Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Firhad Hakims Russia visit is cancelled

ফিরহাদের রাশিয়া সফর বাতিল! ‘রাজনৈতিক দিক’ থেকে বিচার করে অনুমতি দিল না কেন্দ্রীয় সরকার

বিদেশ মন্ত্রক থেকে পাঠানো বার্তায় মেয়রকে জানানো হয়েছে, ‘রাজনৈতিক দৃষ্টিকোণ’ থেকে বিচার করে তাঁকে এই সফরের অনুমতি দেওয়া হচ্ছে না।

KMC Mayor Firhad Hakim will not go to Russia as external affairs ministry has not given the clearance

ফিরহাদ হাকিম। —ফাইল চিত্র।

অমিত রায়
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৭
Share: Save:

বাতিল হয়ে গেল কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের রাশিয়া সফর। শনিবার কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক থেকে জানানো হয়েছে, ‘রাজনৈতিক দৃষ্টিকোণ’ থেকে বিচার করে মস্কো যাওয়ার ছাড়পত্র দেওয়া হচ্ছে না। চলতি মাসের ১৭ থেকে ২১ সেপ্টেম্বর মস্কো যাওয়ার কথা ছিল কলকাতার মেয়রের। কেন্দ্রীয় সরকারের থেকে প্রয়োজনীয় অনুমতি না মেলায় ভ্লাদিমির পুতিনের দেশে যাওয়া হচ্ছে না ফিরহাদের। আসন্ন ব্রিক্‌স (বিআরআইসিএস) সম্মেলনে যোগ দেওয়ার জন্য মস্কোর মেয়রের তরফে আমন্ত্রণ পেয়েছিলেন কলকাতার মেয়র। ভারতের মধ্যে একমাত্র কলকাতার মেয়রকেই আন্তর্জাতিক এই সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছিল। কলকাতা পুরসভা সূত্রে খবর, বিদেশ মন্ত্রক থেকে পাঠানো বার্তায় মেয়রকে জানানো হয়েছে, ‘রাজনৈতিক দৃষ্টিকোণ’ থেকে বিচার করে ফিরহাদকে এই সফরের অনুমতি দেওয়া হচ্ছে না। সফর বাতিল হওয়া প্রসঙ্গে মেয়র জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার অনুমতি না দেওয়ায় তাঁর রাশিয়া যাওয়া হচ্ছে না। কিন্তু কোন ‘রাজনৈতিক দৃষ্টিকোণ’ থেকে বিচার করে অনুমতি বাতিল করা হল, তা নিয়ে ধন্দে রাজ্য প্রশাসন।

দেশের যে কোনও জনপ্রতিনিধির কাছে বিদেশ থেকে কোনও আমন্ত্রণ এলে যাতায়াতের ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের অনুমতি নেওয়া বাধ্যতামূলক। সেই নিয়ম মেনেই কেন্দ্রীয় সরকারের কাছে মস্কো যাওয়ার আবেদন করেছিলেন ফিরহাদ। তবে যে রাজ্য থেকে জনপ্রতিনিধি বিদেশ যাত্রা করবেন, সেই রাজ্যের মুখ্যমন্ত্রীর সচিবালয়ের অনুমতিও বাধ্যতামূলক। এ ক্ষেত্রে কলকাতার মেয়রকে বিদেশ যাওয়ার অনুমতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পর নিয়মমাফিক আবেদন করা হয়েছিল যথাক্রমে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এবং বিদেশ মন্ত্রকে। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে ‘ফরেন ব্রাঞ্চ’-এর কাছে আবেদন জানিয়েছিলেন কলকাতার মেয়র। অমিত শাহের স্বরাষ্ট্র মন্ত্রকও রাশিয়া যাওয়ার জন্য প্রয়োজনীয় অনুমতি দিয়েছিল ফিরহাদকে। কিন্তু এস জয়শঙ্করের হাতে থাকা বিদেশ মন্ত্রক একেবারে শেষ মুহূর্তে এসে অনুমতি দিতে অস্বীকার করেছে।

উল্লেখ্য, ২০১৮ সালে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর চিন সফর বাতিল করতে হয়েছিল। শেষ মুহূর্তে এসে বিদেশযাত্রার অনুমতি দেয়নি কেন্দ্রীয় সরকার। তবে গত বছর মুখ্যমন্ত্রীকে স্পেন এবং দুবাই সফরের অনুমতি দিয়েছিল নরেন্দ্র মোদীর সরকার। নেদারল্যান্ডস সফরে গিয়ে কন্যাশ্রী প্রকল্পের জন্য রাষ্ট্রপুঞ্জের পুরস্কার আনতেও মুখ্যমন্ত্রীকে অনুমতি দিয়েছিল কেন্দ্র। এ ক্ষেত্রে কেন শেষ মুহূর্তে এই ধরনের ‘সম্মানজনক’ সফরের অনুমতি দিল না কেন্দ্র? তা নিয়ে প্রশ্ন উঠছে পুরসভার অন্দরমহলে। কারণ, মস্কো শহরে অনুষ্ঠিত সম্মেলনে যোগদান করছেন খোদ প্রধানমন্ত্রী মোদী। এই সম্মেলনে অংশগ্রহণ করবেন ব্রাজিল, চিন, দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধানেরা। এমন একটি আন্তর্জাতিক স্তরের মঞ্চে কলকাতার মেয়রকে অনুমতি না দিয়ে কেন বঞ্চিত করা হল? তা নিয়ে প্রশ্ন উঠছে নবান্নের অন্দরমহলেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FirhadHakim Russia TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE