Advertisement
১১ অক্টোবর ২০২৪
Kolkata Doctor Rape and Murder

রক্তের দাগ গ্লাভসে, নয়া বিতর্কে আর জি কর

বিষয়টি নজরে আসতেই রাজ্যের সেন্ট্রাল মেডিক্যাল স্টোরকে তদন্তের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম।

সেই গ্লাভসে রক্তের দাগ।

সেই গ্লাভসে রক্তের দাগ। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ০৭:০১
Share: Save:

আর জি কর হাসপাতালে তরুণী চিকিৎসক-পড়ুয়া খুন ও ধর্ষণের ঘটনাকে কেন্দ্র করে শুরু হয়েছে রাজ্য জুড়ে আন্দোলন। তারই সূত্র ধরে ওই হাসপাতাল তো বটেই, রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থার প্রতিটি স্তরে দুর্নীতির অভিযোগ বেশি মাত্রায় সামনে এসেছে। সেই আবহের মধ্যেই আর জি করের ট্রমা কেয়ারে ব্যবহারের জন্য যে গ্লাভস এসেছে, তাতে মিলল রক্তের ছোপ!

বৃহস্পতিবার সকালে এমন ঘটনার পরে ওই মেডিক্যাল কলেজের চিকিৎসকেরা প্রশ্ন তুলছেন,কী ভাবে ব্যবহৃত গ্লাভস পুনরায়ট্রমা কেয়ারে পাঠানো হল? বিষয়টি নজরে আসতেই রাজ্যের সেন্ট্রাল মেডিক্যাল স্টোরকে তদন্তের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম। আর জি কর কর্তৃপক্ষকেও নির্দেশ দেওয়া হয়েছে, গ্লাভসগুলি আলাদা করে সরিয়ে রাখতে। চিকিৎসকদের কথায়, ‘‘এমন গ্লাভস পরে রোগীদের চিকিৎসা করা সম্ভব নয়। কারণ এতে সংক্রমণ ছড়ানোর ঝুঁকি মারাত্মক।’’

সূত্রের খবর, এ দিন সকালে ট্রমা বিল্ডিংয়ে চলা জরুরি বিভাগে এক জন রোগী আসেন। তাঁর রক্ত নেওয়ার জন্য ইন্টার্ন দেবারুণ সরকার প্যাকেট থেকে গ্লাভস বার করেন। তাঁর অভিযোগ, প্যাকেট থেকে গ্লাভস বের করে তাতে রক্তের মতো ছোপ দেখতে পান। তবে তিনি ভেবেছিলেন, রাতে ডিউটি করার সময়ে কেউ হয়তো ভুলবশতগ্লাভসটি নতুনের জায়গায় রেখে দিয়েছিলেন। এর পরে তিনি অন্য একটি প্যাকেট নেন। কিন্তু তা থেকেও রক্তের ছোপ থাকা গ্লাভস বেরোয়। এর পরে ওই বিভাগে কর্তব্যরত নার্সদের জিজ্ঞাসা করলে তাঁরা জানান, এ দিনই গ্লাভসের প্যাকেট সরবরাহ হয়েছে। বিষয়টি জানাজানি হতেই ক্ষোভ প্রকাশ করেন জুনিয়র চিকিৎসকেরা। খবর যায় হাসপাতাল সুপারের কাছেও।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE