Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Kolkata Metro

‘দানা’র প্রভাব, আতঙ্ক এবং সাবধানতায় প্রায় বেসামাল জনতার জীবন, স্বাভাবিক থাকবে শুধু মেট্রো চলাচল

মেট্রো রেল কর্তৃপক্ষ জানিয়েছেন, ঘূর্ণিঝড়ে পরিষেবা ব্যাহত হবে না। প্রতি দিনের মতো কলকাতায় বৃহস্পতিবারও মেট্রো পরিষেবা স্বাভাবিক থাকবে। সব লাইনেই মেট্রো চলবে।

কলকাতায় মেট্রো পরিষেবা স্বাভাবিক থাকবে।

কলকাতায় মেট্রো পরিষেবা স্বাভাবিক থাকবে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ১৭:০২
Share: Save:

ঘূর্ণিঝড় ‘দানা’র প্রভাবে প্রায় বেসামাল হয়ে পড়েছে জনজীবন। শিয়ালদহ এবং হাওড়া বিভাগে বহু ট্রেন বাতিল করা হয়েছে। বন্ধ রাখা হচ্ছে বিমান পরিষেবা। এমনকি, বৃহস্পতিবার থেকে ফেরি চলাচলও বন্ধ। কিন্তু মেট্রো পরিষেবা স্বাভাবিক থাকছে কলকাতায়। বৃহস্পতিবার তেমনটাই জানিয়েছেন মেট্রো রেল কর্তৃপক্ষ।

মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘‘সকলেই জানেন, ঘূর্ণিঝড় আসতে চলেছে। যে কোনও সময়ে তার ‘ল্যান্ডফল’ হতে পারে। এই অবস্থায় অনেকেই জানতে চাইছেন, মেট্রো পরিষেবা কেমন থাকবে। অর্থাৎ, ঝড়ের সময়ে মেট্রো বন্ধ থাকবে কি না। আমি স্পষ্ট করে জানাতে চাই, মেট্রো পরিষেবা সম্পূর্ণ স্বাভাবিক থাকবে। কোনও পরিবর্তন করা হচ্ছে না।’’

কৌশিক আরও জানান, দক্ষিণেশ্বর-দমদম-কবি সুভাষ লাইনে প্রতি দিনের মতোই সময় অনুযায়ী মেট্রো চলবে। দমদম থেকে কবি সুভাষ এবং কবি সুভাষ থেকে দমদম পর্যন্ত প্রতি দিন রাত ১০টা ৪০ মিনিটে শেষ মেট্রো পরিষেবা পাওয়া যায়। ঝড়ের সময়েও তা-ই থাকবে। সবুজ লাইনে, অর্থাৎ হাওড়া ময়দান থেকে ধর্মতলা পর্যন্ত পরিষেবাও স্বাভাবিক থাকবে। সল্টলেক থেকে শিয়ালদহেও মেট্রোর সময়সূচিতে কোনও পরিবর্তন নেই। হেমন্ত মুখোপাধ্যায় থেকে কবি সুভাষ পর্যন্ত যে মেট্রো পরিষেবা, তা রাত ৮টায় বন্ধ হয়ে যায়। জোকা থেকে মাঝেরহাট পর্যন্ত লাইনেও পরিষেবা নির্দিষ্ট সময়ের পরেই বন্ধ হয়ে যায়। এ ক্ষেত্রেও তা-ই হবে। কৌশিকের কথায়, ‘‘মেট্রো রেল কলকাতার লাইফলাইন। ঝড়ের কারণে তা বন্ধ হবে না।’’

উল্লেখ্য, বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকালের মধ্যে স্থলভাগে আছড়ে পড়তে চলেছে প্রবল ঘূর্ণিঝড় ‘দানা’। তার সম্ভাব্য ‘ল্যান্ডফল’ হবে ওড়িশার ভিতরকণিকা থেকে ধামারার মধ্যবর্তী স্থানে। এর ফলে ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলে সর্বোচ্চ ১২০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। কলকাতায় ঝড়ের বেগ সর্বোচ্চ হবে ঘণ্টায় ৮০ কিলোমিটার। ঘূর্ণিঝড় মোকাবিলায় তৎপর প্রশাসন। কলকাতা পুরসভার তরফে একাধিক সাবধানতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। চালু রাখা হয়েছে একাধিক হেল্পলাইন নম্বর এবং কন্ট্রোল রুম। বৃহস্পতিবার রাতে নবান্নে থাকবেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখান থেকে পরিস্থিতি পর্যালোচনা করবেন তিনি।

ঘূর্ণিঝড়ের কারণে সতর্কতামূলক পদক্ষেপ হিসাবে বৃহস্পতিবার রাত থেকেই শিয়ালদহ থেকে ১৯০টি লোকাল ট্রেন বাতিল করা হয়েছে। সব ক’টিই দক্ষিণ এবং হাসনাবাদ শাখার। এ ছাড়া, হাওড়া থেকে শুক্রবার ভোরের কিছু ট্রেন বাতিল করা হয়েছে। কলকাতা বিমানবন্দর থেকে ১৫ ঘণ্টা উড়ানের ওঠানামা বন্ধ থাকবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। বৃহস্পতিবার সন্ধ্যা থেকেই বিমান চলাচল বন্ধ করে দেওয়া হবে। একমাত্র মেট্রো পরিষেবাই স্বাভাবিক থাকছে কলকাতায়।

অন্য বিষয়গুলি:

Kolkata Metro Metro Rail Cyclone Dana
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE