Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২৪
COVID-19

যাদবপুরের কাছে গ্যাস সিলিন্ডার চাইল এসএফআই

রিফিলের উপযোগী ফাঁকা সিলিন্ডার প্রয়োজন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২১ ০৫:৫১
Share: Save:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ল্যাবরেটরিতে যে সব গ্যাস সিলিন্ডার রয়েছে, সেগুলি চিকিৎসার কাজে ব্যবহার করতে দেওয়ার আবেদন জানাল এসএফআই। বুধবার এসএফআই যাদবপুর বিশ্ববিদ্যালয় লোকাল কমিটির তরফে উপাচার্য সুরঞ্জন দাসের কাছে এই আবেদন জানিয়ে চিঠি দেওয়া হয়। উপাচার্য জানিয়েছেন, এ ব্যাপারে তাঁর কোনও আপত্তি নেই। বিশ্ববিদ্যালয় কী ভাবে ও কাদের এই সিলিন্ডার দিতে পারে, তা সংশ্লিষ্ট ডিনদের খতিয়ে দেখতে বলা হয়েছে।

করোনা পরিস্থিতিতে বর্তমানে দেশ জুড়েই অক্সিজেনের সঙ্কট দেখা দিয়েছে। ফাঁকা সিলিন্ডার পাওয়ার ক্ষেত্রেও সমস্যা হচ্ছে। রিফিলের উপযোগী ফাঁকা সিলিন্ডার প্রয়োজন। এসএফআই যাদবপুর বিশ্ববিদ্যালয় লোকাল কমিটির সভাপতি তর্পণ সরকার বুধবার জানালেন, বিশ্ববিদ্যালয়ে অক্সিজেন সিলিন্ডারের থেকে বেশি আছে নাইট্রোজেন গ্যাসের সিলিন্ডার। বিশেষজ্ঞদের থেকে তাঁরা জেনেছেন, ওই সিলিন্ডার বিশেষ ভাবে পরিষ্কার করে নিলে তাতে বিশুদ্ধ অক্সিজেন গ্যাস ভরে ব্যবহার করা যায়। তাই সেগুলিকে কোভিড আক্রান্তদের চিকিৎসার কাজে লাগানোর জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে আবেদন করেছেন তাঁরা। এ বিষয়ে উপাচার্য এ দিন বলেন, ‘‘এতে আমার কোনও আপত্তি নেই। ওই সিলিন্ডারগুলি কী ভাবে আইন মেনে দেওয়া যায়, কাদের দেওয়া যায়, আদৌ তা দেওয়া সম্ভব কি না— সব কিছুই সংশ্লিষ্ট বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিনদের খতিয়ে দেখতে বলেছি।’’

এ দিকে, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠন আইসি (ইন্ডিপেন্ডেন্টস কনসলিডেশন) বর্তমান পরিস্থিতিতে পড়ুয়াদের মানসিক সুস্থতা বজায় রাখার জন্য অনলাইন কাউন্সেলিংয়ের ব্যবস্থার জন্য কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়েছে। আইসি-র তরফে অহন কর্মকার এ দিন জানালেন, বিশ্ববিদ্যালয়ের যে কাউন্সেলর রয়েছেন, তাঁর সাহায্যেই নিয়মিত অনলাইন চ্যাট বা ফোন কলের মাধ্যমে কাউন্সেলিংয়ের ব্যবস্থা করার দাবি জানিয়েছেন তাঁরা। তাঁরা মনে করছেন, পড়ুয়ারা যে উদ্বেগ, আশঙ্কার মধ্যে রয়েছেন, তা দূর করতে এই কাউন্সেলিং সাহায্য করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona COVID-19 coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE