Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Sealdah Station

রেলযাত্রীদের ভোগান্তি কমাতে চালানো হবে বিশেষ বাস

৩৯টি আপ এবং ৩৮টি ডাউন, অর্থাৎ মোট ৭৭টি লোকাল ট্রেন দমদমে যাত্রা সম্পূর্ণ করে সেখান থেকে ফিরে যাবে। দমদম ক্যান্টনমেন্ট স্টেশন থেকে চলবে ৩৪টি লোকাল ট্রেন।

শিয়ালদহ স্টেশন।

শিয়ালদহ স্টেশন। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ০৭:৩৩
Share: Save:

প্ল্যাটফর্ম সম্প্রসারণের কাজের অঙ্গ হিসাবে বৃহস্পতিবার মাঝরাত থেকেই শিয়ালদহ স্টেশনে নন-ইন্টারলকিংয়ের কাজ শুরু হয়ে গিয়েছে। টানা প্রায় ৬২ ঘণ্টা ধরে ট্র্যাক, ওভারহেড কেব্‌ল এবং সিগন্যালিং ব্যবস্থার পুনর্বিন্যাস করা হবে। এই কাজের জন্য এ দিন মাঝরাত থেকেই ট্রেন চলাচল সম্পূর্ণ বন্ধ রাখা হয়েছে শিয়ালদহ স্টেশনের ১ থেকে ৫ নম্বর প্ল্যাটফর্মে।

এর ফলে আজ, শুক্রবার কাজের দিনে ব্যারাকপুর, নৈহাটি, কল্যাণী, শান্তিপুর, রানাঘাট, হাসনাবাদ এবং বনগাঁ থেকে যাতায়াত করা যাত্রীদের সমস্যায় পড়তে হতে পারে। শিয়ালদহ স্টেশনে এই কাজের জন্য শতাধিক লোকাল ট্রেন সেখানে ঢুকবে না। ৩৯টি আপ এবং ৩৮টি ডাউন, অর্থাৎ মোট ৭৭টি লোকাল ট্রেন দমদমে যাত্রা সম্পূর্ণ করে সেখান থেকে ফিরে যাবে। দমদম ক্যান্টনমেন্ট স্টেশন থেকে চলবে ৩৪টি লোকাল ট্রেন। তিনটি আপ এবং তিনটি ডাউন মিলিয়ে ছ’টি লোকাল ট্রেন চলবে বারাসত থেকে।

শতাধিক ট্রেন দমদম জংশন ও দমদম ক্যান্টনমেন্ট পর্যন্ত চলায় শিয়ালদহগামী বহু যাত্রীকে আগেই নেমে পড়তে হবে। তাঁদের সমস্যা কমাতে শিয়ালদহের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার দীপক নিগম রাজ্যের পরিবহণসচিব সৌমিত্র মোহনের কাছে অতিরিক্ত সরকারি বাস চালানোর জন্য আর্জি জানান।

যার পরিপ্রেক্ষিতে আজ সকাল ৬টা থেকে ব্যারাকপুর থেকে ডানলপ এবং ক্যান্টনমেন্ট স্টেশন লাগোয়া দমদম জেল থেকে বেলগাছিয়া মেট্রো স্টেশন পর্যন্ত দু’টি রুটে সরকারি বাসের শাটল পরিষেবা মিলবে। ব্যারাকপুর থেকে টিটাগড়, খড়দহ, পানিহাটি, রথতলা হয়ে ডানলপ পর্যন্ত বাস চলবে। অন্য দিকে, দমদম জেল থেকে নাগেরবাজার, লেক টাউন, পাতিপুকুর হয়ে বেলগাছিয়া মেট্রো পর্যন্ত সরকারি বাস আসবে। দু’টি বাসেই ভাড়া পড়বে ১০ টাকা করে।

শিয়ালদহে এই কাজের জন্য প্রায় ৯০টি লোকাল ট্রেন বাতিল করেছে রেল। সেগুলির মধ্যে শিয়ালদহ থেকে ব্যারাকপুর, ডানকুনি এবং নৈহাটিগামী ট্রেনের সংখ্যা সব চেয়ে বেশি। এ ছাড়া, রানাঘাট, মধ্যমগ্রাম, দত্তপুকুর, গোবরডাঙা থেকে চলে— এমন বেশ কিছু লোকাল বাতিল করা হচ্ছে। বাতিল থাকছে শিয়ালদহ থেকে সিউড়ি এবং জঙ্গিপুর রুটের দু’টি মেমু এক্সপ্রেসও।

এরই সঙ্গে শিয়ালদহ থেকে চলা অজমের এক্সপ্রেস, হাটে-বাজারে এক্সপ্রেস, বালুরঘাট এবং আসানসোল এক্সপ্রেস কলকাতা স্টেশন থেকে চালানো হবে।শিয়ালদহ স্টেশনের উত্তর এবং মেন শাখায় যে সব লোকাল ট্রেন চলে, সেগুলির ছাড়ার ব্যবধান সারা দিনে ওঠানামা করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Renovation Work Bus Services
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE