Advertisement
১০ অক্টোবর ২০২৪
RG Kar Protest

আরও এক হাসপাতালে প্রতিবাদে ডাক্তারেরা, পাঁচ দিনের কর্মবিরতির ডাক, তবে চালু জরুরি পরিষেবা

জুনিয়র ডাক্তারদের আন্দোলনের আঁচ কলকাতার আরও এক হাসপাতালে। বৃহস্পতিবার থেকে সোমবার পর্যন্ত আংশিক কর্মবিরতির ডাক দিয়েছেন মুকুন্দপুর এলাকার একটি হাসপাতালের চিকিৎসকেরা।

আংশিক কর্মবিরতির কথা জানিয়ে বিজ্ঞপ্তি চিকিৎসকদের।

আংশিক কর্মবিরতির কথা জানিয়ে বিজ্ঞপ্তি চিকিৎসকদের। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৪ ১৪:৫৮
Share: Save:

জুনিয়র ডাক্তারদের আন্দোলনের আঁচ কলকাতার আরও এক হাসপাতালে। বৃহস্পতিবার থেকে সোমবার পর্যন্ত আংশিক কর্মবিরতির ডাক দিয়েছেন দক্ষিণ কলকাতার মুকুন্দপুর এলাকার ওই হাসপাতালের চিকিৎসকেরা। বুধবার অ্যাপোলো হাসপাতালের ডাক্তারেরা কর্মবিরতির সিদ্ধান্ত নিয়েছিলেন। তাঁরা জানিয়েছিলেন, জুনিয়র ডাক্তারদের দাবিগুলি পূরণ না করা হলে আগামী সোমবার থেকে তাঁরা কর্মবিরতির পথে হাঁটবেন। জরুরি পরিষেবা ছাড়া বাকি সব ক্ষেত্রে এই কর্মবিরতি পালন করা হবে বলে জানানো হয়।

অ্যাপোলোর পরে বৃহস্পতিবার আংশিক কর্মবিরতির সিদ্ধান্ত ঘোষণা করেন নারায়ণা গোষ্ঠীর নিয়ন্ত্রণাধীন আরএন টেগোর হাসপাতালের সিনিয়র ডাক্তারেরা। তাঁরা হাসপাতাল কর্তৃপক্ষকে চিঠি দিয়ে জানান, ‘জুনিয়র ডাক্তারদের আন্দোলনে সংহতি জানাতে’ তাঁরা বৃহস্পতিবার থেকে আগামী সোমবার পর্যন্ত আংশিক কর্মবিরতির পথে হাঁটবেন তাঁরা। তবে জরুরি পরিষেবা চালু থাকবে বলে জানানো হয়েছে। পরিস্থিতি বিচার করে এই কর্মবিরতির মেয়াদ বৃদ্ধি করা হতে পারে বলেও জানিয়েছেন ওই হাসপাতালের চিকিৎসকেরা।

আরজি করে মহিলা চিকিৎসকের ধর্ষণ-খুনের ঘটনার প্রতিবাদে বিচার চেয়ে এবং স্বাস্থ্যক্ষেত্রে নিরাপত্তার দাবি জানিয়ে গত দু’মাস ধরে আন্দোলন করছেন রাজ্যের বিভিন্ন সরকারি মেডিক্যাল কলেজের জুনিয়র ডাক্তারেরা। শনিবার থেকে তাঁদের কয়েক জন আমরণ অনশন শুরু করেছেন। সাত জন জুনিয়র ডাক্তার অনশনে অংশ নিয়েছেন। ১০ দফা দাবিতে তাঁদের এই অনশন চলছে। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজেও চলছে আমরণ অনশন। জুনিয়র ডাক্তারদের আন্দোলন সমর্থন করছেন সিনিয়রেরাও। তাঁরা রিলে অনশন শুরু করেছেন। আরজি কর, কলকাতা মেডিক্যাল, ন্যাশনাল মেডিক্যাল-সহ একাধিক হাসপাতালে সিনিয়র ডাক্তারদের একাংশ ‘গণইস্তফা’ও দিয়েছেন।

বুধবার অ্যাপোলো হাসপাতালের সিনিয়র ডাক্তারদের তরফে একটি চিঠি দেওয়া হয় হাসপাতাল কর্তৃপক্ষকে। তাতে স্বাক্ষর করেন ২৩ জন ডাক্তার। তাঁদের বক্তব্য, ‘‘আমরা জুনিয়র ডাক্তারদের সাম্প্রতিক আন্দোলনকে সমর্থন জানানোর সিদ্ধান্ত নিয়েছি। তাঁদের আমরণ অনশনের সঙ্গে সংহতিতে আমরা হাসপাতালের সমস্ত অজরুরি বিভাগে কাজ বন্ধ করতে চলেছি।’’ আগামী সোমবার, ১৪ অক্টোবরের মধ্যে জুনিয়র ডাক্তারদের দাবি পূরণ না হলে কর্মবিরতির পথে হাঁটবেন বলেও জানান তাঁরা।

অন্য বিষয়গুলি:

R G Kar Protest Junior Doctor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE