Advertisement
১৭ মে ২০২৪
Water Crisis in Kolkata

গরমে জলের চাহিদা বেড়েছে তিন গুণ, সমস্যা মেটাতে শহরবাসীকে অপচয় রুখতে পরামর্শ কলকাতা পুরসভার

কলকাতা পুরসভা জেনেছে, শহরের একাধিক বাড়িতে জলের কল খারাপ হয়ে পড়ে রয়েছে। যেখান থেকে দিনভর চুইয়ে চুইয়ে জল পডছে। সেই সব বাড়ির বাসিন্দাদের দ্রুত কল ঠিক করতে বলা হয়েছে পুরসভার তরফে।

To solve the problem of hot water, Kolkata Municipality advises the city residents to stop wastage

গরম বাড়তেই শহরে জলের চাহিদা খুব বেড়েছে। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৪ ১৩:৪৭
Share: Save:

প্রতি দিন লাফিয়ে লাফিয়ে চড়ছে উষ্ণতার পারদ। সেই সঙ্গে শহর কলকাতায় জলের চাহিদাও এক ধাক্কায় বেড়েছে অনেকটাই। কলকাতা পুরসভা সূত্রে খবর, এই সময় জলের অপচয়ের কারণে শহরের বিভিন্ন প্রান্তে সমস্যা তৈরি হয়েছে। সেই সমস্যা মেটাতে শহরবাসীকে বেশ কিছু পরামর্শ দিচ্ছেন পুরসভা কর্তৃপক্ষ। যেখানে বলা হয়েছে, কী কী উপায়ে জলের অপচয় বন্ধ করতে পারবেন কলকাতার বাসিন্দারা। কলকাতায় দৈনিক মাথাপিছু ১৫০ লিটার জলে কাজ চলত শহরবাসীর। কিন্তু প্রবল গরমে সেই চাহিদা বেড়ে তিনগুণের বেশি হয়েছে। প্রবল দাবদাহে মানুষ যেমন জল বেশি পান করছেন, তেমনি চাঁদিফাটা গরমে দিনে দুই থেকে তিন বার স্নান করছেন অনেকেই। তাতেই জলের চাহিদা অনেকটা বেড়ে গিয়েছে। এমতাবস্থায় যে পরিমাণ জল প্রয়োজন হচ্ছে তা সরবরাহ করে উঠতে পারছে না পুরসভা।

কলকাতা পুরসভা জেনেছে, শহরের একাধিক বাড়িতে জলের কল খারাপ হয়ে পড়ে রয়েছে। যেখান থেকে দিনভর চুঁইয়ে চুঁইয়ে জল পড়ছে। এমন জল সঙ্কটের সময় প্রতি বিন্দু জলের মূল্য অপরিসীম। তাই সেই সমস্ত বাড়ির বাসিন্দাদের দ্রুত কল ঠিক করার পরামর্শ দেওয়া হয়েছে পুরসভার তরফে। এ ছাড়াও অকারণে কল খুলে জল অপচয় করতে বারণ করা হচ্ছে। জলের ট্যাঙ্ক ভর্তি হয়ে গেলে যাতে জল কোনও সময় উপচে পড়ে না যায় সেই বিষয়টিও শহরের বাসিন্দাদের সজাগ দৃষ্টি রাখতে বলা হচ্ছে। সঙ্গে পরিশ্রুত পানীয় জল দিয়ে গাড়ি ধোয়া গ্রীষ্মকালে বন্ধ রাখতে অনুরোধ করা হচ্ছে শহরবাসীকে। এই সমস্ত বিষয়গুলি এক সঙ্গে করা গেলে জল সঙ্কট খানিকটা মিটতে পারে বলে মনে করছেন পুরসভার আধিকারিকেরা। কারণ, গরমের দাপট বাড়তেই ক্রমশ নামছে গঙ্গার জলস্তর। কলকাতাবাসীর জন্য রোজ প্রায় ৫১৫০ লক্ষ গ্যালন পরিস্রুত জল উৎপাদন করে পুরসভার জল সরবরাহ বিভাগ। যার পুরোটাই গঙ্গা থেকে তোলা হয়। কিন্তু জলস্তর নেমে যাওয়ায় পরিস্রুত জল উৎপাদন করা কঠিন হয়ে দাঁড়িয়েছে।

জল সরবরাহ দফতর সূত্রের খবর, গরম বাড়তেই শহরের সংযুক্ত এলাকা, অর্থাৎ বেহালা, যাদবপুর, গার্ডেনরিচ, বাঁশদ্রোণীতে জলের চাহিদা খুব বেড়েছে। পুরসভা ওই সমস্ত এলাকায় অতিরিক্ত জলের গাড়ি পাঠাচ্ছে। কলকাতা পুরসভার তরফে আবেদন করা হয়েছে, জলের অপচয় শীঘ্রই বন্ধ না করলে বিপদ আসন্ন। ওই দফতর জানাচ্ছে, রোজ শহরে জলের অপচয়ের পরিমাণ অনেক বেশি। বাড়ির জলাধার উপচে পড়া বা কলের মুখ খোলা থাকার মতো কারণে যেমন এই অপচয় হয়, তেমনই রাস্তার কল খুলে রাখার জন্যও অপচয় হয় জলের। পাশাপাশি, শহরের বিভিন্ন জায়গায় রাস্তায় জলের পাইপে ফাটল থাকার জন্যও অপচয় হচ্ছে। তাই চলতি সপ্তাহে ভিডিয়োবার্তা জারি করে খোদ মেয়র ফিরহাদ হাকিম শহরবাসীকে জল অপচয় বন্ধ করার অনুরোধ জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave Summer Water crisis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE