Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Fog In Kolkata

কুয়াশায় মুখ ঘোরাল ৬টি উড়ান, দেরিতে চলল ট্রেন

কলকাতা বিমানবন্দর সূত্রের খবর, শুধু কলকাতা নয়, সোমবার উত্তর-পূর্ব ভারত এবং দিল্লির কুয়াশার জেরে সারা দিনের উড়ানসূচি ঘেঁটে গিয়েছে দেশ জুড়ে। যার জের চলে এ দিন রাত পর্যন্ত।

An image of Fog

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ০৬:৪৮
Share: Save:

রবিবার গভীর রাত থেকেই ছিল ঘন কুয়াশা। যার জের চলল সোমবার সকাল পর্যন্ত। ফলে এ দিন বাতিল হওয়া ও দেরিতে চলা ট্রেন ও উড়ানের সংখ্যা বেড়েই চলল দিনভর। কলকাতা বিমানবন্দর সূত্রের খবর, শুধু কলকাতা নয়, সোমবার উত্তর-পূর্ব ভারত এবং দিল্লির কুয়াশার জেরে সারা দিনের উড়ানসূচি ঘেঁটে গিয়েছে দেশ জুড়ে। যার জের চলে এ দিন রাত পর্যন্ত।

বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, রবিবার রাত ১টা ৫২ মিনিট থেকে খারাপ হতে থাকে কলকাতার আবহাওয়া। হু হু করে কমতে থাকে দৃশ্যমানতা। গভীর রাতে শহরে নামতে এসেও মুখ ঘুরিয়ে ঢাকা চলে যায় দোহা থেকে আসা কাতার এয়ারওয়েজের উড়ান। সূত্রের খবর, সোমবার ভোরের দিকে দৃশ্যমানতা কমে দাঁড়ায় মাত্র ২৫ মিটারে। কলকাতা বিমানবন্দরের এক অফিসারের কথায়, ‘‘শুধু সোমবারই নয়। গত দু’-তিন দিন ধরেই কুয়াশায় উড়ান চলাচল ব্যাহত হচ্ছে।’’ সোমবার ভোর থেকে সকাল সাড়ে ৮টার মধ্যে দিল্লি থেকে আসা ভিস্তারার একটি এবং বেঙ্গালুরু থেকে আসা এয়ার এশিয়ার দু’টি উড়ান শহরের আকাশে চক্কর কেটে হায়দরাবাদ চলে যায়। ইন্ডিগোর বেঙ্গালুরু ও পুণে থেকে আসা উড়ান দু’টিও কলকাতায় নামতে না-পেরে চলে যায় নাগপুর। এর পরে সকাল সাড়ে ৮টার একটু আগে থেকে শহরের আকাশ পরিষ্কার হতে শুরু করলে ধীরে ধীরে উড়ানগুলি আবার ফিরে আসে। ভোরের দিকে কিছু উড়ান ছাড়তেও দেরি হয়। কলকাতা থেকে ইন্ডিগোর বেঙ্গালুরুগামী উড়ান বাতিল হয়। ফলে বহু যাত্রী আটকে পড়েন। এ দিন কুয়াশার জেরে কলকাতাগামী ২১টি উড়ান ও কলকাতা থেকে ২০টি উড়ান বাতিল হয়েছে। ৬৪টি উড়ান শহরে দেরিতে পৌঁছেছে। আর কলকাতা থেকে দেরিতে ছেড়েছে ৭৮টি উড়ান।

কুয়াশার কারণে উত্তর ভারত থেকে আসা একাধিক ট্রেনও এ দিন দেরিতে পৌঁছেছে। ফলে সেগুলি হাওড়া থেকে ফেরার পথেও গড়ে ৫-৬ ঘণ্টা দেরিতে ছেড়েছে। পূর্ব রেল সূত্রের খবর, এ দিন হাওড়া-নয়াদিল্লি পূর্বা, কালকা, হাওড়া-বিকানের, শিয়ালদহ-অজমের, হাওড়া-গান্ধীধাম এবং ফরাক্কা-নয়াদিল্লি এক্সপ্রেস দেরিতে ছেড়েছে। সেগুলি নির্ধারিত সময়ের থেকে অনেক দেরিতে এসে পৌঁছনোর কারণেই ছাড়তে বিলম্ব হয়েছে। কুয়াশার জেরে উত্তর রেল এলাকায় ১৮টি ট্রেন গড়ে এক-ছ’ঘণ্টা দেরিতে চলেছে। ট্রেনের এই সংখ্যা আরও বৃদ্ধি পাওয়ার আশঙ্কা রয়েছে। তবে এ দিন সকালের কুয়াশায় হাওড়া ও শিয়ালদহ শাখায় শহরতলির ট্রেনের ক্ষেত্রে খুব একটা দেরি হয়নি বলে রেলের আধিকারিকদের দাবি। যদিও যাত্রীদের অনেকেই জানিয়েছেন, এ দিন সকালে কুয়াশার কারণে হাওড়া ও শিয়ালদহের বিভিন্ন শাখায় বেশ কিছু লোকাল ট্রেন ১০ থেকে ১৫ মিনিট পর্যন্ত দেরিতে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE