Advertisement
২৫ অক্টোবর ২০২৪
Calcutta High Court

ঘূর্ণিঝড়ের উদ্বেগ! শুক্রে বন্ধ কলকাতা হাই কোর্ট, বসবে না অবকাশকালীন বেঞ্চ, সোমবার হবে সব শুনানি

শুক্রবার বন্ধ থাকবে কলকাতা হাই কোর্ট। বসবে না অবকাশকালীন বেঞ্চ। ঘূর্ণিঝড় ‘ডেনা’র কারণে কলকাতাতেও ঝড়বৃষ্টির আশঙ্কা রয়েছে। তার আগে সতর্কতামূলক পদক্ষেপ হাই কোর্টেও।

এক মেঘলা দিনে কলকাতা হাই কোর্টের সামনের দৃশ্য। শুক্রেও কলকাতার আকাশ দুর্যোগপূর্ণ থাকার আশঙ্কা।

এক মেঘলা দিনে কলকাতা হাই কোর্টের সামনের দৃশ্য। শুক্রেও কলকাতার আকাশ দুর্যোগপূর্ণ থাকার আশঙ্কা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ২২:২৫
Share: Save:

ঘূর্ণিঝড় ‘ডেনা’র কারণে সম্ভব্য দুর্যোগের আশঙ্কায় শুক্রবার বন্ধ থাকছে কলকাতা হাই কোর্ট। এখন হাই কোর্টে পুজোর ছুটি চলছে। সাধারণ কার্যক্রম বন্ধই রয়েছে। তবে ছুটির মরসুমে অবকাশকালীন বেঞ্চ চালু রয়েছে হাই কোর্টে। শুক্রবার হাই কোর্টে অবকাশকালীন তিনটি বেঞ্চ বসার কথা ছিল। একটি ডিভিশন বেঞ্চ। দু’টি একক বেঞ্চ। তিনটি বেঞ্চের কোনওটিই শুক্রবার বসবে না হাই কোর্টে। শুক্রবারের পরবর্তী আগামী সোমবার (২৮ অক্টোবর) বসবে অবকাশকালীন বেঞ্চ।

শুক্রবার বিচারপতি বিশ্বজিৎ বসু এবং বিচারপতি অজয়কুমার গুপ্তের ডিভিশন বেঞ্চ বসার কথা ছিল। সন্তানের উপর মানসিক নির্যাতন চালানোর অভিযোগ উঠেছিল এক মহিলার বিরুদ্ধে। স্ত্রীর বিরুদ্ধে মামলা করেছিলেন স্বামী। শুক্রবার বিচারপতি বসু এবং বিচারপতি গুপ্তের ডিভিশন বেঞ্চে ওই মামলার শুনানি হওয়ার কথা ছিল। অবকাশকালীন বেঞ্চ না বসার কারণে ওই মামলার শুনানি পিছিয়ে গেল। পাশাপাশি নিয়োগ দুর্নীতি মামলায় অভিযুক্ত কুন্তল ঘোষের জামিন মামলারও শুনানি হওয়ার কথা ছিল শুক্রবার। বিচারপতি অজয়কুমার মুখোপাধ্যায়ের একক বেঞ্চে কুন্তলের জামিন মামলার শুনানির কথা ছিল। সেটিও পিছিয়ে গিয়েছে।

এ ছাড়া বিচারপতি শুভেন্দু সামন্তর একক বেঞ্চও শুক্রবার বসার কথা ছিল। সেখানেও বেশ কিছু মামলার শুনানির কথা ছিল। কিন্তু ঘূর্ণিঝড়ের কারণে শুক্রবার অবকাশকালীন বেঞ্চ না বসায় সেগুলিরও শুনানি পিছিয়ে গিয়েছে। আগামী সোমবার অবকাশকালীন বেঞ্চ বসলে মামলাগুলির শুনানি হবে।

ঘূর্ণিঝড়ের আশঙ্কায় দক্ষিণ-পূর্ব রেলের বিভিন্ন দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়েছে। বাতিল হয়েছে প্রচুর লোকাল ট্রেনও। শিয়ালদহ স্টেশন থেকে দক্ষিণ শাখা, হাসনাবাদ শাখা এবং হাওড়া স্টেশন থেকেও বাতিল হয়েছে লোকাল ট্রেন। দুর্যোগের শঙ্কায় কলকাতা বিমানবন্দরেও বৃহস্পতিবার সন্ধ্যা থেকে বন্ধ রাখা হয়েছে উড়ান ওঠানামা। তবে শহরের মেট্রো পরিষেবায় কোনও প্রভাব পড়েনি। কলকাতা মেট্রো স্বাভাবিক ছন্দেই পরিষেবা চালু রেখেছে।

মৌসম ভবনের পূর্বাভাস বলছে, বৃহস্পতিবার মধ্যরাত থেকে শুক্রবার সকালের মধ্যে স্থলভাগে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ‘ডেনা’। ওড়িশার ধামারা ও ভিতরকণিকার মধ্যবর্তী কোনও অঞ্চলে ‘ল্যান্ডফল’-এর সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে কলকাতায় ৬০ থেকে ৭০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝড় বইতে পারে। মাঝেমধ্যে দমকা হাওয়া বইতে পারে ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে।

অন্য বিষয়গুলি:

Cyclone Dana Calcutta High Court Cyclone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE