Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Anubrata Mandal

Anubrata Manadal: অনুব্রতকে আজ ফের বিশেষ কোর্টে পেশ

সিবিআইয়ের অভিযোগ, এত দিন তাদের হেফাজতে থাকাকালীন তৃণমূল কংগ্রেসের বীরভূম জেলা সভাপতি অনুব্রত তদন্তে সহযোগিতা করেননি।

n মেডিক্যাল টেস্টের পরে নিজাম প্যালেসে পৌঁছলেন অনুব্রত মণ্ডল। মঙ্গলবার।

n মেডিক্যাল টেস্টের পরে নিজাম প্যালেসে পৌঁছলেন অনুব্রত মণ্ডল। মঙ্গলবার। ছবি: দেবস্মিতা ভট্টাচার্য।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২২ ০৭:০৮
Share: Save:

সিবিআইয়ের হেফাজতে প্রায় ১৪ দিন কাটিয়ে ফেলেছেন বীরভূমের প্রবল পরাক্রান্ত তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল। গরু পাচার মামলায় আজ, বুধবার তাঁকে আবার আসানসোলের বিশেষ আদালতে তোলার কথা। তাঁকে আবার নিজেদের হেফাজতেই চায় সিবিআই। দু’সপ্তাহ হেফাজতে রাখার পরে সাধারণ ভাবে তদন্তকারী সংস্থা অভিযুক্তকে আর নিজেদের কব্জায় পায় না। সিবিআই সূত্রের খবর, অনুব্রতকে জেলে পাঠানো হলে প্রয়োজনে সেখানে তাঁকে জেরা করার অনুমতি চাওয়া হবে। তবে অনুব্রতের জামিনের আবেদন করা হবে বলে তাঁর আইনজীবী শিবির সূত্রের খবর।

সিবিআইয়ের অভিযোগ, এত দিন তাদের হেফাজতে থাকাকালীন তৃণমূল কংগ্রেসের বীরভূম জেলা সভাপতি অনুব্রত তদন্তে সহযোগিতা করেননি। হেফাজতে থাকাকালীনই তাঁর ‘ভোলে বোম’ চালকলে‌ তল্লাশি চালিয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি উদ্ধার হয়েছে। তদন্তে কলকাতার কলেজ স্ট্রিটের এক প্রকাশনা সংস্থার নামও উঠেছে। সিবিআইয়ের দাবি, ওই প্রকাশনা সংস্থায় গরু পাচারের লভ্যাংশের টাকা বিনিয়োগ করা হয়েছিল, বোলপুরে একাধিক সম্পত্তিও কেনা হয়েছে সেই সংস্থার নামে। অনুব্রতের ভোলে বোম চালকল এবং তাঁর দেহরক্ষী সেহগাল হোসেনের বাড়ি থেকে উদ্ধার করা নথিপত্র যাচাইয়ের পরে গরু পাচারের টাকার সঙ্গে ওই সংস্থার যোগসূত্র পাওয়া গিয়েছে। ওই সংস্থাকেও ইতিমধ্যে নোটিস দিয়েছে সিবিআই।

তদন্তকারীদের দাবি, অনুব্রত এবং তাঁর মেয়ে সুকন্যা মণ্ডলের নামে প্রচুর সম্পত্তির হদিস মিলেছে। ওই সব সম্পত্তি সম্পর্কে খোঁজ নেওয়া হয়েছে বীরভূমের ভূমিরাজস্ব ও অতিরিক্ত জেলা সাব-রেজিস্ট্রার দফতরে। অনুব্রত-ঘনিষ্ঠ কয়েক জনের আয়ের সঙ্গে সামঞ্জস্যহীন বিপুল সম্পত্তির হদিস পাওয়া গিয়েছে। ভোলে বোম ছাড়াও অনুব্রতের মেয়ে এবং অন্য ঘনিষ্ঠ ব্যক্তিদের মালিকানাধীন জমি ও চালকলের সন্ধান পাওয়া গিয়েছে বলেও দাবি করছেন তদন্তকারীরা।

তদন্তকারীদের বক্তব্য, অনুব্রতের চালকল থেকে রাজ্য সরকারের খাদ্য দফতরে চাল সরবরাহ করার ক্ষেত্রেও দুর্নীতির কিছু সূত্র তদন্তে উঠে এসেছে। সেই বিষয়ে চিঠিও দেওয়া হয়েছে রাজ্য প্রশাসনকে। অনুব্রত, সুকন্যা এবং তাঁদের ঘনিষ্ঠ ব্যক্তিদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের লেনদেনে নানা অসঙ্গতি ধরা পড়েছে বলে সিবিআই সূত্রের দাবি। মঙ্গলবারেই সেহগালের বোলপুরের ফ্ল্যাটে অভিযান চালিয়ে বেশ কিছু বিষয়সম্পত্তির নথি উদ্ধার হয়েছে। সেগুলিও যাচাই করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anubrata Mandal CBI Cattle Smuggling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE