Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
Monsoon

এক সপ্তাহের মধ্যেই বর্ষা ঢুকে পড়তে পারে বাংলায়, পূর্বাভাস আবহাওয়া দফতরের

বঙ্গোপসাগরের উত্তরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা। তার প্রভাবেই দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ঢুকবে পশ্চিমবঙ্গ, ওড়িশা, ঝাড়খণ্ড এবং সিকিমে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২১ ১৯:৩৮
Share: Save:

শুক্রবারই বর্ষা আসছে রাজ্যে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরের উত্তরে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। ওই নিম্নচাপই রাজ্যে বর্ষার আগমণে গতি আনবে।

আবহাওয়া বিজ্ঞানীরা জানিয়েছেন, ১১ জুনের আশেপাশেই বর্ষার অনুকূল দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বাংলার বিস্তৃত এলাকার দখল নেবে। একইসঙ্গে ওড়িশা, ঝাড়খণ্ড, সিকিম এবং বিহার, ছত্তীসগঢ়ের একাংশেও ঢুকবে বর্ষা। যার প্রভাবে পূর্ব ভারতের এই রাজ্যগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে বলে শুক্রবার জানিয়েছে হাওয়া অফিস। সেক্ষেত্রে জৈষ্ঠ্যেই ভরা বর্ষার অনুভব পাবে বাংলা।

রাজ্যে সাধারণত জুন মাসের ৮-৯ তারিখেই বর্ষা আসে। তবে নানা কারণে মাঝে মধ্যেই পিছিয়ে যায় এই সময়। বর্ষা ঢুকতে দেরি হয় রাজ্যে। তবে এবছর আবহাওয়া বিজ্ঞানীদের দেওয়া পূর্বাভাস বলছে বঙ্গোপসাগরের নিম্নচাপের প্রভাবে রাজ্যে নির্ধারিত সময়েই ঢুকবে বর্ষাকাল।

দেশে বর্ষা ঢুকেছে বৃহস্পতিবারই। কেরলে নির্ধারিত সময়ের ২ দিন পরে। জুনের ১ তারিখে কেরলে বর্ষা ঢোকার কথা। আবহাওয়া দফতরের ডিরেক্টর জেনারেল এম মহাপাত্র জানিয়েছেন, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু কেরলের দক্ষিণে, তামিলনাড়ুর দক্ষিণে, লাক্ষাদ্বীপ, মালদ্বীপ এবং বঙ্গোপসাগরের দক্ষিণ পশ্চিমে প্রবেশ করেছে। জুলাইয়ের শুরুতেই গোটা দেশে বর্ষা চলে আসবে বলে জানিয়েছেন মহাপাত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon West Bengal Bay Of Bengal Rain fall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE