Advertisement
১৪ অক্টোবর ২০২৪
CPM

Mamata Banerjee: আপত্তি জানিয়েও সাড়া সিপিএমের

পশ্চিমবঙ্গের রাজনীতিতে বিরোধ সরিয়ে রেখে সিপিআইয়ের মতো সিপিএম-ও বুধবার রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বৈঠকে হাজির হচ্ছে। যাবেন কে?

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুন ২০২২ ০৭:২২
Share: Save:

পশ্চিমবঙ্গের রাজনীতির কথা ভেবে সীতারাম ইয়েচুরিরা মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা বৈঠকে যাওয়ার বিষয়ে দোনামনা করছিলেন। মমতা বন্দ্যোপাধ্যায় যে কংগ্রেসকে টেক্কা দিয়ে বিরোধী রাজনীতির মুখ হয়ে উঠতে চাইছেন, তা-ও সিপিএম নেতারা টের পাচ্ছিলেন। উল্টোদিকে সিপিআই নেতাদের মত ছিল, রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বিরোধীদের বৈঠক যিনিই ডাকুন, সেখানে থাকা উচিত। না হলে ভুল বার্তা যাবে।
শেষ পর্যন্ত পশ্চিমবঙ্গের রাজনীতিতে বিরোধ সরিয়ে রেখে সিপিআইয়ের মতো সিপিএম-ও বুধবার রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বৈঠকে হাজির হচ্ছে। সাধারণ সম্পাদক ইয়েচুরি নিজে যাবেন না। রাজ্যসভার দলনেতা এলামরাম করিমকে পাঠানো হবে। তার আগে ইয়েচুরি আজ মমতাকে চিঠি লিখে জানিয়েছেন, যে ভাবে তিনি বিরোধীদের এই বৈঠক ডেকেছেন, তা ঠিক হয়নি। ইয়েচুরি মমতাকে চিঠিতে লিখেছেন, ‘‘এই ধরনের বৈঠক বরাবরই আগেভাগে আলোচনার ভিত্তিতে ডাকা হয়। যাতে যত বেশি সম্ভব জমায়েত হয়। কিন্তু এ ক্ষেত্রে একতরফা ভাবে বৈঠকের সময়, স্থান, আলোচ্য বিষয় জানিয়ে চিঠি পেয়েছি।’’
তৃণমূল সূত্রের বক্তব্য, মমতা নিজে ইয়েচুরি ও কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নকে ফোন করেছিলেন। পিনারাইয়ের সঙ্গে তাঁর ফোনে কথা হলেও, ইয়েচুরি তাঁর ফোন ধরেননি। উল্টোদিকে ইয়েচুরির অভিযোগ ছিল, মমতার এই ভাবে বৈঠক ডাকায় বিরোধী ঐক্যের ক্ষতি হবে। আজ ইয়েচুরি চিঠিতে জানিয়েছেন, ‘‘আপনি চিঠিতে লিখেছেন, সমস্ত বিরোধী স্বরকে এককাট্টা করা প্রয়োজন। পারস্পরিক আলোচনার ভিত্তিতে, দলের নেতাদের অন্যান্য কর্মসূচি বদলের সুযোগ দিয়ে বৈঠক ডাকা হলে আরও ভাল হত। দুর্ভাগ্যজনক হল, বৈঠকের মাত্র তিন দিন আগে চিঠি এসেছে।’’
সিপিআইয়ের ডি রাজা, সুধাকর রেড্ডি, পল্লব সেনগুপ্তরা অবশ্য সোমবারই আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছিলেন, মমতা বৈঠকের আহ্বান জানালে বৈঠকে যাওয়া উচিত। সিপিএম নেতৃত্বও শেষ পর্যন্ত বুঝতে পারেন, অধিকাংশ বিরোধী দলই যেখানে বৈঠকে যাচ্ছে, সেখানে না গেলে একঘরে হয়ে পড়ার আশঙ্কা রয়েছে। সিপিএম নেতৃত্বের অবশ্য ব্যাখ্যা, এর আগেও ইয়েচুরি, মমতা অতিমারির মতো নানা বিষয়ে একসঙ্গে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন। ফলে জাতীয় রাজনীতিতে আগেও দু’দলের সমন্বয় হয়েছে। সিপিএম যেমন রাজ্যসভার নেতা করিমকে বৈঠকে পাঠাচ্ছে, তেমন সিপিআইয়েরও রাজ্যসভার নেতা বিনয় বিশ্বম বুধবারের বৈঠকে যোগ দেবেন। ইয়েচুরি অবশ্য জানিয়েছেন, বুধবারের বৈঠকের পরে বিরোধী শিবিরের রাষ্ট্রপতি প্রার্থী চূড়ান্ত করতে যে কমিটি তৈরি হবে, তাতে তিনি নিজেই থাকবেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

CPM Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE