Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
school

ভুলে ভরা প্রশ্নপত্র দমদমের স্কুলে, বিতর্ক

ওই স্কুলের কয়েক জন অভিভাবক জানিয়েছেন, বাংলার ওই প্রশ্নপত্রে মোট নম্বর ছিল ২০। প্রশ্নপত্রে তিনটি প্রশ্ন ছিল। তবে, প্রথম প্রশ্ন থেকে শেষ প্রশ্ন পর্যন্ত ছিল ভুলে ভরা।

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২৪ ০৬:৩৯
Share: Save:

পরীক্ষায় বাংলা প্রশ্ন দেখে রীতিমতো ঘাবড়ে গিয়েছিল দমদম সেন্ট স্টিফেন্স স্কুলের ষষ্ঠ শ্রেণির পড়ুয়ারা। প্রশ্নের প্রায় সব ক’টি শব্দের বানান শুধু ভুলই রয়েছে তা নয়, শব্দগুলি এমন ভাবে লেখা যে, চেনা শব্দও অচেনা ঠেকছে। কোনও কোনও শব্দের অর্থও বোঝা যাচ্ছে না। এমন প্রশ্নপত্রে কী ভাবে খুদে পড়ুয়ারা পরীক্ষা দেবে, তা নিয়ে প্রশ্ন ওঠে। যদিও স্কুল কর্তৃপক্ষের দাবি, ওই প্রশ্ন পড়ুয়াদের বুঝিয়ে দেওয়া হয়েছে। তবে প্রশ্নপত্রটি
বৃহস্পতিবার সমাজমাধ্যমে ভাইরাল হওয়ার পরে এ নিয়ে সমালোচনার ঝড় উঠেছে।

ওই স্কুলের কয়েক জন অভিভাবক জানিয়েছেন, বাংলার ওই প্রশ্নপত্রে মোট নম্বর ছিল ২০। প্রশ্নপত্রে তিনটি প্রশ্ন ছিল। তবে, প্রথম প্রশ্ন থেকে শেষ প্রশ্ন পর্যন্ত ছিল ভুলে ভরা। যেমন, শকুন্তলা বানান লেখা হয়েছে ‘শকুন্‌তলা’। প্রশ্নপত্রের প্রতিটি যুক্তাক্ষর এমন ভাবে ভেঙে লেখা হয়েছে যে, প্রশ্ন পড়ে অনেক পরীক্ষার্থীই তার অর্থ বুঝতে পারেনি।

যদিও স্কুল কর্তৃপক্ষের তরফে স্কুলের সচিব সুকল্যাণ হালদার বলেন, ‘‘প্রশ্নপত্রে যে ভুল বানান আছে, তা দেখার পরে পরীক্ষার হলেই তা শুধরে দেওয়া হয়েছে। পরীক্ষার্থীদের কোনও সমস্যা হয়নি। যে ডিটিপি অপারেটর প্রশ্ন টাইপ করেছেন, সেখানে কোনও ভুল ছিল। কেন এ রকম ভুল হল, তা খতিয়ে দেখা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

school Dum Dum
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE