Advertisement
১৩ অক্টোবর ২০২৪
ধর্মতলার অনশনমঞ্চে অনশনকারীদের শারীরিক পরীক্ষার তথ্য লেখা হচ্ছে।

ধর্মতলার অনশনমঞ্চে অনশনকারীদের শারীরিক পরীক্ষার তথ্য লেখা হচ্ছে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ১২:২৬
Share: Save:
সংক্ষেপে
রবিবার ধর্মতলায় জুনিয়র ডাক্তারদের অনশন নবম দিনে পড়ল। ১৭০ ঘণ্টার বেশি সময় অতিক্রান্ত। ধর্মতলায় টানা অনশন চালিয়ে যাচ্ছেন তনয়া পাঁজা, স্নিগ্ধা হাজরা, অর্ণব মুখোপাধ্যায়, পুলস্ত্য আচার্য এবং সায়ন্তনী ঘোষ হাজরা। সেই সঙ্গে আলোলিকা ঘোড়ুই এবং পরিচয় পাণ্ডা অনশনে যোগ দিয়েছেন শুক্রবার। অর্থাৎ, অনশনমঞ্চে এখন রয়েছেন সাত জন। এর আগে আরজি করের অনিকেত মাহাতো এবং কলকাতা মেডিক্যাল কলেজের অনুষ্টুপ মুখোপাধ্যায় অনশন চলাকালীন অসুস্থ হয়ে পড়ায় তাঁদের হাসপাতালে ভর্তি করানো হয়েছে।
আরও
শুধু মূল বিষয়গুলি
timer শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ১২:২৪ key status

‘লড়ে যাব’, বার্তা ডাক্তারদের

অনিকেত, অলোকের পর অনুষ্টুপ, একে একে অসুস্থ হয়ে পড়ছেন অনশনরত সহযোদ্ধারা। জুনিয়র ডাক্তারেরা তবু লড়ে যাওয়ার বার্তা দিচ্ছেন। রবিবার ধর্মতলার অনশনমঞ্চ থেকে আন্দোলনকারী এক জুনিয়র ডাক্তার বলেন, ‘‘অনশন যাঁরা করছেন, অনেকেই শারীরিক ভাবে দুর্বল হয়ে পড়েছেন। কিন্তু তাঁদের মনের জোর অটুট। আমরা সকলে লড়ে যাব।’’

timer শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ১১:২৩ key status

দিকে দিকে প্রতীকী অনশন

জুনিয়র ডাক্তারদের অনশনের সমর্থনে দিকে দিকে প্রতীকী অনশন চলছে। মুর্শিদাবাদ থেকে মালদহ, বিভিন্ন জেলায় বহু মানুষ প্রতীকী অনশন কর্মসূচিতে অংশ নিচ্ছেন। চলছে গান-বাজনা, দেওয়া হচ্ছে স্লোগানও।

Advertisement
timer শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ১০:০৫ key status

কল্যাণী জেএনএম হাসপাতালে ‘গণইস্তফা’

কল্যাণী জেএনএম হাসপাতালে ‘গণইস্তফা’র সিদ্ধান্ত নিয়েছেন সিনিয়র ডাক্তারেরা। এই মর্মে কর্তৃপক্ষকে ইমেল করেছেন তাঁরা।

timer শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ১০:০৪ key status

সিনিয়রদের ‘গণইস্তফা’

জুনিয়র ডাক্তারদের সমর্থনে একাধি‌ক হাসপাতালের সিনিয়র চিকিৎসকেরা ‘গণইস্তফা’ দিয়েছেন। যদিও সরকার জানিয়েছে, ইস্তফা ব্যক্তিগত ভাবে দিলে তবেই তা গ্রাহ্য হয়। ‘গণইস্তফা’ আদৌ পদত্যাগ হিসাবে গ্রাহ্য নয়।

timer শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ০৯:৩৩ key status

সোমবার সুপ্রিম কোর্টে শুনানি

সোমবার, ১৪ অক্টোবর সুপ্রিম কোর্টে আরজি কর মামলার পরবর্তী শুনানি হওয়ার কথা। সে দিকে তাকিয়ে রয়েছেন জুনিয়র ডাক্তারেরা।

timer শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ০৯:০৯ key status

নিউ গড়িয়ায় প্রতীকী অনশন

আরজি করের ঘটনার প্রতিবাদে বিচার চেয়ে এবং জুনিয়র ডাক্তারদের ১০ দফা দাবিকে সমর্থন জানিয়ে ১০ ঘণ্টার প্রতীকী অনশন শুরু করলেন নিউ গড়িয়ার সমবায় আবাসনের বাসিন্দারা। রবিবার সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত প্রতীকী অনশন চালিয়ে যাবেন তাঁরা।

Advertisement
timer শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ০৮:৪৮ key status

অরন্ধনের ডাক

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে এবং ১০ দফা দাবির সমর্থনে রবিবার এক বেলা অরন্ধনের ডাক দিয়েছেন জুনিয়র ডাক্তারেরা।

timer শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ০৮:৩৭ key status

কর্মবিরতি বেসরকারি হাসপাতালেও

অনশনকারী জুনিয়র ডাক্তারদের সমর্থনে সোমবার থেকে দু’দিনের জন্য কর্মবিরতির সিদ্ধান্ত নিয়েছেন বিভিন্ন বেসরকারি হাসপাতালের চিকিৎসকেরাও। তাঁরা জানিয়েছেন, জরুরি পরিষেবা ছাড়া বাকি সব বিভাগ বন্ধ থাকবে সোমবার থেকে বুধবার পর্যন্ত।

timer শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ০৮:৩৬ key status

আরও অনুষ্টুপ, অনিকেতরা তৈরি

‘‘এক জন অনুষ্টুপ মুখোপাধ্যায়, এক জন অনিকেত মাহাতো, এক জন অলোক বর্মা অসুস্থ হলে আরও ১০ জন অনুষ্টুপ, অনিকেত এবং অলোক তৈরি আছেন।’’ বললেন কিঞ্জল নন্দ।

timer শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ০৮:৩৪ key status

আরও দুর্বল হচ্ছেন অনশনকারীরা

অনশনরত জুনিয়র ডাক্তারেরা আরও দুর্বল হয়ে পড়ছেন। সময় যত এগোচ্ছে, তাঁদের দুর্বলতা বাড়ছে। তবে শারীরিক দুর্বলতা বাড়লেও পাল্লা দিয়ে বাড়ছে মনের জোরও, দাবি জুনিয়র ডাক্তারেরা। 

timer শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ০৮:৩৩ key status

শুধু জল খেয়ে বসে সাত জন

সাত জুনিয়র ডাক্তার এই মুহূর্তে ধর্মতলায় অনশনে বসে রয়েছেন। তাঁরা জল ছাড়া কিছুই খাচ্ছেন না। বেশি জল খাওয়ায় বার বার টয়লেট ব্যবহার করতে হচ্ছে তাঁদের।

timer শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ০৮:৩১ key status

অসুস্থ মোট তিন

মোট তিন জন জুনিয়র ডাক্তার অনশন চলাকালীন অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি। অনুষ্টুপের আগে ধর্মতলার মঞ্চে অসুস্থ হয়ে পড়েন আরজি করের অনিকেত মাহাতো। তাঁকে আরজি করের সিসিইউতে ভর্তি করানো হয়। ‌এ ছাড়া, অসুস্থ হয়ে পড়েন উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে অনশনরত অলোক বর্মাও।

timer শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ০৮:২৯ key status

অসুস্থ অনুষ্টুপ

শনিবার রাতে অনশনকারী ডাক্তার অনুষ্টুপ মুখোপাধ্যায় গুরুতর অসুস্থ হয়ে পড়েন। তাঁকে নিয়ে যাওয়া হয় কলকাতা মেডিক্যাল কলেজে। সেখানে সিসিইউতে চিকিৎসা চলছে তাঁর। সাত দিন না খেয়ে ছিলেন তিনি। 

timer শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ০৮:২৭ key status

পুজোতেও ধর্মতলায় ভিড়

পুজোতেও বহু মানুষ ঠাকুর দেখতে যাওয়ার পরিবর্তে বেছে নিয়েছেন ধর্মতলার অনশনস্থলকে। অনেকেই অনশনকারী জুনিয়র ডাক্তারদের দেখতে ধর্মতলায় ভিড় করেছেন। জুনিয়র ডাক্তারদের ডাকা সমাবেশেও স্বতঃস্ফূর্ত সাড়া মিলেছে মানুষের। 

timer শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ০৮:২৬ key status

পাশে সিনিয়রেরাও

সিনিয়র ডাক্তারেরাও জুনিয়রদের পাশে আছেন। পাশে থাকার বার্তা দিতে গত কয়েক দিন ধরে তাঁরা প্রতীকী অনশন চালাচ্ছেন। সকাল থেকে রাত পর্যন্ত ১২ ঘণ্টা তাঁরা না খেয়ে বসে আছেন ধর্মতলার অনশনমঞ্চে।

timer শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ০৮:২৫ key status

আসছেন বহু মানুষ

ধর্মতলায় জুনিয়র ডাক্তারদের অনশনমঞ্চের সামনে বহু মানুষের ভিড়। দূরদূরান্ত থেকেও অনেকে আসছেন তাঁদের দেখতে, পাশে থাকার বার্তা দিতে। 

timer শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ০৮:২৩ key status

অনশনে কারা?

এই মুহূর্তে ধর্মতলায় অনশন চালাচ্ছেন তনয়া পাঁজা, স্নিগ্ধা হাজরা, অর্ণব মুখোপাধ্যায়, পুলস্ত্য আচার্য এবং সায়ন্তনী ঘোষ হাজরা। গত শনিবার রাত থেকে তাঁরা অনশনে। তাঁদের সঙ্গে দু’দিন আগে যোগ দিয়েছেন আলোলিকা ঘোড়ুই এবং পরিচয় পাণ্ডা। এ ছাড়া, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজেও এক জন জুনিয়র ডাক্তার অনশনে বসেছেন।

timer শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ০৮:২১ key status

অনশনের নবম দিন

রবিবার ধর্মতলায় জুনিয়র ডাক্তারদের অনশন নবম দিনে পড়ল। ১৭০ ঘণ্টার বেশি সময় অতিক্রান্ত। ধর্মতলায় টানা অনশন চালিয়ে যাচ্ছেন  জুনিয়র ডাক্তারেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE