Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Women

চুঁচুড়ায় একই দিনে সিজার হওয়া পাঁচ প্রসূতি সঙ্কটজনক! দু’জনকে চিকিৎসার জন্য আনা হয়েছে আরজি করে

হাসপাতাল সূত্রে খবর, গত সোমবার পাঁচ জন প্রসূতি সিজারের মাধ্যমে সন্তানের জন্ম দেন। অভিযোগ, তার কয়েক ঘণ্টা পর থেকেই পাঁচ জনই অসুস্থ বোধ করেন। সকলকেই হাসপাতালের ক্রিটিকাল কেয়ার ইউনিটে ভর্তি করানো হয়।

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
চুঁচুড়া শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ০১:১৮
Share: Save:

একই দিনে সিজারের মাধ্যমে সন্তানপ্রসব করেছেন, এমন পাঁচ প্রসূতির শারীরিক অবস্থা সঙ্কটজনক। দু’জনকে পাঠানো হয়েছে কলকাতায়। বাকি তিন জনকে ভর্তি করানো হয়েছে সিসিইউতে। এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে চুঁচুড়ার ইমামবাড়া হাসপাতালে।

হাসপাতাল সূত্রে খবর, গত সোমবার পাঁচ জন প্রসূতি সিজারের মাধ্যমে সন্তানের জন্ম দেন। অভিযোগ, তার কয়েক ঘণ্টা পর থেকেই পাঁচ জনই অসুস্থ বোধ করেন। সকলকেই হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে ভর্তি করানো হয়। পাশাপাশি পাঁচ শিশুকে এসএনসিইউ-তে স্থানান্তরিত করানো হয়। পাঁচ জনের মধ্যে দু’জনকে মঙ্গলবার রাতে হাসপাতাল কর্তৃপক্ষ আইসিইউ অ্যাম্বুল্যান্সে করে আরজি কর হাসপাতালে স্থানান্তরিত করেন।

প্রসূতিদের পরিবারের দাবি, হাসপাতাল কর্তৃপক্ষ সম্পূর্ণ নিজেদের উদ্যোগেই ওই দুই মাকে কলকাতায় পাঠান। সিজারে গাফিলতি রয়েছে কি না তা নিয়ে সন্দেহ দানা বাঁধতে থাকে বাকি প্রসূতির পরিবারের। বর্তমানে তিন প্রসূতি হাসপাতালের ক্রিটিকাল কেয়ার ইউনিটে ভর্তি রয়েছেন।

এই ঘটনার পরেই জেলা স্বাস্থ্য দফতর নড়েচড়ে বসেছে। জেলার স্বাস্থ্য আধিকারিকরা হাসপাতালে গিয়ে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের সঙ্গে কথা বলেন। হুগলি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক মৃগাঙ্ক মৌলি কর বলেন, “কী থেকে এমনটা হল, তা নিয়ে আমরাও চিন্তিত। আমরা তদন্ত করছি।”

হাসপাতালের চিকিৎসকরা জানান, প্রসবের পর নতুন মায়েদের কিডনির সংক্রান্ত সমস্যা দেখা দেয়। সেটা রক্তচাপ বৃ্দ্ধি পাওয়া বা কমা থেকেও হতে পারে। এখানে ওষুধপত্র দেওয়াতেও খুব একটা কাজ না হওয়ায় দু’জনকে আরজি কর হাসপাতালে পাঠাতে হয়েছে। সিসিইউ-তে থাকায় পরিবারের সদস্যরা ভয় পেতে পারেন, তবে প্রসূতিরা সুস্থ হয়ে বেরিয়ে আসবেন আশা করা যায়।

প্রসূতিদের আত্মীয় নিসার আলি, শেখ ভুলানরা বলেন, “হাসপাতালে ভর্তি করিয়ে ভুল করেছি। কী থেকে কী হল কিছুই বুঝতে পারছি না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Women Health Chinsurah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE