Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
21 July TMC Rally

২১ জুলাই বন্ধ কলকাতার একাধিক রাস্তা, যানজট এড়াতে কোন পথ ধরবেন, জেনে নিন সবিস্তারে

শনিবারই বিভিন্ন জেলা থেকে কলকাতায় এসেছেন বহু তৃণমূল কর্মী-সমর্থক। রবিবার সকালে সেই ভিড় আরও বাড়বে। ফলে যানজটের আশঙ্কা করা হচ্ছে।

Kolkata police issued a traffic advisory for 21 july sunday

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ২২:০৪
Share: Save:

রাত পোহালেই ২১ জুলাই। ধর্মতলায় তৃণমূলের শহিদ দিবস উপলক্ষে রবিবার শহরের একটা অংশে অনেক মানুষের ভিড় হবে। বিভিন্ন জেলা থেকে তৃণমূল কর্মীরা আসবেন কলকাতায়। ফলে শহরে যানজটের আশঙ্কা করে আগেভাগেই ব্যবস্থা নিয়েছে কলকাতা পুলিশ। রবিবার শহরের বিস্তীর্ণ এলাকায় যান নিয়ন্ত্রণ করা হয়েছে। কোন কোন রাস্তা বন্ধ থাকবে, কোন কোন রাস্তা দিয়ে গাড়ি ঘুরিয়ে দেওয়া হবে তা জানিয়েছে কলকাতা পুলিশ।

শনিবারই বিভিন্ন জেলা থেকে কলকাতায় এসেছেন বহু তৃণমূল কর্মী-সমর্থক। রবিবার সকালে সেই ভিড় আরও বাড়বে। শহরতলি থেকেও বহু মানুষ রবিবারই ধর্মতলায় আসবেন। যার ফলে ধর্মতলা এবং তার আশপাশের এলাকায় প্রবল যানজটের সম্ভাবনা রয়েছে। প্রতি বছরই এই যানজট এড়াতে উপযুক্ত ব্যবস্থা নেয় কলকাতা পুলিশ। শহরের বেশ কয়েকটি রাস্তায় যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। একই সঙ্গে ধর্মতলামুখী বেশ কয়েকটি রাস্তায় গাড়ির অভিমুখ ঘুরিয়ে দেওয়া হবে।

Kolkata police issued a traffic advisory for 21 july sunday

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কলকাতা পুলিশ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, আর্মহার্স্ট স্ট্রিটের উত্তর থেকে দক্ষিণে, কেসি সেন স্ট্রিট থেকে বিবেকানন্দ রোড পর্যন্ত বিধান সরণিতে দক্ষিণ থেকে উত্তরে, কলেজ স্ট্রিটে দক্ষিণ থেকে উত্তরে, ব্রেবর্ন রোডে উত্তর থেকে দক্ষিণে, হেয়ার স্ট্রিট থেকে রাজা উডমন্ট স্ট্রিট পর্যন্ত স্ট্র্যান্ড রোডে দক্ষিণ থেকে উত্তরে, বিবি গাঙ্গুলি স্ট্রিটে পূর্ব থেকে পশ্চিমে, বেন্টিঙ্ক স্ট্রিটে দক্ষিণ থেকে উত্তরে, নিউ সিআইটি রোডে পশ্চিম থেকে পূর্বে এবং বিকে পাল অ্যাভিনিউ থেকে লালবাজার স্ট্রিট পর্যন্ত, রবীন্দ্র সরণিতে দক্ষিণ থেকে উত্তরে যান চলাচল নিয়ন্ত্রিত হবে।

রবিবার কলকাতার রাস্তায় ভারী যান চলাচলও নিয়ন্ত্রণ করা হয়েছে। রবিবার ভোর ৩টে থেকে রাত ৮টা পর্যন্ত কলকাতা পুলিশের অধীনস্থ সমস্ত রাস্তাতেই ভারী মালবাহী যান চালানো যাবে না বলে জানানো হয়েছে বিবৃতিতে। তবে কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। যেমন গ্যাস সিলিন্ডারবাহী গাড়ি, পেট্রোলিয়াম তেলের গাড়ি, অক্সিজেন সিলিন্ডারের গাড়ি, ওযুধ, সব্জি, ফল এবং দুধ পরিবহণকারী যান।

কলকাতার কোন কোন রাস্তায় গাড়ি পার্ক করা যাবে না, তা-ও জানানো হয়েছে। ভিক্টোরিয়া মেমোরিয়াল হলের মধ্যে এবং কাছাকাছি এলাকায়, এজেসি বোস রোডের কিছু অংশে, হেস্টিংস ক্রসিং এবং ক্যাথিড্রাল রোডের মধ্যবর্তী এলাকা, হসপিটাল রোড, কুইন্সওয়ে, ক্যাথিড্রাল রোড, ক্যাসুয়ারিনা অ্যাভিনিউ এবং লাভার্স লেনে রবিবার কোনও প্রকার গাড়ি পার্ক করা যাবে না। এ ছাড়া রবিবার ভোর ৪টে থেকে রাত ৮টা পর্যন্ত শহরের যে রাস্তা দিয়ে তৃণমূলের মিছিল যাবে, সেই সব রাস্তায় প্রয়োজনে যান চলাচল নিয়ন্ত্রণ করা হতে পারে। রবিবার কোনও ট্রাম চলবে না কলকাতায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE