Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Metro Tickets

ইস্ট-ওয়েস্ট মেট্রোর একাংশে কিউআর কোডেও টিকিট

ইস্ট-ওয়েস্ট মেট্রোর শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ পর্যন্ত পথের সব স্টেশনেই এ বার কিউআর কোড নির্ভর টাকা মেটানোর ব্যবস্থা চালু হল। এর আগে শুধুমাত্র শিয়ালদহ মেট্রো স্টেশনে ওই সুবিধা পাচ্ছিলেন যাত্রীরা। 

— প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৪ ০৬:৪০
Share: Save:

ইস্ট-ওয়েস্ট মেট্রোর শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ পর্যন্ত পথের সব স্টেশনেই এ বার কিউআর কোড নির্ভর টাকা (টিকিটের মূল্য) মেটানোর ব্যবস্থা চালু হল। এর আগে শুধুমাত্র শিয়ালদহ মেট্রো স্টেশনে ওই সুবিধা পাচ্ছিলেন যাত্রীরা।

নতুন এই ব্যবস্থায় শিয়ালদহ ছাড়াও ওই মেট্রোপথের বাকি সাতটি স্টেশনে এ বার থেকে ওই সুবিধা মিলবে। এই ব্যবস্থায় বুকিং কাউন্টারে গিয়ে কোনও যাত্রী গন্তব্য স্টেশনের নাম বললে কাউন্টারে বসে থাকা কর্মী কম্পিউটারের নির্দিষ্ট বোতাম টিপলে পর্দায় একটি কিউআর কোড ভেসে উঠবে। ওই কোড যাত্রী এবং বুকিং কাউন্টারের কর্মী— দু’জনেই দেখতে পাবেন।

এর পরে ওই যাত্রী মোবাইলের ইউপিআই ব্যবস্থা থেকে কোডটি স্ক্যান করে নির্দিষ্ট টাকার অঙ্ক মেটালেই কাগজের কিউআর কোড সংবলিত টিকিট বেরিয়ে আসবে। সেই টিকিটই স্বয়ংক্রিয় গেটে স্ক্যান করে যাত্রী সফর করতে পারবেন। স্টেট ব্যাঙ্ক এবং সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেমের সহায়তায় এই ব্যবস্থা রূপায়িত হয়েছে। এর আগে পূর্ব রেলের শিয়ালদহ স্টেশনেও লোকাল ট্রেনের টিকিট কাটার ক্ষেত্রে এই ব্যবস্থা চালু হয়েছে।

এই পরিষেবা চালু হওয়ার ফলে বুকিং কাউন্টারে যাত্রীদের খুচরো ফেরত দেওয়া সংক্রান্ত সমস্যা অনেকটাই কমবে বলেই মেট্রো কর্তৃপক্ষের আশা। এর আগে, মেট্রো স্টেশনে খুচরো জোগান দেওয়ার সমস্যা মেটাতে নির্দিষ্ট ভাড়ার কাউন্টার (এগজ্যাক্ট ফেয়ার) থাকত। অতিমারি পরিস্থিতির পরে অজ্ঞাত কারণে মেট্রো কর্তৃপক্ষ ওই সব কাউন্টার তুলে দেন। তবে নতুন এই ব্যবস্থা কিউআর কোড নির্ভর কাগজের টিকিট স্বয়ংক্রিয় গেটে স্ক্যান করার ক্ষেত্রে হওয়া নানা অসুবিধার কোনও সুরাহা করতে পারবে না বলেই মেট্রো সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE