Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
RG Kar Protest

ধর্না তুলে মিছিল করে সিজিও অভিযানে জুনিয়র ডাক্তারেরা, মশাল হাতে শ্যামবাজারের পথে নাগরিক সমাজ

শুক্রবার বিকেল ৩টে নাগাদ ধর্নামঞ্চ থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত জুনিয়র ডাক্তারেরা একটি মিছিল করেন। অন্য দিকে, হাইল্যান্ড পার্ক থেকে মশাল হাতে মিছিল শুরু করেছে নাগরিক সমাজ।

Junior doctors end their dharna after rally

স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত জুনিয়র ডাক্তারদের মিছিল। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৯:২২
Share: Save:

স্বাস্থ্য ভবনের সামনে ধর্না প্রত্যাহার করলেন জুনিয়র ডাক্তারেরা। শুক্রবার স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল করেন তাঁরা। মিছিল শেষে ধর্না প্রত্যাহারের কথা জানান আন্দোলনরত জুনিয়র ডাক্তারেরা। সেই মিছিলে যোগ দিয়েছেন সাধারণ মানুষও। অন্য দিকে, প্রায় একই সময়ে আরজি কর-কাণ্ডে প্রতিবাদের শহরের অন্য প্রান্তে এক অভিনব মিছিল শুরু হয়। হাইল্যান্ড পার্ক থেকে শ্যামবাজার পর্যন্ত রিলে মশাল মিছিলেও পা মেলান সাধারণ মানুষ।

গত ৯ অগস্ট আরজি করের মহিলা চিকিৎসককে ধর্ষণ-খুনের ঘটনার পর থেকেই কর্মবিরতির ডাক দেন জুনিয়র ডাক্তারেরা। সেই কর্মবিরতি শুধু কলকাতার হাসপাতালগুলিতেই সীমাবদ্ধ ছিল না। রাজ্যের বিভিন্ন মেডিক্যাল কলেজে তো বটেই দেশের বিভিন্ন হাসপাতালের চিকিৎসকেরাও এই আন্দোলনে যোগ দেন। গত দেড় মাসে বিভিন্ন ক্ষেত্রের মানুষ পথে নেমে প্রতিবাদ জানিয়েছেন। মিছিল, অবস্থান করেছেন। সেই আবহেই গত ১০ সেপ্টেম্বর থেকে স্বাস্থ্য ভবনের সামনে ধর্না শুরু করেন জুনিয়র ডাক্তারেরা। সেই ধর্না শেষ হল শুক্রবার।

বৃহস্পতিবার জুনিয়র ডাক্তারেরা জানিয়েছিলেন, শুক্রবার থেকে কর্মবিরতি আংশিক তুলে নেওয়া হবে। ধর্নামঞ্চ উঠবে শুক্রবার থেকেই। বিকেল ৩টে নাগাদ ধর্নামঞ্চ থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত জুনিয়র ডাক্তারদের একটি মিছিল হবে। সেই ঘোষণা মতো শুক্রবার বিকেলে মিছিল করেন জুনিয়র ডাক্তারেরা। সিজিও কমপ্লেক্সের সামনে মিছিল শেষ করে তাঁরা জানান, ধর্না তুলে নেওয়া হচ্ছে। শনিবার থেকেই জরুরি পরিষেবায় কাজ শুরু করবেন তাঁরা।

শুক্রবার যখন স্বাস্থ্য ভবনের সামনে থেকে জুনিয়র ডাক্তারেরা মিছিল শুরু করেন, তখন হাইল্যান্ড পার্কে জমায়েত করেন সমাজের বিভিন্ন ক্ষেত্রের মানুষ। সেই জমায়েতে ছিলেন জুনিয়র ডাক্তার, ইস্টবেঙ্গল, মোহনবাগান, মহমেডান সমর্থক, বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী, শিল্পী, তথ্যপ্রযুক্তি কর্মী এবং নাগারিক সমাজ। বিকেল ৪টের পর হাইল্যান্ড পার্ক থেকে শুরু হয় মিছিল।

মশাল হাতে নাগরিক সমাজের মিছিল।

মশাল হাতে নাগরিক সমাজের মিছিল। —নিজস্ব ছবি।

দীর্ঘ ৪২ কিলোমিটার পথ অতিক্রম করে হাইল্যান্ড পার্ক থেকে মশাল হাতে হাতে মিছিল পৌঁছবে শ্যামবাজারে। অভিনেত্রী উষসী চক্রবর্তী, রুপা ভট্টাচার্য, নাট্যব্যক্তিত্ব সৌরভ পালোধী-সহ অনেকেই পা মিলিয়েছেন শুক্রবারের এই কর্মসূচিতে। আছেন রিমঝিম সিংহেরাও। এই রিমঝিমের ডাকেই গত ১৪ অগস্ট ‘রাত দখল’ করেন মেয়েরা। শুক্রবার রাত ১২টা নাগাদ শ্যামবাজারে এই মিছিল শেষ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RG Kar Protest Dharna Junior Doctor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE