Advertisement
০৭ অক্টোবর ২০২৪
KMC Tax

কলকাতা পুরসভায় দু’সপ্তাহ বন্ধ কর জমা নেওয়ার কাজ, পুজোর ছুটিতে অনলাইন ব্যবস্থায় বদল আনা হবে

পুরসভা জানিয়েছে, পুজোর ছুটিতে ৫ থেকে ১৯ অক্টোবর পর্যন্ত অনলাইন ব্যবস্থা আপডেট করা হবে। তাই অনলাইনে সম্পত্তি কর নেওয়ার ডিজিটাল লেনদেন ব্যবস্থা বন্ধ থাকবে।

KMC property tax department to shut completely during Durga Puja holiday

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ১৩:১৯
Share: Save:

কলকাতা পুরসভায় আগামী দু’সপ্তাহ বন্ধ থাকবে সম্পত্তি কর জমা নেওয়ার কাজ। ৫ থেকে ২০ অক্টোবর কলকাতা পুরসভায় পুজোর ছুটি। তাই ওই সময় অফলাইনে কর জমা দেওয়া যাবে না। এই সময়ে ধর্মতলায় কলকাতা পুরসভার মূল ভবন সহ সব ট্রেজারি অফিসে কর জমা নেওয়ার বিভাগ বন্ধ থাকবে। ফি বছর এটাই দস্তুর। তবে, অফলাইন বন্ধ হলেও অন্যান্য বছর অনলাইনে কর জমা দেওয়া যেত। কিন্তু, এ বারের পুজোয় সেই ব্যবস্থাও বন্ধ রাখা হচ্ছে। ওই সময় কলকাতা পুরসভার অনলাইন সম্পত্তি কর জমার ব্যবস্থায় বদল আনা হবে। তাই সেই পদ্ধতিতে প্রযুক্তিগত উন্নয়ন অবশ্যম্ভাবী হয়ে পড়েছে। এই কারণে প্রায় দুই সপ্তাহ অনলাইনে কর নেওয়া বন্ধ রাখা হচ্ছে।

বিজ্ঞপ্তি দিয়ে পুরসভা জানিয়েছে, পুজোর ছুটিতে ৫ থেকে ১৯ অক্টোবর পর্যন্ত অনলাইন ব্যবস্থা আপডেট করা হবে। তাই অনলাইনে সম্পত্তি কর নেওয়ার ডিজিটাল লেনদেন ব্যবস্থা বন্ধ থাকবে। অনলাইনে কর নেওয়ার কাজ ফের চালু করা হবে ২০ অক্টোবর থেকে। ওই সময় শারদোৎসব উপলক্ষে পুরসভার ট্রেজারিও বন্ধ থাকছে। ফলে অফলাইনে কর প্রদানও সম্ভব হবে না। ২১ অক্টোবর থেকে কলকাতা পুরসভার মূল ভবন সহ বিভিন্ন ট্রেজারি অফিসে সশরীরে গিয়ে টাকা জমা করা যাবে। পুরসভা সূত্রে খবর, নতুন এই ব্যবস্থা চালু হলে অনলাইনে কর প্রদান পদ্ধতি আরও সরল হবে।

এ প্রসঙ্গে কলকাতা পুরসভার এক আধিকারিক বলেন, ‘‘পুজোর সময় এমনিতেই কর প্রদানের প্রবণতা কম থাকে। অফলাইন তো বন্ধ থাকেই, অনলাইনেও নাগরিকদের সে ভাবে কর দিতে দেখা যায় না। তাই এই সময়কে বেছে নিয়ে প্রযুক্তিগত বদল আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। পুজোর পর নয়া ব্যবস্থা চালু হলে নাগরিকরা অনলাইনে কর প্রদানের ক্ষেত্রে ফারাক বুঝতে পারবেন। এ ক্ষেত্রে সাধারণ নাগরিকদের খুব একটা অসুবিধা হবে না বলেই আমরা মনে করছি, তবুও অফলাইন ও অনলাইন, দুই পরিষেবা বন্ধ থাকার কারণে আমরা দুঃখিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KMC Property Tax Durga Puja 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE