Advertisement
০৯ জুলাই ২০২৪
West Bengal Police

উত্তরপ্রদেশের পদপিষ্টকাণ্ডে উৎকণ্ঠিত বাংলাও, রথযাত্রা নিয়ে বিশেষ নির্দেশ ডিজির! নজরে রাজ্যের গণপ্রহারও

শুক্রবার ভবানী ভবনে রাজ্যের উচ্চপদস্থ পুলিশকর্তাদের নিয়ে বৈঠকে বসেছিলেন ডিজি। সেই বৈঠকে উপস্থিত ছিলেন এডিজি (আইনশৃঙ্খলা) মনোজ বর্মা, পুলিশ সুপার এবং পুলিশ কমিশনারেরা।

ভবানী ভবন।

ভবানী ভবন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ২৩:৩৫
Share: Save:

সামনেই রথযাত্রা। এ ছাড়াও তারকেশ্বর মেলা-সহ রাজ্য জুড়ে একাধিক মেলা রয়েছে। অনেক জায়গাতেই প্রচুর লোকের সমাগম হয়। সেই কথা মাথায় রেখেই পর্যাপ্ত ব্যবস্থা নিতে হবে, উচ্চ পর্যায়ের বৈঠকে এমনই বার্তা দিয়েছেন রাজ্য পুলিশের ডিজি সঞ্জয় মুখোপাধ্যায়। শুধু তা-ই নয়, এই বৈঠকে উঠে এসেছে সাম্প্রতিক সময়ে রাজ্য ঘটে চলা একাধিক গণপ্রহার, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনাও।

শুক্রবার ভবানী ভবনে রাজ্যের উচ্চপদস্থ পুলিশকর্তাদের নিয়ে বৈঠকে বসেছিলেন ডিজি। সেই বৈঠকে উপস্থিত ছিলেন এডিজি (আইনশৃঙ্খলা) মনোজ বর্মা, পুলিশ সুপার এবং পুলিশ কমিশনারেরা। সেখানে একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলেই খবর। সূত্রের খবর, শুক্রবারের বৈঠকে উঠে আসে হাথরসে পদপিষ্ট হওয়ার মতো ঘটনার কথা। সেখানকার এক ‘সৎসঙ্গে’ গিয়ে পদপিষ্ট হয়ে মৃত্যু হয় কমপক্ষে ১২১ জনের। যা গোটা দেশকে নাড়িয়ে দিয়েছিল।

সেই ঘটনার কথা মাথায় রেখেই পর্যাপ্ত পদক্ষেপ করার কথা বলেন ডিজি। সূত্রের খবর, ডিজি বলেছেন, ‘‘পদপিষ্টের ঘটনা যাতে না ঘটে তার জন্য সব রকম ব্যবস্থা করতে হবে।’’ একই সঙ্গে বিদ্যুৎস্পৃষ্টের ঘটনা নিয়েও সতর্ক থাকার কথা বলা হয়েছে। উল্লেখ্য, প্রতি বছর বর্ষাকালেই রাজ্যে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুর একাধিক ঘটনা ঘটে। পাশাপাশি, রাজ্যে একের পর এক ঘটে চলা ডাকাতি এবং আগ্নেয়াস্ত্র উদ্ধারের যে বিষয়গুলি প্রকাশ্যে আসছে, তা নিয়ে সকলকে সতর্ক থাকতে বলা হয়েছে। এই সব ঘটনায় সাধারণত আন্তঃরাজ্য গ্যাংয়ের যোগ থাকার প্রমাণ মিলছে। তাই সে দিকে নজর রাখতে হবে বলে জানান ডিজি।

সম্প্রতি রাজ্যে একাধিক গণপিটুনির কারণে মৃত্যুর ঘটনা ঘটেছে বলে অভিযোগ উঠেছে। সেই নিয়ে সরকার ইতিমধ্যেই একাধিক পদক্ষেপ করেছে। বেঁধে দেওয়া হয়েছে কিছু গাইডলাইনও। যেমন, গণপিটুনির ঘটনা ঠেকাতে ক্লাব এবং সিভিক ভলান্টিয়ারদের আরও বেশি করে ব্যবহার করতে বলা হয়েছে। সমাজমাধ্যমের উপরে বাড়তি নজরদারির নির্দেশও পুলিশকে দিয়েছে প্রশাসনের সর্বোচ্চ মহল। সূত্রের খবর, সেই সব গাইডলাইন মেনে ব্যবস্থা গ্রহণের কথা শুক্রবারের বৈঠকে মনে করিয়ে দিলেন ডিজি। পাশাপাশি, দুর্ঘটনা এড়াতে পর্যাপ্ত পদক্ষেপের নির্দেশও দেওয়া হয়েছে।

রথের সময়ে কলকাতায় কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা নিয়েও শুক্রবারের বৈঠকে আলোচনা হয়েছে বলে খবর। কলকাতায় সাতটা বড় রথযাত্রা বার হয়। কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার (সদর) মিরাজ় খালিদ বলেন, ‘‘রথযাত্রার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করেছে পুলিশ।’ সূত্রের খবর, কলকাতা পুলিশের এলাকায় রথের দিন দেড় হাজার পুলিশকর্মী থাকবেন দায়িত্বে। বড় বড় রথযাত্রার ক্ষেত্রে ডেপুটি কমিশনার পদমর্যাদার অফিসার থাকবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Police WB Police Bhabani Bhawan DG
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE