Advertisement
০৪ অক্টোবর ২০২৪
Junior Doctors Cease Work

প্রায় ১০ ঘণ্টা পরে শেষ হল জুনিয়র ডাক্তারদের প্যান জিবি, বৈঠকে কী সিদ্ধান্ত, শুক্রেই ঘোষণার সম্ভাবনা

প্রায় ১০ ঘণ্টা পরে জুনিয়র ডাক্তারদের প্যান জিবি বৈঠক শেষ হল। বৈঠকে কী কী সিদ্ধান্ত নেওয়া হয়েছে, শুক্রবারেই ঘোষণা করতে পারেন জুনিয়র ডাক্তারেরা।

অবস্থানে জুনিয়র ডাক্তারেরা।

অবস্থানে জুনিয়র ডাক্তারেরা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ০৮:৩৯
Share: Save:

প্রায় ১০ ঘণ্টা পরে জুনিয়র ডাক্তারদের প্যান জিবি বৈঠক শেষ হল। বৈঠকে কী কী সিদ্ধান্ত নেওয়া হয়েছে, শুক্রবারেই ঘোষণা করতে পারেন জুনিয়র ডাক্তারেরা। সব মেডিক্যাল কলেজের প্রতিনিধিদের নিয়ে প্যান জেনারেল বডি (জিবি)-র বৈঠকে বসার আগে বৃহস্পতিবার সন্ধ্যায় নিজেদের মধ্যে জিবি বৈঠক সারেন আরজি কর হাসপাতালের জুনিয়র ডাক্তারেরা। রাত ১০টার পর শুরু হয় জুনিয়র ডাক্তারদের প্যান জিবি বৈঠক। রাতভর বৈঠক চলার পর শুক্রবার সকাল সাড়ে ৮টা নাগাদ বৈঠকস্থল ছাড়লেন জুনিয়র ডাক্তারেরা।

আন্দোলনের সম্ভাব্য অভিমুখ নিয়ে বৃহস্পতিবার আরজি কর হাসপাতালের সিনিয়র ডাক্তারদের পরামর্শ নিয়েছেন জুনিয়র ডাক্তারেরা। সিনিয়রদের অনেকেই প্রস্তাব দিয়েছেন, পূর্ণ কর্মবিরতির পথ থেকে সরে এসে আন্দোলনের অন্য কোনও পন্থা বার করা হোক। কেউ কেউ আবার প্রস্তাব দিয়েছেন অন্তত আংশিক কর্মবিরতি প্রত্যাহার হোক। সিনিয়র ডাক্তারদের সঙ্গে বৈঠকের পর নিজেদের মধ্যে জিবি বৈঠকে বসেছিলেন আরজি করের জুনিয়র ডাক্তারেরা।

সিনিয়র ডাক্তারেরা যে পরামর্শ ও প্রস্তাব দিয়েছেন, তা নিয়ে রাতেই নিজেদের মধ্যে আলোচনা করেন জুনিয়র ডাক্তারেরা। আরজি করের জিবি বৈঠকের পর রাতেই সবগুলি মেডিক্যাল কলেজের প্রতিনিধিদের নিয়ে পৃথক প্যান জিবি বৈঠক শুরু হয়। পূর্ণ কর্মবিরতির সিদ্ধান্ত থেকে কি সরে আসবেন তাঁরা? বৈঠকে কী সিদ্ধান্ত গৃহীত হয়েছে, তা জানতেই উৎসুক রাজ্যবাসী।

সব মেডিক্যাল কলেজগুলিকে নিয়ে জিবি বৈঠকের আগে জুনিয়র ডাক্তারদের প্রতিনিধি অনিকেত মাহাতোও জানান, কর্মবিরতির বদলে অন্য কী কী বিকল্প পন্থা হতে পারে, সেই নিয়ে আলোচনার জন্যই এই বৈঠক।

প্রসঙ্গত, ৩০ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানিতে জুনিয়র ডাক্তারদের আইনজীবী ইন্দিরা জয়সিংহ জানিয়েছিলেন, ওপিডি ও আইপিডি উভয় ক্ষেত্রেই জরুরি পরিষেবা দিচ্ছেন জুনিয়র ডাক্তারেরা। ইন্দিরা সুপ্রিম কোর্টে এই আশ্বাস দেওয়ার কয়েক ঘণ্টা পরেই ‘ওয়েস্ট বেঙ্গল জুনিয়র ডক্টর্‌স ফ্রন্ট’ বৈঠকে বসেছিল। প্রায় আট ঘণ্টার জিবি বৈঠকের পর পূর্ণ কর্মবিরতিতে ফেরার সিদ্ধান্ত নিয়েছিলেন তাঁরা। এক দিকে যখন সুপ্রিম কোর্টে ইন্দিরা আশ্বাস দিয়েছেন, অন্য দিকে পর ক্ষণেই জুনিয়র ডাক্তারদের এই পূর্ণ কর্মবিরতির সিদ্ধান্ত— এই ঘটনাগুলি কতটা প্রভাব ফেলতে পারে, তা নিয়েও চর্চা শুরু হয়েছে চিকিৎসক মহলে।

জুনিয়র ডাক্তারেরা যে ১০ দফা দাবি তুলেছিলেন, তার মধ্যে অন্যতম ছিল ‘হুমকি সংস্কৃতি’-র বিরুদ্ধে পদক্ষেপ। কর্মবিরতি প্রত্যাহার হবে কি না, সেই নিয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় যখন আলোচনা চলছে, ঘটনাচক্রে সেই সময়েই আরজি কর হাসপাতালের আর্থিক দুর্নীতি মামলায় আশিস পাণ্ডেকে গ্রেফতার করে সিবিআই। ‘হুমকি সংস্কৃতি’-তে জড়িত থাকার অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Junior Doctor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE