Advertisement
২৪ অক্টোবর ২০২৪
West Bengal Weather Update

ঘূর্ণাবর্তের দোসর মৌসুমি অক্ষরেখা, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টি চলার পূর্বাভাস

দক্ষিণবঙ্গের জেলাগুলির কিছু অংশে বৃহস্পতি এবং শুক্রবার বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি চলবে। ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে পূর্ব বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুর জেলায়।

ভারী বৃষ্টিতে মাথা ঢাকার চেষ্টা। বৃহস্পতিবার কলকাতায়।

ভারী বৃষ্টিতে মাথা ঢাকার চেষ্টা। বৃহস্পতিবার কলকাতায়। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ১২:২১
Share: Save:

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আপাতত ভারী বৃষ্টি চলার পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, দক্ষিণবঙ্গের জেলাগুলির কিছু অংশে বৃহস্পতি এবং শুক্রবার বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি চলবে। ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে পূর্ব বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুর জেলায়। শুক্রবার ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে হুগলির কোনও কোনও অংশে।

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন এলাকায় এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। সমুদ্রপৃষ্ঠ থেকে যা ৩.১ কিলোমিটার উঁচুতে বিস্তৃত। তা ছাড়াও এই মুহূর্তে দক্ষিণবঙ্গের উপরে মৌসুমি অক্ষরেখা সক্রিয় রয়েছে। গঙ্গানগর, হিসার, দিল্লি, হরদই, পুরুলিয়া, সাগরদ্বীপের উপর দিয়ে ওই অক্ষরেখা বিস্তৃত রয়েছে। ঘূর্ণাবর্ত এবং অক্ষরেখার জোড়া ফলায় দক্ষিণবঙ্গে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে বলে মত আবহবিদদের। বর্ষার মরসুমে এমনিতেই বৃষ্টি হচ্ছে বিভিন্ন জেলায়। ঘূর্ণাবর্তের কারণে সেই বৃষ্টি আরও বাড়তে চলেছে।

দক্ষিণবঙ্গের সব জেলায় ভারী বর্ষণের পূর্বাভাস দেওয়ার পাশাপাশি উত্তরবঙ্গের সব জেলাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। চলতি সপ্তাহে কোচবিহার বাদে উত্তরের সব জেলাতেই বৃষ্টি চলবে। রবিবার থেকে বৃষ্টি শুরু হতে পারে কোচবিহারে। দার্জিলিং, আলিপুরদুয়ার, দুই দিনাজপুর এবং মালদহে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার সারা দিনে কলকাতার আকাশ মেঘাচ্ছন্ন থাকবে। বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE