Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Dengue Cases In West Bengal

ধীরে হলেও বাড়ছে ডেঙ্গি আক্রান্ত, জোর সচেতনতায়

স্বাস্থ্য দফতর সূত্রের খবর, রাজ্যে শেষ ১০ দিনে ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন ২৫০ জন। কলকাতা, উত্তর ২৪ পরগনা, মালদহ, মুর্শিদাবাদ, হুগলিতে এখন কয়েক জন করে হলেও আক্রান্তের খোঁজ মিলছে।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ০৬:১৭
Share: Save:

বর্ষার শুরুতেই ফের ডেঙ্গি নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। গত বছরের মতো এ বারও মশাবাহিত ওই রোগে আক্রান্তের সংখ্যা লক্ষের ঘরে ঢুকবে কিনা, তা নিয়ে চিন্তিত স্বাস্থ্য দফতর। গত বছর ১ লক্ষ ৭ হাজার জন আক্রান্ত হয়েছিলেন রাজ্যে। চলতি মরসুমে গত ৩ জুলাই পর্যন্ত রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ২০৯৫।

স্বাস্থ্য দফতর সূত্রের খবর, রাজ্যে শেষ ১০ দিনে ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন ২৫০ জন। কলকাতা, উত্তর ২৪ পরগনা, মালদহ, মুর্শিদাবাদ, হুগলিতে এখন কয়েক জন করে হলেও আক্রান্তের খোঁজ মিলছে। জানা যাচ্ছে, গত বছরের ৩০ জুন পর্যন্ত কলকাতায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ছিল ১৭৯। এ বার সেখানে সংখ্যাটি ১১২। শনিবার মেয়র ফিরহাদ হাকিম বলেন, ‘‘গত বছরের নিরিখে ডেঙ্গি সংক্রমণের হার এখনও পর্যন্ত ৩০ শতাংশ কম। তবু পুরসভার তরফে যাবতীয় ব্যবস্থা করা হচ্ছে।’’ তিনি জানান, স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে পরিদর্শন করছেন। জল জমা ঠেকাতে সাধারণ মানুষকে সচেতন করা হচ্ছে।

স্বাস্থ্য ভবন সূত্রের খবর, এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্যা সব থেকে বেশি উত্তর ২৪ পরগনা ও মালদহে। দু’জেলাতেই আক্রান্ত ১৭৬ জন করে। মুর্শিদাবাদে আক্রান্ত ১৫৩ জন। হুগলিতে আক্রান্ত ১৪৫ জন। এক স্বাস্থ্যকর্তা বলেন, ‘‘প্রতিটি জেলা থেকে সাপ্তাহিক রিপোর্ট নেওয়া হচ্ছে। সমস্ত সরকারি হাসপাতালেও ডেঙ্গি পরীক্ষায় জোর দিতে নির্দেশ দেওয়া হয়েছে।’’

সম্প্রতি রাজ্য স্বাস্থ্য দফতর এবং অন্যান্য দফতরের সঙ্গে ডেঙ্গি নিয়ন্ত্রণের কাজকর্ম নিয়ে বৈঠক করেন রাজ্য প্রশাসনের শীর্ষ কর্তারা। সেই মতো প্রতিটি পুরসভাকে ডেঙ্গি মোকাবিলায় জোর দিতে বলা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dengue Dengue Prevention Dengue Awareness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE