Advertisement
০৪ অক্টোবর ২০২৪
Durga Puja 2024

উৎসবে উৎসাহ দিয়ে মমতার মুখে দুর্গতেরা

উত্তর থেকে দক্ষিণ, কলকাতায় এ দিন একাধিক পুজোর উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। উত্তরের ‘টালা প্রত্যয়’ থেকে শুরু করে কালীঘাট মিলন সঙ্ঘ পর্যন্ত প্রায় প্রতিটি মণ্ডপেই মুখ্যমন্ত্রী বন্যা-দুর্গত জেলাগুলির কথা মনে করেছেন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ০৪:৩৯
Share: Save:

উৎসব নিয়ে বিতর্কের মধ্যেই দুর্গাপুজোর উদ্বোধন-পর্বে বৃহস্পতিবারই ‘অষ্টমীর ভিড়ে’র কথা মনে করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কথায়, ‘‘এ বার প্রথম থেকে বন্যা হচ্ছে। মনে হচ্ছিল, কোথাও কোথাও উৎসব না-ও হতে পারে। কিন্তু আমার কাছে এ বার (উদ্বোধনে) অনুরোধ এসেছে গত বারের থেকে অনেক বেশি।’’ সেই সঙ্গেই তিনি জানিয়েছেন, আগামী দু’দিন কলকাতা ও জেলা মিলিয়ে ৮০০ পুজোর উদ্বোধন করার কথা রয়েছে তাঁর।

উত্তর থেকে দক্ষিণ, কলকাতায় এ দিন একাধিক পুজোর উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। উত্তরের ‘টালা প্রত্যয়’ থেকে শুরু করে কালীঘাট মিলন সঙ্ঘ পর্যন্ত প্রায় প্রতিটি মণ্ডপেই মুখ্যমন্ত্রী বন্যা-দুর্গত জেলাগুলির কথা মনে করেছেন। কোথায় কী ভাবে সরকার ত্রাণের ব্যবস্থা করেছে, তা জানিয়ে তিনি বলেন, ‘‘টানা বর্ষায় পুজোর আয়োজনে ব্যাঘাত হয়েছে। তবে উৎসব থেমে থাকে না। লক্ষ লক্ষ মানুষ আসবেন।’’ তাঁর কথায়, ‘‘পুজোর সময় ‘দুষ্টু-মিষ্টি’ হবে। রোদও হবে, বৃষ্টিও হবে। সব কিছু নিয়েই আমাদের পথ চলা।’’ আর জি কর হাসপাতালের ঘটনার আবহে এ দিন উদ্বোধনের অনুষ্ঠান থেকেই মমতার তাৎপর্যপূর্ণ মন্তব্য, ‘‘সারা পৃথিবীর মানচিত্রে দেখা যাবে, বাংলা যা পারে, অন্য কেউ তা পারে না।’’ গড়িয়াহাটের মণ্ডপে মুখ্যমন্ত্রীর প্রার্থনা, ‘‘মাগো, বাংলার হৃত গৌরব ফিরিয়ে দাও।’’ মুখ্যমন্ত্রী জানান, শ্রীভূমির পুজো উদ্যোক্তা মন্ত্রী সুজিত বসু তাঁকে বলেছেন, এ দিন থেকেই সেখানে অষ্টমীর রাতের মতো ভিড় শুরু হয়েছে।

এ বারের ‘পুজো কার্নিভাল’-এর পরিকল্পনা জানিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘আগামী ১২ অক্টোবর থেকে বিসর্জন। ১৫ তারিখে কার্নিভাল হবে। এ বার ১০০টি ক্লাব তাতে অংশ নেবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2024 Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE