Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Nabanna Abhijan for R G kar protest

‘মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ’! নবান্ন অভিযানে গিয়ে ধৃত সেই শুভঙ্কর জামিন পেয়ে চ্যালেঞ্জও ছুড়লেন

গত ২৭ অগস্ট নবান্ন অভিযানের ডাক দিয়েছিল ‘পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ।’ ওই অভিযানে গিয়ে গ্রেফতার হন শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়। পুলিশি হেফাজতে তিনি অনশন শুরু করেছিলেন।

Suvankar

জামিনে মুক্তির পর সতীর্থরা মালা পরালেন শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়কে। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ২১:৪৬
Share: Save:

জামিন পেলেন আরজি কর-কাণ্ডের প্রতিবাদে নবান্ন অভিযান গিয়ে গ্রেফতার হওয়া শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়। কারাগার থেকে বেরিয়েই সংগ্রামী যৌথ মঞ্চের ওই নেতা বললেন, ‘‘গ্রেফতার করার জন্য মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ।’’

গত ২৭ অগস্ট নবান্ন অভিযানের ডাক দিয়েছিল ‘পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ।’ ওই অভিযানকে বাইরে থেকে সমর্থন করে সংগ্রামী যৌথ মঞ্চ। ওই কর্মসূচিতে পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধ শুরু হয় আন্দোলনকারীদের। হাওড়া ময়দানের কাছে পুলিশের ব্যারিকেড ভেঙে এগোনোর চেষ্টা করলে যৌথ মঞ্চের সদস্যদের সঙ্গে পুলিশের সংঘর্ষ শুরু হয়েছিল। সেই ঘটনায় হাওড়া থানার পুলিশ শুভঙ্কর বন্দ্যোপাধ্যায় নামে কাঁকসার বিডিও অফিসের কর্মীকে গ্রেফতার করে। হাওড়া আদালত পুলিশি হেফাজতের নির্দেশ দেন।

গ্রেফতারির পরেই অনশন শুরু করেছিলেন শুভঙ্কর। জল পর্যন্ত স্পর্শ করেননি। অসুস্থ হয়ে পড়লে তাঁকে হাওড়া হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। সেখান থেকে পাঠানো হয় এসএসকেএম হাসপাতালে।

সোমবার ধৃতদের হাওড়া আদালতে তোলা হলে বিচারক শুভঙ্কর-সহ ২৩ জনের জামিনের আর্জি গ্রহণ করেন।

সন্ধ্যায় হাওড়া জেলা হাসপাতাল থেকে বেরিয়ে শুভঙ্কর বলেন ‘‘শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশ লাঠিচার্জ করে আমাদেরই গ্রেফতার করেছিল।’’ তাঁর সংযোজন, ‘‘মুখ্যমন্ত্রী প্রায়শই দাবি করেন যে, তিনি আন্দোলনের মাধ্যমে উঠে এসেছেন। আমরাও তো আন্দোলন করেই উঠে আসছি। এখন দেখার, কত দিন ক্ষমতা ধরে রাখতে পারেন উনি।’’ বিডিও অফিসের ওই কর্মী আরও বলেন, ‘‘মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানাচ্ছি। গ্রেফতারের মাধ্যমে উনি আমার পরিচিতি বাড়িয়ে দিয়েছেন।’’ জামিনে মুক্ত শুভঙ্করদের গলায় মালা পরিয়ে শুভেচ্ছা জানান সতীর্থরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE