Advertisement
০৫ জুলাই ২০২৪
BJP Dharna

রাজভবনের সামনে ৪ ঘণ্টা ধর্নায় বসা যাবে, কোর্টের অনুমতি পেলেন শুভেন্দুরা, রাজ্য জানাল দিনক্ষণ

বুধবারই শুভেন্দু অধিকারীদের ধর্নার চূড়ান্ত দিন রাজ্যকে জানাতে বলেছিল আদালত। তাদের বক্তব্য মেনে ধর্নার অনুমতি দেওয়া হয়েছে বিজেপিকে। নির্দিষ্ট শর্ত মেনে চার ঘণ্টা ধর্নায় বসা যাবে।

রাজভবনের সামনে শুভেন্দু অধিকারীদের ধর্নার অনুমতি দিয়েছে কলকাতা হাই কোর্ট।

রাজভবনের সামনে শুভেন্দু অধিকারীদের ধর্নার অনুমতি দিয়েছে কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৪ ১৩:৪৯
Share: Save:

রাজভবনের সামনে চার ঘণ্টা ধর্নায় বসতে পারবেন শুভেন্দু অধিকারীরা। আদালতে এমনটাই জানাল রাজ্য সরকার। আগামী ১৪ জুলাই, রবিবার ওই কর্মসূচি করতে পারবে বিজেপি। আদালত তার অনুমতি দিয়েছে। রাজ্যের তরফে জানানো হয়েছে, নির্দিষ্ট দিনে নির্দিষ্ট সময়ে বিজেপির শান্তিপূর্ণ কর্মসূচিতে তাদের আপত্তি নেই। এর পরেই ধর্নার অনুমতি দিয়েছে হাই কোর্ট।

বুধবার কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিংহের বেঞ্চে শুভেন্দুর মামলার শুনানি ছিল। আদালতে রাজ্যের আইনজীবী জানান, ১৪ জুলাই, রবিবার সকাল ১০টা থেকে রাজভবনের সামনে শুভেন্দুরা যদি ধর্নায় বসেন, তাতে তাঁদের আপত্তি নেই। চার ঘণ্টা ওই কর্মসূচি করা যাবে। রাজ্যের বক্তব্য মেনে আদালত জানায়, ওই দিন ওই সময়ে নির্ধারিত জায়গায় শুভেন্দুরা কর্মসূচির আয়োজন করতে পারবেন। বিচারপতি সিংহের নির্দেশ, ৩০০ জন লোক নিয়ে এই কর্মসূচি করা যাবে।

শুভেন্দুদের উদ্দেশে বিচারপতি আরও জানান, কোনও ব্যক্তি আগ্নেয়াস্ত্র নিয়ে ১৪ জুলাইয়ের কর্মসূচিতে অংশ নিতে পারবেন না। শান্তিপূর্ণ ভাবে কর্মসূচি করতে হবে। কোনও প্রকার অশান্তি সেখানে বরদাস্ত করা হবে না। এমনকি, ধর্নাস্থল থেকে কোনও বিদ্বেষমূলক মন্তব্যও করা যাবে না। দূষণবিধি মানতে হবে শুভেন্দু এবং তাঁর সঙ্গীদের। এই শর্তগুলি মেনে তাঁরা কর্মসূচি করতে পারবেন।

ভোট পরবর্তী হিংসার ঘটনায় আক্রান্তদের নিয়ে রাজভবনের সামনে ধর্না করতে চেয়ে হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন শুভেন্দু। এ নিয়ে প্রথমে আপত্তি জানিয়েছিল রাজ্য। বলা হয়, ওই জায়গায় ১৪৪ ধারা জারি থাকে। তাই নিরাপত্তা সংক্রান্ত কারণে বিজেপির কর্মসূচিতে অনুমতি দেওয়া সম্ভব নয়। শুভেন্দুদের তরফে এ প্রসঙ্গে গত বছর একই জায়গায় শাসকদলের কর্মসূচির দৃষ্টান্ত দেওয়া হয়। ১০০ দিনের কাজের টাকার দাবিতে রাজভবনের সামনেই টানা পাঁচ দিন ধর্নায় বসেছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। নাম না করেই সেই দৃষ্টান্ত আদালতে জানান শুভেন্দু। আদালত জানিয়েছিল, শাসকদলের নেতা ধর্নায় বসেছিলেন বলে তাঁদেরও ওই জায়গাতেই কর্মসূচি করতে হবে, তার কোনও যুক্তি নেই। শুভেন্দুদের কর্মসূচির জন্য বিকল্প জায়গাও খুঁজতে বলেছিল আদালত।

এর পর আদালতে বিজেপির তরফে জানানো হয়, রাজভবনের সামনে কর্মসূচির অনুমতি না পেলে তাঁরা রাজ্য পুলিশের ডিজির দফতরের সামনে ধর্নায় বসতে চান। আদালতে পরে রাজ্য জানায়, রাজভবনের সামনে কর্মসূচি করতে পারবেন বিরোধী দলনেতা। রাজ্যকে কর্মসূচির দিনক্ষণ ঠিক করে জানানোর নির্দেশ দেওয়া হয়। এর পর রাজ্য জানিয়েছিল, গত রবিবার সেই কর্মসূচি করতে পারেন বিরোধী দলনেতা। তবে রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মন কী বাত’ অনুষ্ঠান থাকায় সে দিন ওই কর্মসূচি করতে রাজি হয়নি বিজেপি। এর পরেই রাজ্যের কাছে বিকল্প দিন জানতে চায় আদালত।

পরে রাজ্য আবার জানায়, আগামী রবিবার রাজভবনের সামনে ওই কর্মসূচির আয়োজন করতে পারেন শুভেন্দু। কিন্তু ওই দিনেও রাজি হননি বিরোধী দলনেতা। এ প্রসঙ্গে শুভেন্দুর আইনজীবী আদালতে জানান, আগামী রবিবার রথযাত্রা রয়েছে। তাই সে দিন ধর্না কর্মসূচি করা যাবে না। আদালত জানিয়ে দেয়, বুধবারই চূড়ান্ত দিন জানাতে হবে রাজ্যকে। তার পর ১৪ জুলাইয়ের কথা আদালতে জানান রাজ্যের আইনজীবী। ওই দিনই ধর্নায় বসতে হবে শুভেন্দুদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP Calcutta High Court Dharna Suvendu Adhikari
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE