Advertisement
১৫ অক্টোবর ২০২৪
Calcutta High Court

হেফাজতে নির্যাতনে কেন্দ্রীয় তদন্ত স্থগিত

নবান্ন অভিযানে তৃণমূলের এক শীর্ষ নেতার শিশুকন্যার সম্পর্কে কুমন্তব্য করার অভিযোগে বিজেপির দুই মহিলা কর্মীকে গ্রেফতার করেছিল ফলতা থানা। পরে তাঁদের জেল হেফাজতও হয়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৪ ০৭:৫৬
Share: Save:

বিজেপির দুই মহিলা কর্মীকে পুলিশি হেফাজতে নির্যাতনের ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ আপাতত স্থগিত করল কলকাতা হাই কোর্টের অবকাশকালীন ডিভিশন বেঞ্চ। সোমবার বিচারপতি তীর্থঙ্কর ঘোষ এবং বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, আগামী ৬ নভেম্বর পর্যন্ত সিবিআই এই ঘটনায় মামলা দায়ের এবং তদন্ত করতে পারবে না। ৪ নভেম্বর এই মামলার জন্য নির্ধারিত ডিভিশন বেঞ্চে ফের শুনানি হবে। প্রসঙ্গত, হাই কোর্টে পুজোর ছুটি পড়ার আগে বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ এই মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন। তাঁর পর্যবেক্ষণ ছিল, এ ক্ষেত্রে পুলিশের বিরুদ্ধে অভিযোগ ওঠায় নিরপেক্ষ তদন্তের জন্য কেন্দ্রীয় সংস্থাকে দায়িত্ব দেওয়া উচিত।

নবান্ন অভিযানে তৃণমূলের এক শীর্ষ নেতার শিশুকন্যার সম্পর্কে কুমন্তব্য করার অভিযোগে বিজেপির দুই মহিলা কর্মীকে গ্রেফতার করেছিল ফলতা থানা। পরে তাঁদের জেল হেফাজতও হয়। ওই দুই মহিলার আইনজীবীরা কোর্টে অভিযোগ করেছিলেন যে, পুলিশি হেফাজতে তাঁদের উপরে শারীরিক নির্যাতন চালানো হয়েছিল। তার ভিত্তিতে কারা কর্তৃপক্ষের কাছ থেকে রিপোর্ট তলব করেছিলেন বিচারপতি ভরদ্বাজ। মহিলাদের জামিনে মুক্তি দেন তিনি এবং নির্যাতন নিয়ে সিবিআই তদন্তের নির্দেশ দেন। তার বিরুদ্ধে ডিভিশন বেঞ্চে আর্জি জানায় রাজ্য।

এ দিন শুনানিতে মহিলাদের কোনও আইনজীবী উপস্থিত ছিলেন না। রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি) কিশোর দত্ত অভিযোগ করেন যে, নিম্ন আদালতে হেফাজতে নির্যাতন নিয়ে কোনও অভিযোগ জানানো হয়নি। হাই কোর্টে মামলার মূল নথিতেও সিবিআই তদন্তের আর্জি ছিল না। ওই দু’জন জামিনও পেয়ে গিয়েছেন। এজলাসে উপস্থিত সিবিআই অফিসার জানান যে, এখনও মামলা দায়ের করেননি তাঁরা। ডিভিশন বেঞ্চের এ দিন পর্যবেক্ষণ, যে হেতু মূল মামলাকারীদের কোনও আইনজীবী উপস্থিত নেই, তাই মামলা নিয়ে বিশদ শুনানির সুযোগ নেই।

অন্য বিষয়গুলি:

Calcutta High Court CBI BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE