Advertisement
২৬ অক্টোবর ২০২৪
Kolkata Police

সশস্ত্র বাহিনী থেকে কনস্টেবল মোতায়েন ডিভিশন ও ট্র্যাফিকে

কলকাতার নগরপালের দায়িত্ব নিয়েই থানা পরিদর্শনে গিয়েছিলেন মনোজ বর্মা। সূত্রের খবর, প্রায় প্রতিটি থানায় কনস্টেবল কম থাকায় আইনশৃঙ্খলার নিয়মমাফিক ডিউটিতে পুলিশকর্মী মোতায়েন করতে সমস্যা হচ্ছে।

— প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৪ ০৬:৫৮
Share: Save:

কলকাতা পুলিশ এলাকার বিভিন্ন থানায় নিচুতলার কর্মীদের ঘাটতি মেটাতে সচেষ্ট হল
লালবাজার। কলকাতা পুলিশের সশস্ত্র বাহিনীতে মোতায়েন থাকা প্রায় ১২৯৩ জন কনস্টেবলকে দশটি ডিভিশন এবং ট্র্যাফিক বিভাগে মোতায়েন করা হয়েছে।

কলকাতার নগরপালের দায়িত্ব নিয়েই থানা পরিদর্শনে গিয়েছিলেন মনোজ বর্মা। সূত্রের খবর, প্রায় প্রতিটি থানায় কনস্টেবল কম থাকায় আইনশৃঙ্খলার নিয়মমাফিক ডিউটিতে পুলিশকর্মী মোতায়েন করতে সমস্যা হচ্ছে। আধিকারিকেরা সেই সমস্যার কথা জানিয়েছিলেন নগরপালকে। সেই কারণেই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

ওই ১২৯৩ জন কনস্টেবলের মধ্যে ৬০ জনকে ট্র্যাফিক বিভাগে পোস্টিং দেওয়া হয়েছে।
বাকিদের দশটি ডিভিশনে পোস্টিং হয়েছে। লালবাজারের এক আধিকারিক জানিয়েছেন, ডিভিশনে পোস্টিং হওয়া ওই পুলিশকর্মীদের বিভিন্ন থানায় মোতায়েন করা হবে। সুপ্রিম কোর্টের সাম্প্রতিক নির্দেশের পরে সরকারি হাসপাতালগুলি থেকে সিভিক ভলান্টিয়ারদের সরিয়ে দেওয়া হয়েছে। সেই ঘাটতি মেটাতে ডিভিশনে পাঠানো পুলিশকর্মীদের কয়েক জনকে হাসপাতালে পোস্টিং দেওয়া হবে।

গত কয়েক বছর ধরেই লালবাজারের বিভিন্ন ইউনিট কর্মীর অভাবে ভুগছে। তা মেটাতে গত বছর প্রায় ২১০০ কনস্টেবল পদে নিয়োগ করা হয়। তার মধ্যে প্রায় ৭৫০ জন মহিলা। ওই পুলিশকর্মীদের শুক্রবারই প্রশিক্ষণ শেষ হয়েছে। সূত্রের দাবি, সদ্য নিযুক্ত কনস্টেবলদের বেশির ভাগকে কলকাতা পুলিশের সশস্ত্র বাহিনীতে পাঠানো হয়েছে। বাকিদের মধ্যে বেশির ভাগ মহিলাকে ডিভিশন বা থানায় নিযুক্ত করা হয়েছে। থানায় কাজ করতে মহিলা
কনস্টেবলদের যাতে অসুবিধা না হয়, সে জন্য বিভিন্ন থানায় মহিলা ব্যারাক তৈরির নির্দেশ দিয়েছিল লালবাজার। সেই মতো ব্যবস্থা নেওয়া হয়েছে বলে লালবাজার জানিয়েছে।

উল্লেখ্য, মাস দুয়েক আগে সদ্য নিযুক্ত কনস্টেবলদের বড় অংশকে প্রশিক্ষণ শেষের আগেই বিভিন্ন থানায় যুক্ত করা হয়েছিল। ১২৯৩ জন কনস্টেবলকে ডিভিশনে ও ট্র্যাফিক বিভাগে মোতায়েন করার পরে সদ্য নিযুক্ত ওই কনস্টেবলদের তুলে নেওয়া হয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE