Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Cyclone Remal Effect

জল জমে, গাছ পড়ে বিপর্যস্ত দমদম এলাকা

দমদমের তিন পুর এলাকায় কমবেশি ৩৫টি জায়গায় গাছ উপড়ে পড়েছে। কোথাও কোথাও গাছ পুরোপুরি না উপড়ে বিপজ্জনক ভাবে হেলে পড়েছে। দমদম পুর এলাকাতেই ১৫টি জায়গায় গাছ পড়েছে।

—প্রতীকী চিত্র।

কাজল গুপ্ত
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ০৮:৩১
Share: Save:

রাতভর ঝড়বৃষ্টিতে বিপর্যস্ত দমদমের তিন পুরসভা এলাকা। সোমবার রাত পর্যন্ত একাধিক জায়গায় জমে ছিল জল। এ দিন সকাল থেকে বিভিন্ন খাল সংলগ্ন ওয়ার্ডের রাস্তায় জমা জল নামতে শুরু করলেও ফের বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়ে একাধিক এলাকা। ঝড়বৃষ্টিতে একাধিক গাছ উপড়ে পড়েছে বলে খবর। যার জেরে আটকে গিয়েছে রাস্তা। ছিন্ন হয়েছে বিদ্যুৎ সংযোগ। দ্রুত সে সব গাছ কেটে রাস্তা মুক্ত করার কাজ চলছে বলে খবর। আবহাওয়া দফতর সূত্রের খবর, দমদমে ঘণ্টায় প্রায় ৯১ কিলোমিটার গতিতে আছড়ে পড়েছে ঝড়।

দমদমের তিন পুর এলাকায় কমবেশি ৩৫টি জায়গায় গাছ উপড়ে পড়েছে। কোথাও কোথাও গাছ পুরোপুরি না উপড়ে বিপজ্জনক ভাবে হেলে পড়েছে। দমদম পুর এলাকাতেই ১৫টি জায়গায় গাছ পড়েছে। রবিবার বিকেলেই যশোর রোডে একটি গাছ পড়ে যায়। রাতভর ঝড়বৃষ্টিতে ওই রাস্তায় আরও কয়েকটি গাছ উপড়ে পড়ে। দক্ষিণ দমদমের ১৩-১৪টি জায়গায় গাছ উপড়েছে। রবিবার রাতে লেক টাউনের জয়া সিনেমা হলের কাছে একটি বড় গাছ রাস্তায় ভেঙে পড়ে। দমদম ও দক্ষিণ দমদম পুর এলাকায় বাগজোলা খাল সংলগ্ন একাধিক ওয়ার্ডে জল দাঁড়িয়ে যায়। উত্তর দমদমে বেলঘরিয়া এক্সপ্রেসওয়ে এবং কল্যাণী এক্সপ্রেসওয়ে সংলগ্ন কয়েকটি ওয়ার্ডেও জল জমে যায়।

উত্তর দমদম পুরসভার এক কর্তা জানান, কল্যাণী এক্সপ্রেসওয়ের নিকাশি ব্যবস্থায় সমস্যার জেরেই জমা জল নামতে সময় লাগছে। পুরসভার চেয়ারম্যান বিধান বিশ্বাসের দাবি, খাল ও নিকাশি নালা সংস্কারে আগাম জোর দেওয়ায় জমা জলের সমস্যা আগের তুলনায় কমেছে। ঝড়ের প্রভাবে দক্ষিণ দমদমের ১৮ নম্বর ওয়ার্ডের জয়পুরে একটি বাড়ির পাঁচিল ধসে পড়ে। কয়েকটি জায়গায় বিদ্যুতের তার ছিঁড়ে যায়। স্থানীয় পুরপ্রতিনিধি তথা দক্ষিণ দমদম পুরসভার চেয়ারম্যান পারিষদ (স্বাস্থ্য) সঞ্জয় দাস জানান, সকাল থেকে জল নামতে শুরু করলেও ফের বৃষ্টিতে জল দাঁড়িয়ে যায়। দমদম পুরসভার ভাইস চেয়ারম্যান বরুণ নট্টের দাবি, রাতভর পুরপ্রতিনিধি ও পুরকর্মীরা বিপর্যয় সামাল দেওয়ার কাজ করেছেন। গাছ উপড়ে গেলেও দ্রুত সে সব পরিষ্কার করে যান চলাচল স্বাভাবিক করা হয়েছে।

বেলঘরিয়া এক্সপ্রেসওয়ে সংলগ্ন এলাকাগুলিতে জল জমলেও তা আগের তুলনায় কম বলে দাবি স্থানীয় এক তৃণমূল নেতার। কয়েকটি জায়গায় বাসিন্দাদের জন্য খাবারের ব্যবস্থা করা হয়েছে বলেও জানান তিনি। স্থানীয়দের একাংশের মতে, বিপজ্জনক গাছগুলিকে চিহ্নিত করে অবিলম্বে পদক্ষেপ করা দরকার। না হলে ফের ঝড়বৃষ্টিতে আরও গাছ পড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

ঝড়বৃষ্টির মধ্যেও অবশ্য প্রার্থীদের ভোটের প্রচার থেমে নেই। এ দিন দমদমে জমা জলে হেঁটে প্রচার সারেন বিজেপি প্রার্থী শীলভদ্র দত্ত। আবার দমদমে জমা জল সরানোর কাজে পুরকর্মীদের সঙ্গে হাত লাগাতে দেখা যায় তৃণমূল প্রার্থী সৌগত রায়কে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dum Dum Cyclone Remal Water logged
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE