Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
R G Kar Hospital Incident

আরজি কর-কাণ্ডে মামলা হল হাই কোর্টে, নিরপেক্ষ সংস্থাকে দিয়ে তদন্তের আবেদন, মঙ্গলে শুনানি

সোমবার কয়েক জন আইনজীবী আরজি করের ঘটনা নিয়ে কলকাতা হাই কোর্টের দৃষ্টি আকর্ষণ করেন। দ্রুত শুনানির আর্জি জানানো হয়। মঙ্গলবার মামলাটি শুনবে প্রধান বিচারপতির বেঞ্চ।

আরজি কর হাসপাতালে চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনায় কলকাতা হাই কোর্টে দায়ের হয়েছে জনস্বার্থ মামলা।

আরজি কর হাসপাতালে চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনায় কলকাতা হাই কোর্টে দায়ের হয়েছে জনস্বার্থ মামলা। গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৪ ১১:২৮
Share: Save:

আরজি কর হাসপাতালে যুবতী চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনায় কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হল। সোমবার একাধিক জনস্বার্থ মামলা করতে চেয়ে দৃষ্টি আকর্ষণ করা হয় হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে। মামলা দায়েরের অনুমতি দিয়েছেন প্রধান বিচারপতি। মঙ্গলবার এই মামলার শুনানি হবে তাঁর বেঞ্চে।

সোমবার আইনজীবী ফিরোজ এডুলজি, তাপস ভঞ্জ, কৌস্তভ বাগচী, তরুণজ্যোতি তিওয়ারি আরজি কর-কাণ্ড নিয়ে আদালতের দৃষ্টি আকর্ষণ করেন। জনস্বার্থ মামলা দায়ের করে দ্রুত শুনানির আর্জি জানান তাঁরা। প্রধান বিচারপতি জানান, সব আবেদন শোনা হবে।

জনস্বার্থ মামলায় মূলত তিনটি আবেদন করা হয়েছে। তার মধ্যে প্রধান হল নিরপেক্ষ সংস্থাকে দিয়ে এই ঘটনার তদন্ত করানো। আবেদনকারীদের বক্তব্য, সিবিআই বা অন্য কোনও নিরপেক্ষ সংস্থাকে এই ঘটনার তদন্তভার দেওয়া হোক। যে সংস্থার উপর রাজ্যের প্রভাব থাকবে না। এ ছাড়াও ওই ঘটনায় কে বা কারা জড়িত, অবিলম্বে তদন্ত করে তা প্রকাশ্যে আনার আবেদন জানিয়েছেন মামলাকারীরা। তাঁরা চান, এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশ দিক আদালত। সমস্ত সরকারি হাসপাতালে পর্যাপ্ত সিসিটিভি ক্যামেরা লাগানোর আবেদনও করা হয়েছে। মামলাকারীদের বক্তব্য, হাসপাতালের প্রতিটি তলার মূল প্রবেশপথে যাতে সিসিটিভি থাকে, তা নিশ্চিত করা হোক।

জনস্বার্থ মামলা দায়েরের সময় সওয়াল করতে গিয়ে ধনঞ্জয় চট্টোপাধ্যায়ের প্রসঙ্গ তোলেন আইনজীবী ফিরোজ। জানান, এই ঘটনা তাঁকে ধনঞ্জয়ের কথা মনে করিয়ে দিচ্ছে। সে সময়েও একই ধরনের ঘটনা ঘটেছিল। পুলিশের তদন্ত নিয়ে কোথায় কোথায় সমস্যা তৈরি হয়েছে, আদালতকে সে বিষয়ে অবহিত করতে চান বলে জানিয়েছেন ওই আইনজীবী। এর পরেই মামলা দায়েরের অনুমতি দিয়ে প্রধান বিচারপতি জানান, মঙ্গলবার এই মামলার শুনানি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE