Advertisement
১৫ অক্টোবর ২০২৪
সরাসরি
Kolkata Doctor's Rape-Murder hearing

ধর্ষণ-খুনকাণ্ডে ধৃত সিভিক ছাড়া আর কেউ জড়িত কি না জানতে তদন্ত চলছে, সুপ্রিম কোর্টে জানাল সিবিআই

সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতির এজলাসে আরজি কর মামলার শুনানি।

সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতির এজলাসে আরজি কর মামলার শুনানি। ভিডিয়ো থেকে নেওয়া।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৫:০১
Share: Save:
সংক্ষেপে
দিন কয়েক আগেই আরজি কর মামলার তদন্তে প্রথম চার্জশিট জমা করেছে সিবিআই। সেখানে ‘মূল অভিযুক্ত’ হিসাবে সিবিআই এক জনের নামই দিয়েছে। আরজি করের ঘটনার পর পরই কলকাতা পুলিশ অভিযুক্ত হিসাবে এক সিভিক ভলান্টিয়ারকে গ্রেফতার করেছিল। পরে তাঁকে সিবিআইয়ের হাতে দেয়। সিবিআই সেই সিভিক ভলান্টিয়ারকেই ‘মূল অভিযুক্ত’ হিসাবে চার্জশিটে উল্লেখ করেছে। এ ছাড়াও চার্জশিটে নাম রয়েছে আরজি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ এবং টালা থানার তৎকালীন ওসি অভিজিৎ মণ্ডলের।
আরও
শুধু মূল বিষয়গুলি
timer শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৫:৪৩ key status

জুনিয়র ডাক্তারেরা কাজে ফিরেছেন, প্রশ্ন প্রধান বিচারপতির

শুনানিতে প্রধান বিচারপতি জানতে চান, ‘‘জুনিয়র ডাক্তারেরা কি কাজে ফিরেছেন?’’ জবাবে জুনিয়র ডাক্তারের পক্ষের আইনজীবী জানান, সকলেই কাজে ফিরেছেন। তা মানল রাজ্যও। রাজ্যের আইনজীবী বলেন, ‘‘হ্যাঁ, সাত জন যাঁরা অনশন করছেন, তাঁরা বাদে সকলেই কাজে ফিরেছেন।’’

timer শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৫:৪০ key status

চিকিৎসা সংক্রান্ত বিষয় নিশ্চিত করতে হবে রাজ্যকে: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি বলেন, ‘‘ইন্টিগ্রেটেড হসপিটাল ম্যানেজমেন্ট সিস্টেম ১ নভেম্বরের মধ্যে শেষ করতে হবে। সব হাসপাতালে চিকিৎসা সংক্রান্ত বিষয় নিশ্চিত করতে হবে রাজ্যকে।’’

Advertisement
timer শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৫:২৬ key status

মেডিক্যাল কলেজগুলিতে কত কাজ হয়েছে, আদালতে জানাল রাজ্য

রাজ্যের মেডিক্যালগুলিতে সিসিটিভি বসানো, শৌচালয়, রেস্টরুম ইত্যাদি কাজ কত দূর এগিয়েছে, সে সম্পর্কে তথ্য জমা দিয়েছে রাজ্য। সেখানে রাজ্য উল্লেখ করেছে, এই কাজের জন্য হাজার কোটির বেশি বরাদ্দ করা হয়েছে। ইতিমধ্যে অনেক কাজ হয়ে গেছে। বাকি কাজ ২৫ অক্টোবরের মধ্যে শেষ হয়ে যাবে। আর আরজি করের কাজ শেষ হবে ৩১ অক্টোবরের মধ্যে। রাজ্য ইতিমধ্যেই হাসপাতালগুলোর নিরাপত্তার বিষয় পর্যবেক্ষণ করতে কমিটি তৈরি করা হয়েছে। যদিও তা মানতে নারাজ চিকিৎসকদের আইনজীবীরা। 

timer শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৫:১১ key status

৩১ অক্টোবরের মধ্যে আরজি করের সব কাজ শেষ হবে: রাজ্য

আদালতে রাজ্য জানাল, আরজি কর মামলার তদন্ত করছে সিবিআই। তাই সেই মেডিক্যাল কলেজে কাজ করতে গেলে প্রয়োজন সিবিআইয়ের অনুমতি। সেই অনুমতি পাওয়ার পরই কাজ শুরু করা হয়। ৩১ অক্টোবরের মধ্যে আরজি করের সব কাজ শেষ হবে।

timer শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৫:০৬ key status

হলফনামা জমা দিল রাজ্য

সুপ্রিম কোর্টে জমা পড়ল রাজ্যের হলফনামা। সেই হলফনামা পড়ছে প্রধান বিচারপতি বেঞ্চ।

timer শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৫:০০ key status

ধৃত সিভিক ভলান্টিয়ার ছাড়া আর কেউ জড়িত কি না, তদন্ত চলছে: সিবিআই

আরজি কর মামলায় প্রথম চার্জশিট জমা পড়েছে শিয়ালদহ আদালতে। মঙ্গলবার সিবিআইয়ের দেওয়া রিপোর্টে সেই চার্জশিটের কথা উল্লেখ রয়েছে। এমনকি, চার্জশিটের কপিও জমা দেওয়া হয়েছে সুপ্রিম কোর্টে। আদালতে সিবিআই জানায়, ধৃত সিভিক ভলান্টিয়ার ছাড়া আর কেউ এই ধর্ষণ-খুন মামলায় জড়িত কি না, তা তদন্ত করে দেখা হচ্ছে।

Advertisement
timer শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৪:৫২ key status

‘টাস্ক ফোর্স কী করছে?’

প্রধান বিচারপতির প্রশ্ন, ‘‘টাস্ক ফোর্স কী করছে?’’ সলিসিটর জেনারেল জানান, তারা এ ব্যাপারে হলফনামা জমা দিয়েছেন। তা পড়ে প্রধান বিচারপতির প্রশ্ন, ‘‘৯ সেপ্টেম্বর শেষ বার টাস্ক ফোর্স বৈঠক করেছিল। তার পর আর কোনও বৈঠক করেনি?’’ তুষার জানান, তার পর কোনও বৈঠক হয়নি। এক মাসের বেশি সময় কেন কোনও বৈঠক হল না, তা নিয়ে প্রশ্ন তোলেন প্রধান বিচারপতি।

timer শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৪:৪৭ key status

‘নির্যাতিতার পরিবারের সঙ্গে যোগাযোগ রাখছে সিবিআই’

সুপ্রিম কোর্টে সলিসিটর জেনারেল বলেন, ‘‘আরজি করের নির্যাতিতার পরিবারের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে সিবিআই আধিকারিকেরা। নোডাল অফিসার নিয়োগ করা হয়েছে।’’ প্রধান বিচারপতি বলেন, ‘‘রিপোর্টে উল্লেখ আছে।’’

timer শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৪:৩৩ key status

স্টেটাস রিপোর্ট জমা দিল সিবিআই

তদন্তের অগ্রগতি কেমন, জানতে চান প্রধান বিচারপতি। তার পরই সিবিআই তদন্তের অগ্রগতি বিষয়ে রিপোর্ট জমা দিলেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। সেই রিপোর্ট পড়ছে প্রধান বিচারপতির বেঞ্চ।

timer শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৪:৩১ key status

টাস্ক ফোর্স নিয়ে হলফনামা জমা

টাস্ক ফোর্স নিয়ে হলফনামা জমা পড়ল সুপ্রিম কোর্টে।

timer শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৪:২৭ key status

বসল প্রধান বিচারপতির বেঞ্চ

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ বসল। অল্প কিছু সময়ের মধ্যেই শুরু হবে আরজি কর মামলার শুনানি।

timer শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৪:০৯ key status

দুপুর ২টোয় মামলার শুনানির সম্ভাবনা

আদালত সূত্রে খবর, সোমবার দুপুর ২টোয় মামলাটি শুনবে আদালত। গত  ৩০ সেপ্টেম্বরও এই মামলার শুনানির ছিল দুপুর ২টোয়। তবে তার আগে আগে পর্যন্ত যত বার মামলাটি উঠেছে শীর্ষ আদালতে, প্রতি বারই তালিকার প্রথমে স্থান পেয়েছিল আরজি কর মামলা। সকাল সাড়ে ১০টায় আদালত বসলে শুনানির জন্য প্রথম দিকেই ডাক পড়েছিল এই মামলাটির।

timer শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৩:০৬ key status

কী কী বিষয় নিয়ে আলোচনা হতে পারে শুনানিতে

জুনিয়র ডাক্তারেরা ঠিক মতো সব পরিষেবার কাজ করছেন কি না, সেই নিয়েও ফের প্রশ্ন তুলতে পারে সুপ্রিম কোর্ট। গত শুনানিতেও এ নিয়ে প্রশ্ন তুলেছিল সুপ্রিম কোর্ট। এ ছাড়াও, রাজ্যের সরকারি হাসপাতালগুলিতে নিরাপত্তা এবং পরিকাঠামো সংক্রান্ত কাজ কত দূর এগোল, সেই প্রশ্নও উঠতে পারে। গত শুনানিতেও নয়া ডিউটি রুম এবং শৌচাগার নির্মাণ, সিসিটিভি ক্যামেরা, পর্যাপ্ত আলো ইত্যাদি বসানোর কাজ কত দূর এগিয়েছে, সে নিয়ে রাজ্যকে প্রশ্ন করেছিলেন প্রধান বিচারপতি। পাশাপাশি আরও একটি বিষয় নিয়ে আলোচনা হতে পারে শুনানিতে। আরজি কর কাণ্ডের পর গড়া ন্যাশনাল টাস্ক ফোর্সের কাজ কত দূর এগোল, মঙ্গলবার সেই সংক্রান্ত রিপোর্ট চাইতে পারে শীর্ষ আদালত।

timer শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৩:০৬ key status

সুপ্রিম কোর্টে রিপোর্ট দিতে পারে সিবিআই

মঙ্গলবার আলোচনা হতে পারে সিবিআইয়ের তদন্তের অগ্রগতি নিয়ে। পঞ্চম শুনানিতেও তদন্ত প্রক্রিয়া কত দূর এগোল তা সিবিআইয়ের কাছে জানতে চেয়েছিল সুপ্রিম কোর্ট। শুনানিতে কেন্দ্রীয় দলের থেকে ‘স্টেটাস রিপোর্ট’ দেখতে চান প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। ফলে ওই ঘটনার তদন্ত কত দূর এগোল, মঙ্গলবার তা নিয়ে সুপ্রিম কোর্টে রিপোর্ট দিতে পারে সিবিআই।

timer শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ১৩:০৬ key status

সুপ্রিম কোর্টে ষষ্ঠ শুনানি

মঙ্গলবার সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানি রয়েছে। এই নিয়ে শীর্ষ আদালতে ষষ্ঠ শুনানি। মামলাটি শুনবে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রর বেঞ্চ। আরজি করের মহিলা চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনায় সুপ্রিম কোর্ট স্বতঃপ্রণোদিত ভাবে মামলা শোনার ভার নেয়। তার পর থেকেই শীর্ষ আদালতের নজরদারিতে মামলার তদন্ত করছে সিবিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE