Advertisement
১৫ অক্টোবর ২০২৪
Mamata Banerjee

Mamata Banerjee: কয়লা-গরু পাচারের উৎস উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশে, আমাদের হাতে তো নেই: মমতা

কয়লা ও গরু পাচার-কাণ্ডে জিজ্ঞাসাবাদের জন্য সম্প্রতি তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে তলব করেছিল ইডি।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২২ ২৩:০৭
Share: Save:

অন্য রাজ্য থেকে পাচার করা হচ্ছে কয়লা আর গরু। আর তা পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশে পৌঁছে যাচ্ছে বলে অভিযোগ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী বললেন, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ আর অসম থেকে কয়লা আর গরু পাচার হচ্ছে বাংলাদেশে আর কেন্দ্র তা রুখতে ব্যর্থ। কেন্দ্রের হাতে সিআইএসএফ আর বিএসএফ থাকা সত্ত্বেও উৎস বন্ধ করা হচ্ছে বলেই অভিযোগ মমতার।

মমতা বলেন, ‘‘কয়লা, গরু পাচারের উৎস অন্য রাজ্যে। মধ্যপ্রদেশ থেকে গরু আসছে। উত্তরপ্রদেশ থেকে আসে কয়লার গাড়ি। সেগুলি যায় আমাদের রাজ্যের উপর দিয়ে। সিআইএসএফ আর বিএসএফ তো আমাদের হাতে নেই। কেন্দ্রের হাতে। কয়লা খনিগুলো পাহারা দেয় সিআইএসএফ। সীমান্ত দিয়ে গরু পাচার রোখার জন্য রয়েছে বিএসএফ। রাজ্যের কী করার আছে? কেন্দ্রকেই তো উৎস বন্ধ করতে হবে।’’

কয়লা ও গরু পাচার-কাণ্ডে জিজ্ঞাসাবাদের জন্য সম্প্রতি তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে তলব করেছিল ইডি (এনফোর্সমেন্ট ডিরেক্টরেট)। প্রায় সাড়ে ৮ ঘণ্টা জেরার পর বাইরে বেরিয়ে এসে অভিষেকও বলেছিলেন, কয়লা আর গরু পাচার রোখার দায়িত্ব কেন্দ্রের। সিআইএসএফ আর বিএসএফ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর অধীনে কাজ করে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে কটাক্ষ করে কয়লা ও গরু পাচার-কাণ্ডকে ‘হোম মিনিস্টার স্ক্যাম’ বলেও মন্তব্য করেছিলেন তিনি। সোমবার মুখ্যমন্ত্রীর গলায়ও একই সুর শোনা গেল।

পাশাপাশি, ইডি-সিবিআই নিয়েও কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, ‘‘ইডি, সিবিআই-কে ব্যবহার করে সবাইকে নিয়ন্ত্রণ করা চেষ্টা হচ্ছে। বিরোধী দল হলে সিবিআই অতি সক্রিয়। আর অন্য কেউ হলে সিবিআই নিষ্ক্রিয় তখন।’’ মমতার কটাক্ষ, ‘‘ইডি, সিবিআই দিয়ে রেড না করিয়ে যারা যারা পেট্রল আর ডিজেলের মুনাফা লুটছে, তাদের ধরুন।’’

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE