Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Calcutta High Court

দু’হাজার বন সহায়কের নিয়োগ-তালিকা অবৈধ! নতুন করে ইন্টারভিউ নিতে বলল হাই কোর্ট

২০২০ সালে বন সহায়ক পদে নিয়োগের প্রক্রিয়ায় বেশ কিছু ক্রটি ছিল বলে অভিযোগ উঠেছে। সেই অভিযোগের ভিত্তিতে মামলা হয় হাই কোর্টে। মামলাকারীর দাবি, ত্রুটি সংশোধন না করেই নিয়োগ করেছিল রাজ্য।

কলকাতা হাই কোর্ট। ফাইল চিত্র।

কলকাতা হাই কোর্ট। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৩ ২৩:০১
Share: Save:

নিয়ম মেনে বন সহায়ক পদে নিয়োগের তালিকা তৈরি হয়নি! আগামী দু’মাসের মধ্যে আবার নতুন করে ইন্টারভিউ নিয়ে নিয়োগ প্রক্রিয়া শেষ করার নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। পাশাপাশি, উচ্চ আদালতের নির্দেশ, বন সহায়ক পদে ২ হাজার জনের নিয়োগের যে তালিকা তৈরি হয়েছিল, আগামী ২ মাস পর তা বাতিল করতে হবে। ওই সময়ের মধ্যে নিয়োগ প্রক্রিয়া শেষ করে তৈরি করতে হবে নতুন তালিকা। পুরনো তালিকায় থাকা কারও নাম যদি নতুন তালিকা থেকে বাদ যায়, তা হলে তাঁর চাকরি বাতিল হতে পারে বলে জানিয়ে দিয়েছে আদালত।

২০২০ সালে বন সহায়ক পদে নিয়োগের প্রক্রিয়ায় বেশ কিছু ক্রটি ছিল বলে অভিযোগ উঠেছে। সেই অভিযোগের ভিত্তিতে মামলা হয় হাই কোর্টে। মামলাকারীর দাবি, ত্রুটি সংশোধন না করেই নিয়োগ করেছিল রাজ্য। বুধবার সেই মামলায় বিচারপতি লপিতা বন্দ্যোপাধ্যায়ের একক বেঞ্চ জানায়, আগের নিয়োগ প্রক্রিয়ায় গলদ রয়েছে। নির্দেশ, আবার নতুন করে ইন্টারভিউয়ের মধ্য দিয়ে নিয়োগ প্রক্রিয়া শেষ করতে হবে।

আদালতের পর্যবেক্ষণ, মোবাইলে এসএমএস-এর মাধ্যমে চাকরিপ্রাপকদের জানানোর যে সিদ্ধান্ত রাজ্য নিয়েছিল, তা সঠিক প্রক্রিয়া নয়। হাই কোর্টের নির্দেশ, পরবর্তী নিয়োগ প্রক্রিয়া আইন মোতাবেক করতে হবে। যে ওয়েবসাইটে চাকরির বিজ্ঞপ্তি জারি হয়েছিল, সেখানেই নিয়োগ তালিকা প্রকাশ করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE