Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Shahjahan Sheikh

আয়কর রিটার্ন জমা দিতে চান জেলবন্দি শাহজাহান, ফেরত চাইছেন গাড়িও, আবেদন বিচারকের কাছে

আয়কর রিটার্ন জমা দিতে ব্যাঙ্ক স্টেটমেন্টের প্রয়োজন। কিন্তু, সন্দেশখালিকাণ্ডে গ্রেফতার শাহজাহান শেখের ব্যাঙ্কের অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করেছে ইডি। ফলে ব্যাঙ্ক কর্তৃপক্ষ স্টেটমেন্ট দিচ্ছেন না।

Sandeshkhali case accused Shahjahan Sheikh wants to file income tax return dgtl

শাহজাহান শেখ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ১৪:২৯
Share: Save:

আয়কর রিটার্ন জমা দিতে চান সন্দেশখালিকাণ্ডে গ্রেফতার শাহজাহান শেখ। মঙ্গলবার এই মর্মে ব্যাঙ্কশাল আদালতে আবেদন জানান শাহজাহানের আইনজীবী বিপ্লব গোস্বামী। আদালতে আইনজীবী জানান, তাঁর মক্কেল আয়কর রিটার্ন জমা দিতে চাইছেন। কিন্তু তা করতে পারছেন না। কারণ, ইডি তাঁর মক্কেলের ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করে রেখেছে। ফলে ব্যাঙ্ক কর্তৃপক্ষ স্টেটমেন্ট দিচ্ছেন না। আদালত যাতে সেই ব্যাঙ্ক স্টেটমেন্ট দেওয়ার জন্য নির্দেশ দেয়, মঙ্গলবার বিচারকের কাছে এই মর্মে আবেদন জানান শাহজাহানের আইনজীবী।

এর পাশাপাশি, শাহজাহানের গ্রেফতারির পর তাঁর একটি গাড়িও আটক করেছিল ইডি। সেই গাড়িটিও ফেরত চাইছেন সন্দেশখালিকাণ্ডে অভিযুক্ত। মঙ্গলবার ব্যাঙ্কশাল আদালতের কাছে সেই আর্জিও জানান তাঁর আইনজীবী। যদিও ব্যাঙ্কশাল আদালতের বিচারক প্রশান্ত মুখোপাধ্যায় এ নিয়ে কোনও নির্দেশ দেননি। তবে বিচারক মৌখিক ভাবে জানিয়েছেন, প্রয়োজন হলে শাহজাহানের আইনজীবী ইডির কাছে আবেদন জানাতে পারেন। তদন্তকারী সংস্থা যদি মনে করে, তা হলে তারা গাড়িটি দিতে পারে।

শাহজাহান ছাড়াও সন্দেশখালিকাণ্ডে অভিযুক্ত শিবু হাজরা, দিদার বক্স ও শেখ আলমগিরকে আদালতে পেশ করা হয়েছিল। দিদারের আইনজীবী তাঁর জামিনের জন্য আবেদন জানান আদালতে। শিবুর জামিন মামলার শুনানি ছিল মঙ্গলবার, তবে তাঁর আইনজীবী আদালতের কাছে সময় চেয়েছেন। আগামী ২২ অগস্ট সন্দেশখালি মামলার পরবর্তী শুনানি রয়েছে ব্যাঙ্কশাল আদালতে। প্রসঙ্গত, সন্দেশখালিতে জমি-দখল সংক্রান্ত মামলায় শাহজাহানের বিরুদ্ধে অভিযোগের তদন্ত চালাচ্ছে ইডি। এর আগে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে আদালতে দাবি করা হয়েছিল, সন্দেশখালিতে জমি দখল সংক্রান্ত দুর্নীতি থেকে উপার্জিত অর্থের পরিমাণ অন্তত ২৬০ কোটি টাকা। ইডির দাবি, স্থানীয় মানুষজনকে ভয় দেখিয়ে জমি দখল করে এই সম্পত্তি বানিয়েছেন শাহজাহান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE