Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Class XI Registration

শিক্ষক-জটিলতায় রেজিস্ট্রেশন সঙ্কটে একাদশের পড়ুয়ারা

অনেক ক্ষেত্রেই সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক স্কুলে না থাকলেও অতিথি শিক্ষককে দিয়ে পড়ুয়ার পছন্দের বিষয়টি পড়ানো হয়ে যাচ্ছে। স্কুলের শিক্ষকদের প্রশ্ন, পড়ুয়ারা যখন তাঁদের পছন্দের বিষয়টি পড়তে পারছেন, তা হলে তাঁদের রেজিস্ট্রেশন কেন আটকানো হচ্ছে?

Representative Image

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ০৮:৪৩
Share: Save:

চলতি বছরে একাদশ শ্রেণিতে যে সব পড়ুয়া ভর্তি হয়েছে তাঁদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলছে। সেই রেজিস্ট্রেশন করাতে গিয়ে বহু পড়ুয়াই সমস্যায় পড়ছেন বলে বেশ কিছু স্কুলের প্রধান শিক্ষক অভিযোগ করছেন।

কয়েকটি স্কুলের প্রধান শিক্ষকেরা জানিয়েছেন, রেজিস্ট্রেশন করাতে গিয়ে পড়ুয়া যে যে বিষয় নিচ্ছে সেই বিষয়ের শিক্ষক স্কুলে না থাকলে তাঁদের রেজিস্ট্রেশন হচ্ছে না। অথচ অনেক ক্ষেত্রেই সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক স্কুলে না থাকলেও অতিথি শিক্ষককে দিয়ে পড়ুয়ার পছন্দের বিষয়টি পড়ানো হয়ে যাচ্ছে। স্কুলের শিক্ষকদের প্রশ্ন, পড়ুয়ারা যখন তাঁদের পছন্দের বিষয়টি পড়তে পারছেন, তা হলে তাঁদের রেজিস্ট্রেশন কেন আটকানো হচ্ছে?

দ্য খিদিরপুর অ্যাকাডেমির ভারপ্রাপ্ত শিক্ষক শেখ মহম্মদ সালেহিন জানান, তাঁদের স্কুলে কয়েকটি বিষয়ের শিক্ষক না থাকায় উচ্চ মাধ্যমিক স্তরে কয়েক জন অতিথি শিক্ষক পড়ান। একাধিক বিষয় পড়াচ্ছেন এমন অতিথি শিক্ষকও আছেন। ফলে পড়ুয়ার পছন্দের বিষয়টির পাঠে অসুবিধা হচ্ছে না। তবে খাতায়-কলমে বিষয়ভিত্তিক শিক্ষক না থাকায় ওই পড়ুয়ার রেজিস্ট্রেশন আটকে যাচ্ছে। সালেহিন বলেন, ‘‘পড়ুয়ারা একাদশ শ্রেণিতে ভর্তি হয়ে এক মাসের বেশি ক্লাস করে ফেলেছেন। অতিথি শিক্ষকদের কাছে পছন্দের বিষয়টির পড়াও এগিয়ে গিয়েছে। কিন্তু খাতায়-কলমে বিষয় ভিত্তিক শিক্ষক নেই বলে রেজিস্ট্রেশনের বেলায় পড়ুয়ারা মুশকিলে পড়ছেন। এক মাস ক্লাস করার পরে কি ওই পড়ুয়াদের বিষয় পাল্টাতে হবে?’’

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, বেশ কিছু স্কুল থেকে এই সমস্যার বিষয়ে তাঁরা শুনেছেন। তিনি বলেছেন, ‘‘আমরা স্কুলগুলিকে বলছি, অতিথি শিক্ষকেরা কে কী পড়াচ্ছেন তাও বিস্তারিত ভাবে লিখে জানাতে হবে। কেউ যদি একাধিক বিষয় পড়ায়, সেটাও লিখিত ভাবে জানাতে হবে। সে ক্ষেত্রে পড়ুয়াদের রেজিস্ট্রেশন নিয়ে সমস্যা হবে না। কোন কোন বিষয় একজন শিক্ষক পড়াচ্ছেন সেই তথ্য স্কুলগুলি সঠিক ভাবে না দেওয়ার জন্যই সমস্যা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education Department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE