Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Water Wastage

কলের মুখ নেই কোথায়, অপচয় রুখতে পুর সমীক্ষা

পুর প্রশাসন সূত্রের খবর, যে সমস্ত রাস্তার কল বা স্ট্যান্ডপোস্টে ট্যাপ লাগানো নেই, সেখানে প্লাস্টিকের ট্যাপ লাগানো হবে বলে ঠিক হয়েছে। পুর তথ্য অনুযায়ী, সারা শহরে রাস্তার ধারে প্রায় ১৭০০০ কল রয়েছে।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ০৬:০৭
Share: Save:

শহরের কোথায় কোথায় রাস্তার কলে মুখ লাগানো নেই, তা নিয়ে এলাকাভিত্তিক সমীক্ষার পরিকল্পনা করেছে কলকাতা পুরসভা। কারণ, ওই সমস্ত কল থেকে অবিরাম পরিস্রুত জল পড়ে যাচ্ছে। সেই অপচয় রুখতেই পুরসভার এই পরিকল্পনা। ইতিমধ্যেই এই সংক্রান্ত নির্দেশ পুর কমিশনারের অফিস থেকে পুরসভার পানীয় জল সরবরাহ দফতরে পৌঁছে গিয়েছে। প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্প্রতি জল অপচয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন।

পুর প্রশাসন সূত্রের খবর, যে সমস্ত রাস্তার কল বা স্ট্যান্ডপোস্টে ট্যাপ লাগানো নেই, সেখানে প্লাস্টিকের ট্যাপ লাগানো হবে বলে ঠিক হয়েছে। পুর তথ্য অনুযায়ী, সারা শহরে রাস্তার ধারে প্রায় ১৭০০০ কল রয়েছে। এ বার কোথায় কোথায় ট্যাপ লাগানো নেই, তা খুঁজে বার করার দায়িত্ব বর্তেছে জল সরবরাহ দফতরের উপরে। প্রশাসনের এক শীর্ষ কর্তার কথায়, ‘‘ওই দফতরের ডিরেক্টর জেনারেলকে শহরে এলাকাভিত্তিক সমীক্ষা করতে নির্দেশ দেওয়া হয়েছে। যেখানে-যেখানে কলের মুখ লাগানো নেই, তা চিহ্নিত করে যথাযথ পদক্ষেপ করতে বলা হয়েছে।’’ সেই সঙ্গে এই সংক্রান্ত তথ্য একত্র করে প্রতি মাসে একটি রিপোর্টও পুর কমিশনারের কাছে জমা দেওয়ার কথা বলা হয়েছে।

এমনিতে জল অপচয় রোখার যে রূপরেখা অতীতে প্রস্তুত করেছিল পুরসভা, সেখানে স্ট্যান্ডপোস্ট থেকে জল অপচয়কে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছিল। পুর প্রশাসনের একাংশের অবশ্য বক্তব্য, রাস্তার কলে মুখ লাগানো হলেও অনেক জায়গায় দেখা গিয়েছে, সেগুলি খুলে নিয়ে গিয়েছে কেউ বা কারা। তা আটকাতে মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছিলেন, যে এলাকায় এমন বার বার ঘটবে, সেখানে কল তুলে নেবে পুরসভা। কারণ, কলের মুখ লাগানো থাকছে কিনা, তা দেখার দায়িত্ব পুরসভার পাশাপাশি সংশ্লিষ্ট এলাকার বাসিন্দাদেরও নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE