Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Tortoise

বাউড়িয়ায় উদ্ধার সোনালি রঙের কচ্ছপ, মাছ ধরতে গিয়ে দেখা প্রাণীটির দেখা পান স্থানীয়

কচ্ছপ উদ্ধারের পরেই বন দফতরে খবর দেন মেহেবুব। আধিকারিকদের হাতে তুলে দেন সেই কচ্ছপ।

উদ্ধার হওয়া সোনালি রঙের কচ্ছপ।

উদ্ধার হওয়া সোনালি রঙের কচ্ছপ। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বাউড়িয়া শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ২২:০৬
Share: Save:

বাউড়িয়ায় উদ্ধার হল সোনালি রঙের কচ্ছপ। মাছ ধরতে গিয়ে সেই কচ্ছপ দেখতে পান স্থানীয় এক বাসিন্দা। উদ্ধার করে বন দফতরকে খবর দেন। তার পরেই কচ্ছপটিকে উদ্ধার করে নিয়ে যান বন দফতরের কর্মীরা।

বাউড়িয়া চকবানেখার বাসিন্দা মেহেবুব গায়েন বৃহস্পতিবার মাছ ধরার জন্য তাঁর বাড়ির পুকুর পাড়ে গিয়েছিলেন। সেই সময় তিনি সোনালি রঙের ওই কচ্ছপটি দেখতে পান। ওই কচ্ছপটিকে উদ্ধার করে তিনি নিজের কাছে রাখেন। সেটিকে দেখতে মেহেবুবের বাড়িতে ভিড় জমান এলাকার মানুষ।

কচ্ছপ উদ্ধারের পরেই বন দফতরে খবর দেন মেহেবুব। আধিকারিকদের হাতে তুলে দেন সেই কচ্ছপ। আপাতত সেটিকে রাখা হচ্ছে গ্রামীণ হাওড়ার গড়চুমুক প্রাণী চিকিৎসা কেন্দ্রে। উলুবেড়িয়া ফরেস্ট রেঞ্জ আধিকারিক রাজেশ মুখোপাধ্যায় জানান, উদ্ধার হওয়া সোনালি রঙের ওই কচ্ছপটি তিল কাছিম বা ইন্ডিয়ান টার্সেল টার্টেল। জিনগত কারণে তাদের গায়ের রং সোনালি হয়। মেহেবুব জানান, দিন দিন কচ্ছপের সংখ্যা কমে যাচ্ছে। এ রকম সোনালি রঙের কচ্ছপ এই এলাকায় আগে দেখা যায়নি। তাই কচ্ছপটিকে বন দফতরের হাতে তুলে দিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tortoise Howrah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE