Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Buddhadeb Bhattacharjee Death

বুদ্ধদেবের মরণোত্তর দেহদান শুক্রবার, বৃহস্পতিতে চক্ষুদান, জানালেন মহম্মদ সেলিম

সিপিএমের রাজ্য সম্পাদক জানিয়েছেন, আপাতত বৃহস্পতিবার সকালে বুদ্ধদেবের দেহ তাঁর বাড়িতেই রাখা হবে তাঁর আত্মীয়স্বজন, বন্ধুবান্ধবের জন্য। পরে তাঁর দেহ সংরক্ষণ করা হবে।

প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য এবং সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম।

প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য এবং সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ১১:২১
Share: Save:

রাজ্যের প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের শেষযাত্রা বৃহস্পতিবার হবে না বলে জানালেন মহম্মদ সেলিম। সিপিএমের রাজ্য সম্পাদক জানিয়েছেন, আপাতত বৃহস্পতিবার সকালে বুদ্ধদেবের দেহ তাঁর পাম অ্যাভিনিউয়ের বাড়িতে কিছু ক্ষণ রেখে পরে সংরক্ষণ করা হবে। শুক্রবার সকাল ১০টায় আলিমুদ্দিন স্ট্রিটের দফতরের আনা হবে বুদ্ধদেবের দেহ। সেখান থেকে বিকেল ৪টের সময় শুরু হবে শেষযাত্রা। শেষযাত্রার পরে তাঁর ইচ্ছে অনুযায়ী প্রাক্তন মুখ্যমন্ত্রীর দেহ দান করা হবে। তবে তার আগে বৃহস্পতিবারই বুদ্ধদেবের চক্ষুদান প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। অন্য দিকে, সিপিএমের তরফে জানানো হয়েছে এনআরএস হাসপাতালে দেওয়া হবে বুদ্ধদেবের দেহ।


বৃহস্পতিবার সকাল ৮টা বেজে ২০ মিনিটে তাঁর পাম অ্যাভিনিউয়ের বাড়িতেই প্রয়াত হন বুদ্ধদেব ভট্টাচার্য। সেই খবর পাওয়ার পরেই সেখানে পৌঁছন সিপিএমের রাজ্য সম্পাদক সেলিম। দৃশ্যতই ভেঙে পড়তে দেখা যায় তাঁকে। সেলিম বলেন, ‘‘জীবনযুদ্ধ লড়ছিলেন। চিকিৎসকেরাও চেষ্টা করছিলেন। কিন্তু শেষ পর্যন্ত হল না।’’ সেখানে দাঁড়িয়েই বুদ্ধদেবের শেষযাত্রা নিয়েও ঘোষণা করেন সেলিম। তিনি বলেন, ‘‘সাড়ে ১২টা পর্যন্ত বাড়িতেই রাখা থাকবে ওঁর দেহ। দেশের নানা প্রান্ত থেকে অনেকে শ্রদ্ধার্ঘ্য জানাতে আসবেন। তাই আজ শেষযাত্রা করা সম্ভব হবে না। দিল্লি এবং উত্তরবঙ্গ থেকে যাঁরা আসবেন তাঁরা রাতেই সফর করে পৌঁছবেন। তাঁদের জন্য সংরক্ষণ করা হবে ওঁর দেহ। কাল (শুক্রবার) সকালে আলিমুদ্দিনে নিয়ে যাওয়া হবে।’’

সেলিমই জানিয়েছেন, প্রাক্তন মুখ্যমন্ত্রী তাঁর দেহ দান করে গিয়েছিলেন। তাই অন্ত্যেষ্টি হবে না। পরে দলের তরফে জানানো হয়, বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার পরেই বুদ্ধদেবের চক্ষুদান প্রক্রিয়া শেষ হওয়ার পরে তাঁর দেহ নিয়ে যাওয়া হবে পিস ওয়ার্ল্ডে। সংরক্ষণের জন্য। শুক্রবার সকাল সাড়ে ১০টা থেকে ৩১, আলিমুদ্দিন স্ট্রিট, সিপিআই(এম) রাজ্য দফতর মুজফফর আহমদ ভবনে সর্বসাধারণের শ্রদ্ধাজ্ঞাপনের জন্য শায়িত থাকবে তাঁর মরদেহ। এর পর সেখান থেকেই বিকেল ৪টে নাগাদ বুদ্ধদেবের মরদেহ নিয়ে শোকমিছিল করা হবে। নীলরতন সরকার মেডিক্যাল কলেজে মরণোত্তর দেহদান করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Buddhadeb Bhattacharjee Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE