Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Doctors' Protest in front of Swasthya Bhaban

স্বাস্থ্য ভবনের ধর্নামঞ্চে অসুস্থ মহিলা পুলিশকর্মীর প্রাণরক্ষা আন্দোলনকারী ডাক্তারদের, ধন্যবাদ জানাল পুলিশ

বুধবারও ডাক্তারদের অবস্থান চলেছে। দাবি না মানা পর্যন্ত তাঁরা নড়বেন না এক পাও। তবু তার মাঝেই কর্তব্যে অবিচল জুনিয়র ডাক্তারেরা।

(বাঁ দিকে) পুলিশ ভ্যানে অসুস্থ মহিলা কর্মীকে ঘিরে উদ্বিগ্ন মানুষের ভিড়। ডাক্তারদের অবস্থানমঞ্চ (ডান দিকে)।

(বাঁ দিকে) পুলিশ ভ্যানে অসুস্থ মহিলা কর্মীকে ঘিরে উদ্বিগ্ন মানুষের ভিড়। ডাক্তারদের অবস্থানমঞ্চ (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৬
Share: Save:

সারা দিনের ক্লান্তির পর সবে রাতের খাবার খেতে বসেছিলেন। হন্তদন্ত হয়ে আসা এক জুনিয়র ডাক্তারের প্রশ্ন, ‘‘ব্যাগে স্টেথো আছে?’’ মুহূর্তে খাবার ফেলে ছুটে গেলেন সকলে। তাঁদের সম্মিলিত প্রচেষ্টায় বাঁচল স্বাস্থ্য ভবনের সামনে কর্তব্যরত এক মহিলা পুলিশকর্মীর প্রাণ। এমনই দৃশ্যের সাক্ষী হয়ে রইল বুধবার রাতের ডাক্তারদের অবস্থানমঞ্চ। বৃহস্পতিবার দুপুরে ঘটনার কথা উল্লেখ করে আন্দোলনরত চিকিৎসকদের ধন্যবাদ জানিয়েছে পুলিশ।

আন্দোলনরত চিকিৎসকেরা জানাচ্ছেন, দিনভর অবস্থানের পর বুধবার রাত সাড়ে ১২টা নাগাদ তাঁরা খেতে বসেছিলেন। তখনই ছুটে আসেন এক সতীর্থ। জানা যায়, অসুস্থ হয়ে পড়েছেন স্বাস্থ্য ভবনের সামনে কর্তব্যরত এক মহিলা পুলিশকর্মী। সঙ্গে সঙ্গে ছুটে যান তাঁরা। তীব্র শ্বাসকষ্টের সমস্যায় ভুগছিলেন ওই মহিলা পুলিশকর্মী। এ দিকে তাঁর কাছে ইনহেলার ছিল না। ফের ছুট। সামনেই এক জায়গায় জমায়েত করে মাইকে চলছিল স্লোগান। সেখান থেকেই মাইকে দ্রুত একটি ইনহেলারের ব্যবস্থা করে দেওয়ার আবেদন জানানো হয়। ভিড়ের মাঝে মুঠোয় ইনহেলার নিয়ে এগিয়ে আসে অচেনা কারও হাত। সেই ইনহেলারই প্রাণ বাঁচায় ওই পুলিশকর্মীর।

ইতিমধ্যে হয়ে গিয়েছিল অ্যাম্বুল্যান্সের ব্যবস্থাও। অসুস্থ পুলিশকর্মীকে নিয়ে যাওয়া হয় স্থানীয় এক হাসপাতালে। তখন অবশ্য খানিক সুস্থ বোধ করছেন তিনি। ঘটনাস্থলে উপস্থিত আর এক সিনিয়র পুলিশকর্তা তখন আন্দোলনকারী ডাক্তারদের দু’হাত ধরে বলছেন, ‘‘তোমরা না থাকলে কী যে হত!’’

প্রসঙ্গত, সুপ্রিম কোর্টের নির্দেশের পর ছ’দফা দাবি নিয়ে মঙ্গলবার স্বাস্থ্য ভবন অভিযান করেন জুনিয়র ডাক্তারেরা। রাজ্য সরকার ও আন্দোলনকারীদের তরফে কয়েক বার বার্তা আদানপ্রদান হলেও জট এখনও খোলেনি। স্বাস্থ্য ভবনের সামনে অবস্থান অব্যাহত। সংহতি জানিয়ে পাশে দাঁড়িয়েছেন বহু অচেনা মানুষ। শুকনো খাবার, জল, শরবত, ত্রিপল ইত্যাদি নিয়ে অবস্থানমঞ্চে এসেছেন তাঁরা। কর্মবিরতি চললেও সঙ্কটের সময় কর্তব্যে অবিচল জুনিয়র ডাক্তারেরা। যা দেখে সিনিয়র ডাক্তার বিপ্রেশ চক্রবর্তী বলছেন, ‘‘চিকিৎসকেরা তাঁদের কর্তব্য ভোলেননি। যতই আন্দোলন চলুক, দিনের শেষে তো আমরা ডাক্তারই!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE