Advertisement
০৬ অক্টোবর ২০২৪
Dev

অভিযোগ ‘সারবত্তাহীন’, দেবের বিরুদ্ধে অডিয়ো সংক্রান্ত মামলা খারিজ করে বলল হাই কোর্ট

সিবিআই আদালতে জানিয়েছে, অডিয়োকাণ্ডে দেবের বিরুদ্ধে যে অভিযোগ করা হয়েছে, তার সারবত্তা নেই। এর পরেই ওই মামলা খারিজ করেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিংহ।

image of dev

দেবের বিরুদ্ধে মামলা খারিজ হাই কোর্টের। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১৮:৫৬
Share: Save:

নিয়োগ দুর্নীতির ভাইরাল অডিয়োর প্রেক্ষিতে তৃণমূলের তারকা সাংসদ দেবের বিরুদ্ধে সিবিআই তদন্ত চেয়ে মামলা হয়েছিল কলকাতা হাই কোর্টে। দাবি করা হয়, ঘাটালের তৃণমূল সাংসদও নিয়োগ দু্র্নীতি মামলায় জড়িত। বিষয়টিতে সিবিআইয়ের মতামত জানতে চায় আদালত। সিবিআই আদালতে জানিয়েছে, অডিয়োকাণ্ডে দেবের বিরুদ্ধে যে অভিযোগ করা হয়েছে, তার সারবত্তা নেই। এর পরেই ওই মামলা খারিজ করেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিংহ।

লোকসভা ভোটের মাঝে ঘাটালের তৃণমূল প্রার্থী দেবের এক ‘প্রতিনিধি’র বিরুদ্ধে চাকরি দেওয়ার নামে টাকা তোলার অভিযোগ উঠেছিল। হাই কোর্টে তা নিয়ে মামলাও হয়। কিন্তু পরে টাকা পেয়ে গিয়েছেন বলে দাবি করে অভিযোগকারীই ‘পিছিয়ে যান’। একই অভিযোগে আবার মামলা হয় উচ্চ আদালতে। তখন সাংসদ দেবের ‘প্রতিনিধি’ রামপদ মান্না নন, স্বয়ং দেবের বিরুদ্ধেও মামলা করেন বাপ্পাদিত্য ঘোষ নামে এক ব্যক্তি। মামলাকারীর দাবি ছিল, দেব এবং তাঁর ‘প্রতিনিধি’র বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে, সিবিআই তার তদন্ত করুক।

দেবের বিরুদ্ধে এই অভিযোগ নিয়ে এর পর সিবিআইয়ের অবস্থান জানতে চায় কলকাতা হাই কোর্ট। বিচারপতি সিংহ জানান, প্রয়োজনে সিবিআই চাইলে ওই বিষয়টি খতিয়ে দেখে সংক্ষিপ্ত রিপোর্ট দিতে পারে। সিবিআইয়ের আইনজীবী অমাজিৎ দে আদালতে রিপোর্ট দিয়ে জানান, দেবের বিরুদ্ধে যে অভিযোগ করা হয়েছিল, এই মুহূর্তে তার কোনও ভিত্তি নেই।

ঘাটালের বিজেপি প্রার্থী হিরণ চট্টোপাধ্যায় এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে একটি অডিয়ো ক্লিপ পোস্ট করেছিলেন। (সেই অডিয়ো ক্লিপটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।) ওই ভিডিয়োর কথা উল্লেখ করেই মামলা করেছিলেন বাপ্পা। অডিয়ো প্রসঙ্গে হিরণ দাবি করেছিলেন, সেখানে একটি কণ্ঠ হল দেবের। তাঁর এক সহযোগী চাকরি দেওয়ার নাম করে টাকা তুলতেন বলে দাবি হিরণের। তিনিও এ নিয়ে সিবিআই তদন্তের দাবি তুলেছিলেন।

প্রাথমিক ভাবে দেব বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করতে চাননি সেই সময়ে। তিনি জানিয়েছিলেন কোনও মহিলার সঙ্গে তাঁর কথা হয়নি। পাঁশকুড়ায় ভোটপ্রচারে গিয়ে দেব বলেছিলেন, ‘‘সবংয়ে যে ঘটনা হয়েছে, তা বিজেপির অভ্যন্তরীণ বিষয়। তবে ভাইরাল অডিয়ো নিয়ে আমি এফআইআর করছি। রাজনীতিতে খারাপ কথা বলাটা বিজেপির নিয়ম হয়ে গিয়েছে।’’ সেই সঙ্গেই তিনি এ-ও বলেছিলেন, ‘‘ইডি, সিবিআই, এফবিআই যেখানে যা রয়েছে, ডাকা হোক। ভুয়ো অডিয়ো আনা হচ্ছে। তাদের এ বার চিহ্নিত করতে হবে। সেটাই করা হবে।’’ এ বার সিবিআই জানাল, দেবের বিরুদ্ধে ওই অভিযোগের ভিত্তি নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dev Calcutta High Court Audio
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE