Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Durga Puja 2024

ইউক্রেনের পথে প্রতিমা, বিদেশের বায়না বৃদ্ধিতে খুশি কুমোরটুলি

কানাডা, আমেরিকা থেকে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন— কুমোরটুলি থেকে বিদেশে ফাইবারের প্রতিমার পাড়ি দেওয়ার সংখ্যা অন্য বারের থেকে এ বার অনেকটাই বেশি জানাচ্ছেন কুমোরটুলির মৃৎশিল্পীরা।

বিদেশে পাড়ি দেওয়ার আগে ভিডিয়ো কলে প্রতিমা দর্শন। বুধবার, কুমোরটুলিতে।

বিদেশে পাড়ি দেওয়ার আগে ভিডিয়ো কলে প্রতিমা দর্শন। বুধবার, কুমোরটুলিতে। ছবি: রণজিৎ নন্দী।

আর্যভট্ট খান
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ০৫:১১
Share: Save:

একটু পরেই বাক্সবন্দি হয়ে যাবে দুর্গা প্রতিমা। তার আগে কুমোরটুলির ট্রামলাইনে দাঁড়িয়ে প্রতিমাকে প্রণাম করলেন আলপনা দাস। এর পরে ভিডিয়ো কল করে ছেলেকে বললেন, ‘‘দ্যাখ, এ বার তোদের দুর্গা প্রতিমার মুখ কী সুন্দর হয়েছে!’’ ফোনের ও পারে, স্পেনের বার্সেলোনা থেকে ছেলে নিবিড় দাস ভিডিয়ো কলে প্রতিমার মুখ দেখে মুগ্ধ। তাঁর মনে হল, পুজো এসে গিয়েছে এখনই। তবে প্রতিমার স্পেনযাত্রা এখন শুরু হলেও জাহাজে করে সে দেশে পৌঁছতে সময় লাগবে প্রায় তিন মাস।

কানাডা, আমেরিকা থেকে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন— কুমোরটুলি থেকে বিদেশে ফাইবারের প্রতিমার পাড়ি দেওয়ার সংখ্যা অন্য বারের থেকে এ বার অনেকটাই বেশি জানাচ্ছেন কুমোরটুলির মৃৎশিল্পীরা। সেই সঙ্গে বেড়েছে বিদেশগামী প্রতিমার উচ্চতাও।

যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের প্রবাসী বাঙালিদের থেকে এ বার প্রতিমা পাঠানোর বরাত পেয়েছেন মৃৎশিল্পী মালা পাল। তিনি বলেন, ‘‘হয়তো ওখানে জনজীবন অনেকটা স্বাভাবিক। তাই ফের বরাত পেলাম ইউক্রেন থেকে। আমার প্রতিমা তৈরি, কিছু দিনের মধ্যেই জাহাজে উঠবে।’’ আর এক মৃৎশিল্পী মিন্টু পাল জানাচ্ছেন, স্পেনের বার্সেলোনাগামী তাঁর প্রতিমার উচ্চতা সাত ফুট। ‘‘এত উঁচু প্রতিমা এর আগে পাঠাইনি। এ বার ২২টি প্রতিমা পাঠাচ্ছি। গত বারের চেয়ে বেশি।’’— বললেন মিন্টু। তিনি আরও জানান, দুর্গার বরাত পাওয়ার তালিকায় এ বছর যোগ হয়েছে বেশ কিছু নতুন দেশ। যেমন, এ বার মিন্টুর প্রতিমা পাড়ি দিতে চলেছে খাস দুবাইয়ে।

শুধু বিদেশের বাঙালিদের জন্যই প্রতিমা বানিয়ে থাকেন কুমোরটুলির মৃৎশিল্পী কৌশিক ঘোষ। এ বছর বিদেশে তাঁর পাঠানো প্রতিমার সংখ্যা ৩৭-৩৮টি। গত বারের তুলনায় সংখ্যাটা বেড়েছে। কৌশিক বলেন, ‘‘প্রতিমার চাহিদা যেমন বেড়েছে, সেই সঙ্গে প্রতি বছর বাড়ছে ওই সব প্রতিমার উচ্চতাও। এতে আখেরে শিল্পীরাই বেশি লাভের মুখ দেখছেন। এ বার আমেরিকার ডালাসে আমার যে প্রতিমা যাবে, তার উচ্চতা সাড়ে আট-ন’ফুট। রাশিয়া, অস্ট্রেলিয়া থেকেও বায়না পেয়েছি। সব মিলিয়ে এ বার কুমোরটুলি থেকে ৭০-৮০টি প্রতিমা বিদেশযাত্রা করছে। জাহাজ আর বিমান, দু’ভাবেই পাঠানো হয় ওই সব প্রতিমা।’’

করোনার সময়ে বিদেশে পাঠানো প্রতিমার সংখ্যা কমতে কমতে প্রায় তলানিতে ঠেকেছিল। তাই ফের প্রবাসীদের চাহিদা বৃদ্ধিতে খুশির হাওয়া কুমোরপাড়ায়। মাটির প্রতিমার পাশাপাশি, আপাতত বিদেশের জন্য ফাইবারের প্রতিমা বানানোর ব্যস্ততা তুঙ্গে শিল্পী মন্টু পালের। বললেন, ‘‘দিন দশেকের মধ্যে ইটালি যাবে আমার প্রতিমা। নিজের শহর আর বিদেশ, দু’দিকই সামলাতে হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Idol Makers Durga Puja 2024 Ukraine Kumortuli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE