Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
TMC Human Chain

‘আমার হাত তোমার হাতে আমরা সবাই দিদির সাথে’, স্লোগান তুলে ১৭৫ কিমি মানববন্ধনে তৃণমূল

সাংগঠনিক জেলা পৃথক হলেও, দুই কলকাতা জেলাকে একত্রে কর্মসূচি পালনের নির্দেশ দিয়েছেন চন্দ্রিমা ভট্টাচার্য। বিড়লা প্ল্যানেটোরিয়ামের সামনে থেকে শুরু হয়ে মানববন্ধনটি শেষ হবে ভিক্টোরিয়া হাউসের সামনে।

Mahila TMC leadership will conduct 175 km human chain on September 30

দলের মহিলা সাংসদ-বিধায়কদের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২
Share: Save:

শারদোৎসবের আগে শেষ কর্মসূচিতে নামছে তৃণমূল। দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ‘কৃতজ্ঞতা’ জানিয়ে মানববন্ধন করবে তৃণমূলের মহিলা সংগঠন। শনিবার তৃণমূল ভবনে অর্থ প্রতিমন্ত্রী তথা মহিলা সংগঠনের সভানেত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের নেতৃত্বে একটি বৈঠক হয়। সেই বৈঠকে যোগদান করেন মহিলা তৃণমূলের জেলা সংগঠনের নেত্রীরা। সেখানেই আগামী ৩০ সেপ্টেম্বর রাজ্য জুড়ে ১৭৫ কিলোমিটার মানববন্ধন করার কর্মসূচি নিলেন তাঁরা। দলের তরফে যে এই কর্মসূচি নেওয়া হচ্ছে, তা-ও জানিয়ে দিয়েছেন চন্দ্রিমা।

চন্দ্রিমা জানিয়েছেন, ৩০ সেপ্টেম্বর দুপুর ২টো থেকে ৩টের মধ্যে তৃণমূলের মহিলা সদস্যেরা মানববন্ধন করবেন। সাংগঠনিক ভাবে তৃণমূলের ৩৫টি জেলা। তাই সব জেলাকেই এই মানববন্ধন কর্মসূচি পালন করতে নির্দেশ দেওয়া হয়েছে। প্রত্যেক জেলায় পাঁচ কিলোমিটার করে মানববন্ধন করতে হবে বলে নির্দেশ দিয়েছেন চন্দ্রিমা। পাহাড় থেকে সাগর পর্যন্ত মোট ১৭৫ কিলোমিটার মানববন্ধন করতে চায় শাসক দল। এই মিছিলের স্লোগান ঠিক হয়েছে, ‘আমার হাত তোমার হাতে/ আমরা সবাই দিদির সাথে’। দলের এই কর্মসূচি প্রসঙ্গে চন্দ্রিমা বলেন, ‘‘বাংলায় নারী ক্ষমতায়নে মুখ্যমন্ত্রী অনবদ্য ভূমিকা নিয়েছেন। তাঁর সেই ভুমিকার জন্য মুখ্যমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জানিয়ে আমরা মানববন্ধন কর্মসূচি করব।’’

উল্লেখ্য, সাংগঠনিক জেলা পৃথক হলেও, দুই কলকাতা জেলাকে একত্রে কর্মসূচি পালন করার নির্দেশ দিয়েছেন চন্দ্রিমা। ওই দিন বিড়লা প্ল্যানেটোরিয়ামের সামনে থেকে শুরু হয়ে মানববন্ধনটি শেষ হবে ভিক্টোরিয়া হাউসের সামনে। এই কর্মসূচিতে যাতে যানচলাচলে কোনও অসুবিধা না হয়, সে বিষয়েও সজাগ দৃষ্টি রেখে চলতে বলা হয়েছে। এ ছাড়া বর্ধমান পশ্চিম জেলা সংগঠনকে দু'টি মানববন্ধন করতে বলেছে দল। একটি হবে দুর্গাপুরে, অন্যটি হবে আসানসোলে। প্রসঙ্গত, ৯ অগস্ট আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসকের ধর্ষণ ও খুনের ঘটনার পর থেকেই ‘জাস্টিস ফর আরজি কর’ স্লোগানে উত্তাল পশ্চিমবাংলা। সেই স্লোগান নিয়েই ১৪ অগস্ট কলকাতা শহরে ‘রাত দখল’ কর্মসূচি পালন করেছিল অসংগঠিত জনতা। এর পর দেশের সীমানা ছাড়িয়ে প্রতিবাদের ঢেউ আছড়ে পড়েছে বিদেশেও। আবার ৮ সেপ্টেম্বর সোদপুর থেকে শ্যামবাজার পর্যন্ত রাস্তার ধারে হাজার হাজার মানুষ হাতে হাত রেখে মানববন্ধনে শামিল হয়েছিলেন। আর এ বার শাসক দলও নামছে মানববন্ধনে। তবে তাদের কর্মসূচি মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Human Chain TMC Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE