Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
RSS

সোমে পথে সঙ্ঘ পরিবার, ভোট পরবর্তী সন্ত্রাস নিয়ে এ বার কলকাতায় মিছিল ও সভা করবে ‘বঙ্গ বিবেক’

ভোটের পরে বিজেপি কর্মীদের উপরে বিভিন্ন জায়গায় শাসকদল তৃণমূল আক্রমণ চালাচ্ছে বলে অভিযোগে ইতিমধ্যেই আদালতে গিয়েছে বিজেপি। কেন্দ্রীয় প্রতিনিধি দলও এসেছে রাজ্যে। এ বার পথে নামছে সঙ্ঘ পরিবার।

Several wings of RSS will organise rally in Kolkata on Monday

সন্ত্রাস অভিযোগে মিছিল। গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ১৮:০১
Share: Save:

ভোট পরবর্তী সন্ত্রাসের অভিযোগকে হাতিয়ার করে রাজনৈতিক ময়দানে ফিরতে চাইছে বাংলায় লোকসভা নির্বাচনে পর্যুদস্ত বিজেপি। ইতিমধ্যেই দলের পক্ষ থেকে আদালতে যাওয়া থেকে শুরু করে কেন্দ্রীয় প্রতিনিধি দল নিয়ে আসার মতো পদক্ষেপ দেখা গিয়েছে। এ বার আরএসএসের বিভিন্ন সংগঠন একত্রিত হয়ে মিছিল ও সভা করতে চলেছে। সোমবার ওয়েলিংটন স্কোয়্যার থেকে ধর্মতলায় রানি রাসমণি রোড পর্যন্ত মিছিলের ডাক দিয়েছে সঙ্ঘ পরিবারের সংগঠন ‘বঙ্গ বিবেক’। দুপুর ২টোয় মিছিল শুরু হওয়ার কথা।

গত বিধানসভা নির্বাচনের পরেও বাংলায় লাগাতার ভোট পরবর্তী সন্ত্রাসের অভিযোগ তুলেছিল বিজেপি। এ বারেও দলের অভিযোগ, অনেক জেলায় বিজেপি কর্মীদের উপরে আক্রমণ হচ্ছে। অনেক কর্মীর বাড়ি ভাঙচুর হয়েছে। ভয়ে বাড়িতে ঢুকতে পারছেন না অনেকেই। প্রসঙ্গত, কলকাতায় মাহেশ্বরী ভবনে বিজেপি ঘরছাড়া কর্মীদের রেখেছে। এ ছাড়াও দলের দাবি, কোচবিহার, মেদিনীপুর থেকে দক্ষিণ ২৪ পরগনা জেলায় আক্রান্তের সংখ্যা সব চেয়ে বেশি। এ ছাড়াও অনেক জেলায় দলীয় দফতরে আশ্রয় নিয়েছেন অনেক ঘরছাড়া কর্মী। ইতিমধ্যেই এমন কর্মীদের সঙ্গে দেখা করতে ডায়মন্ড হারবার এবং কোচবিহারে গিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। জয়নগরে গিয়েছেন রাজ্য সভাপতি শুভেন্দু অধিকারী। আবার কেন্দ্রীয় প্রতিনিধি দলও কলকাতা, কোচবিহারের পরিস্থিতি দেখার পরে যান দুই ২৪ পরগনায়। সন্দেশখালিতেও গিয়েছিলেন বিপ্লব দেব, রবিশঙ্কর প্রসাদদের দল।

আদালতেও গিয়েছে বিজেপি। রাজ্যের তরফে সন্ত্রাস সম্পর্কিত তথ্য আদালতে জমা পড়েছে। এ সবের মধ্যেই নতুন করে অভিযোগকে জিইয়ে রাখতে পথে নামছে সঙ্ঘ পরিবার। সরাসরি কেউ এ নিয়ে কথা বলতে না চাইলেও আরএসএস সূত্রে জানা গিয়েছে, সঙ্ঘ পরিবারের সব সংগঠনকেই সোমবারের পদযাত্রায় যোগ দিতে বলা হয়েছে। বিশ্ব হিন্দু পরিষদও এই মিছিলে যোগ দিচ্ছে। তবে সাধু-সন্তদের সোমবারের মিছিলে আমন্ত্রণ জানানো হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RSS Rally
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE