১৯ মে ২০২৪
কোনও ভাল ক্যামেরা সেট আপ নেই, কোনও আলাদা সাউন্ড নেই, এমনকী মাইক্রোফোনও নেই। শুধুই গান ভালবেসে গান।
song

গানের ভেলায় বেলা অবেলায় মেঘদূত-পলিন

তখন আমরা ফ্রান্সে। একদিনে দুপুরে পলিনের বাড়ির ছাদে বসে মোবাইল ক্যামেরা সামনে রেখে শুরু হয়ে যায় আমাদের গান।

গানের দেশে মেঘদূত - পলিন

গানের দেশে মেঘদূত - পলিন

শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২১ ১৭:৩৯
Share: Save:

কথায় আছে গানের সুর নাকি প্রত্যেকেরই অলিন্দের কোনও কুঠুরিতে বাস করে। যে সুর যে কোনও মননকে অনায়াসে বেঁধে ফেলতে পারে এক সুতোয়। সে যে ভাষাই হোক না কেন, গান বা সুর একই ছাদের তলায় জড়ো করে গোটা একটা ব্রিগেডকে। শহরের অন্যতম নবীন উদ্যোগপতি মেঘদূত এবং পলিন সেই গানের ভাষাকেই তুলে ধরেছেন বাস্তবের আঙিনায়। সৌজন্যে সোশ্যাল মিডিয়া।

মেঘদূতের গিটারের সুরে পলিনের গলায় গাওয়া গানগুলি ইতিমধ্যেই ফেসবুকে ভাইরাল। রবীন্দ্রনাথের ভাষায় 'ওগো বিদেশিনী'র গলায় গাওয়া বাংলা গান মন ভাল করে দিয়েছে আপামোর বাঙালির। গানের সুরে এক হয়ে গিয়েছে ভারত-ফ্রান্স। কিন্তু কী ভাবে শুরু হল বিদেশিনীর গানের এই পথ চলা?

গানের মেজাজে সেদিন দু'জনে

গানের মেজাজে সেদিন দু'জনে

বলতেই হঠাৎ হেসে উঠলেন মেঘদূত। এসবের তো কোনও প্ল্যানই ছিল না। হঠাৎ করেই সবকিছুর শুরু হয়।

কথায় কথায় ওঠে রূপমের গল্প — ফসিলসের গল্প। যাঁর গানের সুর, লয় কোন বাঙালির হৃদয় ছোঁবে না বলুন তো? ফসিলসের গানেই শুরুটা হয়। পলিনের মন ছুঁয়ে যান। বার কয়েক শুনেই হঠাৎ সিদ্ধান্ত — তা হলে শুরু করা যাক নাকি! তখন আমরা ফ্রান্সে। একদিনে দুপুরে পলিনের বাড়ির ছাদে বসে মোবাইল ক্যামেরা সামনে রেখে শুরু হয়ে যায় আমাদের গান। কোনও ভাল ক্যামেরা সেট আপ নেই, কোনও আলাদা সাউন্ড নেই, এমনকী মাইক্রোফোনও নেই। শুধুই গান ভালবেসে গান। কোভিডের সময় যখন সবাই ঘরের কোনায় মন খারাপ করে বসে রয়েছে, তখন আমাদের মাথায় শুধু একটু ভাল সময় কাটানোর চেষ্টা। সেই থেকেই শুরু। কিন্তু আমরা কখনই ভাবিনি এভাবে এটা ভাইরাল হয়ে যাবে। এর পরেও অনেকগুলো গান করেছি। কোনওটার বেশ ভাল শেয়ার বা ভিউ হয়েছে। কোনওটা অ্যাভারেজ গিয়েছে। কিন্তু প্রত্যেকটি মানুষ সাদরে গ্রহণ করেছে আমার গিটারের কর্ড, আমার বিদেশিনীর গলাকে।

আর পলিন? বাংলা তাঁর মাতৃভাষা নয়। সেই পলিন। শুধুই বোঝার চেষ্টা। সেখান থেকে এমন গান? কী ভাবে? পলিনের কথায় গান তো শুধু ভালবেসে গাওয়ার। আসল হল সুর, যা মন, হৃদয় সমস্ত কিছু ছুঁয়ে যায়। আর মেঘদূতের সঙ্গে থেকে ও আমায় প্রতিটা লাইনের মানে বোঝাত। আমায় বাংলা শেখাত। তার পরে অন্তরা, মুখরা, গানের আরও কত কী? সত্যি বলতে, আমিও কখনও ভাবিনি যে আমাদের দু'জনের অবসর সময়ে গাওয়া গান নেটদুনিয়া এভাবে সাদরে গ্রহণ করবে। যে পরিমাণ ভালবাসা আমরা পেয়েছি বা পেয়ে চলেছি, তাতে আমরা আবারও কোনও এক উইকেন্ডে হঠাৎ করে আরও কোনও গান নিয়ে হাজির হব।

সম্প্রতি লতা মঙ্গেশকরের “আজ মন চেয়েছে আজ হারিয়ে যাব”, উঠে এসেছে পলিনের গলায়। সঙ্গে দিয়েছেন মেঘদূত। ইতিমধ্যেই নেটমাধ্যমে ভাইরাল সেই ভিডিয়ো। আপনার জন্য আরও একবার রইল সেই ভিডিয়ো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

song Social Media Viral
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE