Advertisement
১৬ সেপ্টেম্বর ২০২৪
R G Kar Hospital Incident

রাত দখলের একক সংকল্পে শ্যামবাজার পাঁচমাথার মোড়ে দাঁড়ালেন মেঘা, দেখতে চান কতটা নিরাপদ এই শহর

এর আগে যে ক’টি প্রতিবাদ কর্মসূচি হয়েছে সেই সব ক’টিতেই উপস্থিত ছিলেন মেঘা। শুক্রবার রাতেও কর্মসূচি রয়েছে তাঁর। এ বার তিনি একাই। মেঘা দেখতে এই শহর কতটা নিরাপদ মেয়েদের জন্য।

শ্যামবাজার পাঁচমাথার মোড়ে একাকী ‘রাত দখল’ মেঘার।

শ্যামবাজার পাঁচমাথার মোড়ে একাকী ‘রাত দখল’ মেঘার। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২৪ ০০:২৫
Share: Save:

আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসকের খুন এবং ধর্ষণের ঘটনায় উত্তাল গোটা রাজ্য। বিচারের দাবিতে নানা কর্মসূচি পালিত হচ্ছে। আগামী দিনেও রয়েছে নানা কর্মসূচি। নিরাপত্তার দাবিতে ‘রাত দখল’ কর্মসূচিও দেখেছে গোটা রাজ্য। সেই সুবাদে রাজ্য দেখেছে স্বতঃস্ফূর্ত প্রতিবাদ। শহর কতটা নিরাপদ তা দেখতে চান একাকী ‘রাত দখল’-এর সংকল্প নিলেন মেঘা ভট্টাচার্য। শ্যামবাজার পাঁচমাথার মোড়ে নেতাজীর মূর্তির পাদদেশে সারা রাত জেগে থাকবেন তিনি। হাতের প্ল্যাকার্ডে লেখা স্লোগান, ‘উই ওয়ান্ট জাস্টিস’ সঙ্গে ‘জাস্টিস ফর আরজি কর’।

একটি বেসরকারি সংস্থায় কর্মরতা মেঘা এই শহরেরই মেয়ে। এর আগেও যে ক’টি প্রতিবাদ কর্মসূচি হয়েছে সেই সব ক’টিতেই উপস্থিত ছিলেন তিনি। শুক্রবার রাতেও কর্মসূচি রয়েছে তাঁর। এ বার তিনি একাই। মেঘা দেখতে এই শহর কতটা নিরাপদ মেয়েদের জন্য। সারা রাত একাই জেগে থাকবেন তিনি।

গত ১ সেপ্টেম্বর ‘আমরা তিলোত্তমা’র মিছিল শেষে মেট্রোতেও এক যুবকের কটাক্ষের মুখে পড়তে হয়েছিল মেঘাকে। মেট্রোয় বাড়ি ফেরার সময় ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগান দিচ্ছিলেন মেঘা ও তাঁর সঙ্গে থাকা আরও বেশ কয়েক জন তরুণী। দমদম স্টেশনে নামার পরেও স্লোগান দিতে দিতে যখন তাঁরা বেরোচ্ছিলেন, সেই সময় তাঁদের লক্ষ্য করে কটূক্তি করেন এক যুবক। এর প্রতিবাদ করতে গেলে এক তরুণীর দিকে তেড়েও যান অভিযুক্ত যুবক। শেষে গণরোষের মুখে পড়ে মেঘার পা ধরে ক্ষমা চাইতে হয় যুবককে। যদিও ওই যুবকের বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করেননি মেঘা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE