Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
RG Kar Medical College and Hospital Incident

২০২১ সাল থেকে আরজি কর মেডিক্যাল কলেজে আর্থিক অনিয়ম! তদন্তে সিট গঠনের নির্দেশ নবান্নের

তিন বছরের বেশি সময় ধরে চলা আর্থিক অনিয়মের অভিযোগের তদন্ত করতে বিশেষ তদন্তকারী দল বা সিট গঠনের নির্দেশ দিল নবান্ন। ওই তদন্তকারী দলের নেতৃত্ব দেবেন আইপিএস অফিসার প্রণব কুমার।

আরজি করের ঘটনায় শোরগোলের মধ্যেই নতুন অভিযোগে তদন্ত!

আরজি করের ঘটনায় শোরগোলের মধ্যেই নতুন অভিযোগে তদন্ত! —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৪ ২৩:০০
Share: Save:

আরজি কর মেডিক্যাল কলেজে চিকিৎসক পড়ুয়াকে ধর্ষণ এবং খুনের ঘটনায় গোটা দেশ তোলপাড়। সেই আবহেই ওই সরকারি হাসপাতালকে কেন্দ্র করে ভিন্ন অভিযোগের তদন্তের কাজ শুরু করল রাজ্য সরকার। তিন বছরের বেশি সময় ধরে চলা আর্থিক অনিয়মের অভিযোগের তদন্ত করতে বিশেষ তদন্তকারী দল বা সিট গঠনের নির্দেশ দিল নবান্ন। ওই তদন্তকারী দলের নেতৃত্ব দেবেন আইপিএস অফিসার প্রণব কুমার। একটি নির্দেশিকা জারি করে এ কথা জানানো হয়েছে।

রাজ্য সরকারের ওই নির্দেশিকায় বলা হয়েছে, ২০২১ সালের জানুয়ারি মাস থেকে এ পর্যন্ত আরজি কর মেডিক্যাল কলেজে যে আর্থিক অনিয়মের অভিযোগ উঠেছে, তার তদন্তে একটি সিট গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। তদন্তের প্রয়োজনে ওই বিশেষ তদন্তকারী দল সব সরকারি এবং বেসরকারি এজেন্সির নথিপত্র পরীক্ষা করে দেখতে পারবে। তদন্তকারী দলের মাথায় থাকছেন রাজ্য পুলিশের আইজি প্রণব কুমার। তাঁর সহকারী হিসাবে কাজ করবেন মুর্শিদাবাদ রেঞ্জের ডিআইজি ওয়াকার রেজ়া, রাজ্য সিআইডির ডিআইজি সোমা দাস মিত্র এবং কলকাতা পুলিশের ডিসি (সেন্ট্রাল) ইন্দিরা মুখোপাধ্যায়। তদন্তের স্বার্থে ওই দল আবার পুলিশের যে কোনও অফিসার, কর্মীর সাহায্য নিতে পারবেন। সিট গঠনের এক মাসের মধ্যে সংশ্লিষ্ট তদন্তের গতিপ্রকৃতি সংক্রান্ত প্রথম রিপোর্ট জমা দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

গত ৯ অগস্ট আরজি কর মেডিক্যাল কলেজে ধর্ষিতা এবং খুন হন এক চিকিৎসক পড়ুয়া। ওই ঘটনায় কলকাতা পুলিশ গ্রেফতার করেছে এক সিভিক ভলান্টিয়ারকে। ওই ঘটনার পর আরজি কর হাসপাতালের সুপার সঞ্জয় বশিষ্ঠকে সরানো হয়। তাঁর জায়গায় হাসপাতালের নতুন সুপারের দায়িত্ব দেওয়া হয় চিকিৎসক বুলবুল মুখোপাধ্যায়কে। পাশাপাশি, অধ্যক্ষের পদ থেকে ইস্তফা দেন সন্দীপ ঘোষ। তাঁর জায়গায় দায়িত্বে আনা হয়েছে সুহৃতা পালকে। ইতিমধ্যে হাই কোর্টের নির্দেশে চিকিৎসকের ধর্ষণ এবং খুনের ঘটনার তদন্তভার নিয়েছে সিবিআই। চলছে তদন্ত। তার মধ্যেই উঠে এল নতুন এবং ভিন্ন তথ্য।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE