Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Rabindra Sarobar Lake

রবীন্দ্র সরোবরে মাটি কেটে পরিবেশ নষ্ট করার অভিযোগ

জাতীয় সরোবরের আট নম্বর গেটের কাছে দীর্ঘদিন ধরে প্রায় ১০০ কাঠা জায়গা জুড়ে জেসিবি মেশিন দিয়ে মাটি কাটা হচ্ছে বলে অভিযোগ পরিবেশকর্মীদের। মাঠ তৈরির নাম করে সেখানে জীববৈচিত্র নষ্ট করা হচ্ছে।

রবীন্দ্র সরোবর।

রবীন্দ্র সরোবর। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ০৫:৩৮
Share: Save:

রবীন্দ্র সরোবরের ভিতরে বিশাল জায়গা জুড়ে মাটি খুঁড়ে পরিবেশহানির অভিযোগ উঠেছে। ওই জাতীয় সরোবরের আট নম্বর গেটের কাছে দীর্ঘদিন ধরে প্রায় ১০০ কাঠা জায়গা জুড়ে জেসিবি মেশিন দিয়ে মাটি কাটা হচ্ছে বলে অভিযোগ পরিবেশকর্মীদের। মাঠ তৈরির নাম করে সেখানে জীববৈচিত্র নষ্ট করা হচ্ছে। তাঁদের আরও অভিযোগ, কোনও বিশেষ সংস্থাকে সুবিধা পাইয়ে দিয়ে কেএমডিএ কর্তৃপক্ষ এই কাজ করছেন। বিশাল ওই জায়গা অবিলম্বে পূর্বাবস্থায় ফিরিয়ে না দিলে জাতীয় পরিবেশ আদালতে মামলা করারও হুমকি দিয়েছেন পরিবেশকর্মীরা।

পরিবেশকর্মী সোমেন্দ্রমোহন ঘোষের অভিযোগ, ‘‘যে জায়গায় মাটি কাটা হচ্ছে, সেখানে প্রচুর সাপের বাস। প্রজাপতি-সহ নানা কীটপতঙ্গও থাকে। কিন্তু যে পদ্ধতিতে জেসিবি দিয়ে মাটি কাটা হচ্ছে, তাতে ওই সব প্রাণী ও পতঙ্গ ওই এলাকা থেকে বিলুপ্ত হয়ে যাবে।’’ যদিও কেএমডিএ-র তরফে এক পদস্থ কর্তা পরিবেশকর্মীদের অভিযোগ নস্যাৎ করে বলেন, ‘‘ওই এলাকায় একটি খেলার মাঠ হবে। পরিবেশের ক্ষতি হবে না।’’

অভিযোগ, একটি বিশেষ সংস্থাকে সুবিধা পাইয়ে দিয়ে অত্যন্ত কম ভাড়ায় রবীন্দ্র সরোবরের ভিতরে বিশালাকায় জায়গাটি দেওয়া হচ্ছে। পরিবেশকর্মীরা আশঙ্কা করছেন, ভবিষ্যতে ওখানে ক্লাবঘর ও শৌচাগারও তৈরি হবে। যদিও কেএমডিএ-র তরফে সব অভিযোগ অস্বীকার করা হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছেন, জঙ্গলের জায়গাটিতে শুধু খেলার মাঠ তৈরি হচ্ছে। নির্মাণকাজ হবে না। প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে মাটি কেটে সরোবরের পরিবেশহানির প্রতিবাদে এপ্রিল থেকে প্রতিবাদে শামিল হয়েছেন সেখানকার প্রাতর্ভ্রমণকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rabindra Sarobar Lake rabindra sarobar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE