Advertisement
১০ মে ২০২৪
Heatwave Alert

দেশের সর্বোচ্চ তাপমাত্রা বাংলার কলাইকুন্ডায়, গোটা দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ থেকে রেহাই মাত্র তিন এলাকায়

উত্তরবঙ্গের মালদহে শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। সেখানে তাপপ্রবাহও চলেছে শনিবার।

প্রবল গরমে হাঁসফাঁস গোটা দক্ষিণ।

প্রবল গরমে হাঁসফাঁস গোটা দক্ষিণ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ২১:১৯
Share: Save:

দেশের মধ্যে শনিবার সবচেয়ে বেশি গরম ছিল বাংলার কলাইকুন্ডায়। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিম মেদিনীপুরের কলাইকুন্ডায় দিনের তাপমাত্রা ছিল ৪৫.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। দিল্লির মৌসম ভবনের রিপোর্টে শনিবার গভীর রাত পর্যন্ত কলাইকুন্ডার পরিসংখ্যান প্রকাশ করা হয়নি। তারা যে রিপোর্ট দিয়েছিল, সেখানে সর্বোচ্চ স্থানে ছিল অন্ধ্রপ্রদেশের নান্দিয়াল। শনিবার নান্দিয়ালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪.৯ ডিগ্রি সেলসিয়াস। আলিপুরের রিপোর্ট অনুযায়ী, তাকে টেক্কা দিয়েছে কলাইকুন্ডা। মৌসম ভবন মধ্যরাতে কলাইকুণ্ডাইকেই এক নম্বরে রাখে। মৌসম ভবন আগে দ্বিতীয় স্থানে রেখেছিল পশ্চিমবঙ্গের আসানসোলকে। সেখানে তাপমাত্রা ছিল ৪৪.৬ ডিগ্রি সেলসিয়াস। যদিও আলিপুর আবহাওয়া দফতরের পরিসংখ্যান বলছে, আসানসোলে শনিবার দিনের তাপমাত্রা ছিল ৪২.৫ ডিগ্রি সেলসিয়াস।

শনিবার দক্ষিণবঙ্গের মাত্র চার জায়গায় তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রির নীচে। বাকি সব এলাকায় পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছে। সেই সঙ্গে চলেছে তাপপ্রবাহ। শনিবার দক্ষিণের ৯ জায়গায় হয়েছে তীব্র তাপপ্রবাহ। রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছে। কলকাতাতেও দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছে। উত্তরবঙ্গের মালদহেও চলেছে তাপপ্রবাহ।

কলাইকুন্ডার পরেই তাপমাত্রার নিরিখে রাজ্যে দ্বিতীয় পানাগড়। আলিপুর আবহাওয়া দফতরের হিসাবে সেখানে শনিবার দিনের তাপমাত্রা ছিল ৪৪.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। পিছিয়ে নেই মেদিনীপুরও। সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪৩.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৬.৭ ডিগ্রি সেলসিয়াস বেশি। বর্ধমান, ব্যারাকপুর, ঝাড়গ্রামেও দিনের তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছে। কৃষ্ণনগর, ক্যানিং, শ্রীনিকেতন, আসানসোল, পুরুলিয়া, সিউড়িতে দিনের তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াসের বেশি। কলকাতায় দিনের তাপমাত্রা ছিল ৪১.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

উলুবেড়িয়া, ডায়মন্ড হারবার, মেদিনীপুর, ক্যানিং, কলাইকুন্ডা, বর্ধমান, পানাগড়, আসানসোল, ব্যারাকপুরে শনিবার ছিল তীব্র তাপপ্রবাহ। তাপপ্রবাহের হাত থেকে বেঁচেছে দক্ষিণের মাত্র তিন জায়গা— উপকূলবর্তী দিঘা, সাগরদ্বীপ এবং বসিরহাট। তিন জায়গাতেই তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের নীচে।

উত্তরবঙ্গের মালদহে শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। সেখানে তাপপ্রবাহও চলেছে শনিবার। বালুরঘাটের তাপমাত্রার পরিসংখ্যান এখনও প্রকাশ করেনি আলিপুর আবহাওয়া দফতর। তবে উত্তরের বাকি এলাকায় তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াসের নীচে। দার্জিলিঙে দিনের তাপমাত্রা ছিল ২০.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। কালিম্পঙে ছিল ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস।

সাধারণত কোনও এলাকার তাপমাত্রা স্বাভাবিকের থেকে সাড়ে ছয় ডিগ্রি সেলসিয়াস বেশি হলে অতি তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়। স্বাভাবিকের থেকে সাড়ে চার ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা থাকলে বলা হয় তীব্র তাপপ্রবাহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave Alert West Bengal Weather Update Summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE