Advertisement
১৭ মে ২০২৪
West Bengal Weather Update

রবিবার পর্যন্ত তাপপ্রবাহ দক্ষিণের সব জেলায়, তবে ২-৩ ডিগ্রি কমতে পারে তাপমাত্রা, সোমে স্বস্তি!

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবার বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব এবং পশ্চিম বর্ধমানে তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। সেখানে লাল সতর্কতা জারি করা হয়েছে।

গরম থেকে বাঁচতে মাথায় চাপা।

গরম থেকে বাঁচতে মাথায় চাপা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৪ ১৫:১২
Share: Save:

দু’-এক পশলা বৃষ্টি হলেও এখনই অস্বস্তি কমছে না রাজ্যের বেশির ভাগ অংশে। ২ মে, বৃহস্পতিবার থেকে ৫ মে, রবিবার পর্যন্ত তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। তবে এর মধ্যেই কিছুটা হলেও স্বস্তির খবর শুনিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তারা জানিয়েছে, এ বার ধীরে ধীরে তাপমাত্রা কমতে পারে। আগামী চার থেকে পাঁচ দিনে ২-৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে দিনের তাপমাত্রা। বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। ৬ মে, অর্থাৎ আগামী সোমবার থেকে ৮ মে, বুধবার পর্যন্ত কলকাতা-সহ গোটা রাজ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবার বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব এবং পশ্চিম বর্ধমানে তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। সেখানে লাল সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলার কিছু অংশে তাপপ্রবাহ চলতে পারে। বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া জেলায় রাতেও মিলবে না স্বস্তি। সেখানে রাতের তাপমাত্রা দিনের থেকে খুব একটা কমবে না। শুক্রবার তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমানে। সেখানে জারি করা হয়েছে লাল সতর্কতা। বাকি জেলার কিছু অংশে শুক্রবারও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। শনিবার বাঁকুড়া, ঝাড়গ্রাম, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, দুই বর্ধমানের কিছু অংশে চলতে পারে তীব্র তাপপ্রবাহ। ওই জেলাগুলির বাকি অংশে তাপপ্রবাহ চলতে পারে। রবিবারও দক্ষিণের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। জারি করা হয়েছে হলুদ সতর্কতা। সেই সঙ্গে দুই ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদে হালকা ঝড়বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

এই ক’দিন তীব্র গরম থাকবে উত্তরবঙ্গের কিছু জেলাতেও। মালদহ, দুই দিনাজপুরে বৃহস্পতিবার তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। মালদহে রাতেও থাকবে অস্বস্তি। গরম এতটুকু কমবে না। শুক্রবার ওই তিন জেলায় তাপপ্রবাহ হতে পারে। এই দু’দিন জলপাইগুড়ি, কোচবিহারে তীব্র গরম থাকার পূর্বাভাস রয়েছে। সঙ্গে থাকবে অস্বস্তি।

৬ মে, আগামী সোমবার থেকে ৮ মে, আগামী বুধবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। তবে বিক্ষিপ্ত ভাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Update Heatwave Summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE