Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
West Bengal Assembly

‘অপরাজিতা’ বিল আনছে রাজ্য, নারী নির্যাতন রুখতে মঙ্গলেই বিধানসভায় পেশ করবেন আইনমন্ত্রী মলয়

মঙ্গলবার রাজ্য বিধানসভায় পেশ করা হবে যৌন নির্যাতন রোধী কঠোর আইনি পদক্ষেপ সংক্রান্ত বিল। বিলটির নাম দেওয়া হয়েছে ‘অপরাজিতা মহিলা ও শিশু (পশ্চিমবঙ্গ ফৌজদারি আইন সংশোধনী) বিল, ২০২৪’।

ধর্ষণ ও নারী নির্যাতন রুখতে বিল আনছে রাজ্য।

ধর্ষণ ও নারী নির্যাতন রুখতে বিল আনছে রাজ্য। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫৪
Share: Save:

খুন ও ধর্ষণের ঘটনায় দোষীর সাজার ব্যবস্থা করতে বিধানসভায় নতুন বিল পেশ করার পথে রাজ্য সরকার। বিলটির নাম দেওয়া হয়েছে ‘অপরাজিতা মহিলা ও শিশু (পশ্চিমবঙ্গ ফৌজদারি আইন সংশোধনী) বিল, ২০২৪’। মঙ্গলবার বিধানসভার বিশেষ অধিবেশনে বিলটি পেশ করবেন রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটক। মঙ্গলেই বিলটি নিয়ে বিধানসভায় আলোচনার পর, তা পাশ করানো হবে।

আরজি কর-কাণ্ডের পর থেকেই রাজ্যের বিভিন্ন মহল থেকে নারী নির্যাতনের বিরুদ্ধে কঠোর আইন আনার দাবি তোলা হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়— তৃণমূলের দুই সর্বোচ্চ নেতৃত্বও কঠোর আইনের আনার প্রয়োজনীয়তা তুলে ধরেছেন। এই আবহেই মঙ্গলবার রাজ্য বিধানসভায় পেশ হতে চলেছে ‘অপরাজিতা মহিলা ও শিশু বিল, ২০২৪’।

উল্লেখ্য, সোমবার থেকেই রাজ্য বিধানসভার বিশেষ অধিবেশন শুরু হচ্ছে। তবে সোমবার বিধানসভায় প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের প্রয়াণে শোকপ্রস্তাব রয়েছে। এর পরই সোমবারের জন্য অধিবেশন পর্ব শেষ হয়ে যাবে। বিধানসভার বিশেষ অধিবেশনের দ্বিতীয় দিনে নারী নির্যাতন রুখতে এই বিল পেশ করবে সরকার পক্ষ। মঙ্গলবারই এই বিল নিয়ে আলোচনা হবে বিধানসভায়। বিজেপির পরিষদীয় দলেরও সেই আলোচনায় অংশ নেওয়ার কথা রয়েছে। ‘অপরাজিতা’ বিলটি বিধানসভায় পাশ হয়ে যাওয়ার পর, সেটি আইনে পরিণত করার জন্য রাজ্যপালের কাছে পাঠানো হবে।

২৮ অগস্ট মেয়ো রোডে তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের মঞ্চ থেকে ধর্ষণ রুখতে কঠোর আইনের পক্ষে সওয়াল করেছিলেন মমতা। তিনি বলেছিলেন, “ধর্ষকের একমাত্র শাস্তি ফাঁসি। আর কিছু নয়।” সেই মঞ্চ থেকেই তিনি জানিয়েছিলেন, রাজ্য বিধানসভায় ধর্ষকের ফাঁসি নিশ্চিত করতে বিল নিয়ে আসবে রাজ্য। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক তথা সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ও জানিয়েছেন, তিনি সংসদে ধর্ষণ ও নারী নির্যাতনের বিরুদ্ধে প্রাইভেট মেম্বার বিল আনবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West bengal Assembly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE